বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

মৌলভীবাজার-৪ আসন : কমলগঞ্জে শেষ মুহুর্তে চলছে নির্বাচনী প্রচারণা



এস.কে.দাস

MP

প্রচন্ড শীতকে উপেক্ষা করে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কমলগঞ্জে শেষ মুর্হুতে চলছে নির্বাচনী প্রচারণা। জয় নিশ্চিত করতে আওয়ামীলীগ চা বাগানের ভোট ধরে রাখতে চায়। অপরদিকে বিএনপি চাচ্ছে চা বাগানের ভোট ব্যাংক ভাঙতে। আওয়ামীলীগ চা বাগান সমূহের চা শ্রমিক ভোটারের দ্বারে দ্বারে জোর গণ সংযোগ ও প্রচারণা চালাচ্ছে। ভোট ব্যাংক গ্রামাঞ্চল ধরে রেখে চা বাগানে ভাগ বসিয়ে চা বাগান ভোট ভাঙ্গতে চায় বিএনপি। বিগত ৫ বারের নির্বাচন পরবর্তী আওয়ামী প্রার্থীর নানা ত্রুটি বিচ্যূতি তুলে ধরে চা শ্রমিক ভোটারের কাছে গণ সংযোগ ও প্রচারনা চালাচ্ছে বিএনপি।
১৯৭০ সালের জাতীয় নির্বাচন থেকে শুরু করে চা বাগানের শ্রমিক ভোটাররা এখন পর্যন্ত আওয়ামীলীগের প্রতীক নৌকায় ভোট দিয়ে যাচ্ছে। চা শ্রমিকদের ধারণা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই তাদের ভোটাধিকার দিয়েছিলেন। এই বিশ্বাসে চা বাগানের শ্রমিকরা হচ্ছেন আওয়ামীলীগের ভোট ব্যাংক। কমলগঞ্জ ও শ্রীমঙ্গল উপজেলায় প্রায় ৯০ হাজারের বেশী চা শ্রমিক ভোট। এ ভোট ব্যাংকের ৯৫ শতাংশই আওয়ামীলীগ পেয়ে থাকে।
এ আসনের আওয়ামীলীগের ষষ্ঠবারের প্রার্থী এম এ শহীদ এবার ভোট ব্যাংক চা শ্রমিক ভোটারদের শতভাগ ভোট ধরে রেখে নৌকার পক্ষে নিয়ে নিতে সবচেয়ে বেশী গণসংযোগ ও প্রচারণা চালাচ্ছেন চা বাগান সমূহে। প্রতিবারের ন্যায় এবারও সংখ্যালঘু ভোট ধরে রাখারও জোর চেষ্টা করছেন তিনি। সাথে সাথে গ্রামাঞ্চল থেকে আরও বেশী ভোট নৌকার পক্ষে নিতে সুসংগঠিত দল গঠন করে  জোর প্রচারনা চালাচ্ছেন।
অন্যদিকে বিএনপি মনে করে গ্রামাঞ্চলের ভোটাররা ধানে শীষের ভোট ব্যাংক। বিএনপি ভোট ব্যাংক গ্রামকে ধরে রেখে বিগত ৫ বারের নির্বাচন ও নির্বাচন পরবর্তী আওয়ামীলীগের নানা ত্রুটি বিচ্যূতি তুলে ধরে আওয়ামী ভোট ব্যাংক চা বাগানে ভাঙ্গন ধরাতে চাচ্ছে। চা বাগান এলাকা ঘুরে ভোটারদের সাথে কথা বলে জানা যায়, তারা ভোটের ব্যাপারে যথেষ্ট সচেতন। এবং যোগ্য ব্যক্তিকেই তারা নির্বাচিত করবেন। এ সুযোগ নিতে মরিয়া হয়ে প্রচারনায় ব্যস্ত বিএনপি। প্রচন্ড শীত উপেক্ষা করে দিন রাত অবিরাম জনসংযোগ, উঠান বৈঠক করে নিজের প্রতীকে ভোটারদের কাছ ভোট প্রার্থনা করছেন আওয়ামীলীগ, বিএনপি ও উভয়দলের অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।
মৌলভীবাজার-৪ (কমলগঞ্জ-শ্রীমঙ্গল) আসনে এবার ভোটের লড়াইয়ে ৫ জন প্রার্থী মনোনয়ন দিলেও একজন মনোনয়ন প্রত্যাহার করে নিলে চারজন নির্বাচনে ছিলেন। সে হিসেবে ব্যালটেও চারজনের নাম ও প্রতীক রয়েছে। অতি সম্প্রতি গণ ফোরমের প্রার্থী অ্যাড. শান্তিপদ ঘোষ সংবাদ সম্মেলন করে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। এখন নির্বাচনী মাঠের লড়াইয়ে ৩ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। তারা হচ্ছে আওয়ামীলীগ থেকে ৫ বারের সাংসদ মো. আব্দুস শহীদ (নৌকা), বিএনপি থেকে আলহাজ্ব মুজিবুর রহমান (ধানের শীষ) ও ইসলামী আন্দোলনের বাংলাদেশের মাওলানা সালাহ্ উদ্দিন (হাতপাখা)।
এই আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৯৮ হাজার ৯৩৫। কমলগঞ্জে ১ লাখ ৭৯ হাজার ৪শ ও শ্রীমঙ্গলে ২ লাখ ১৯ হাজার ৫৩৫ জন। কমলগঞ্জে ৭২ও শ্রীমঙ্গলে ৮০টি ভোট কেন্দ্র রযেছে।
এছাড়া ইসলামী আন্দোলনের প্রার্থী মাওলানা মোহাম্মদ সালাহ্ উদ্দীন কয়েকজন সমর্থককে সাথে নিয়ে প্রচারণার চালিয়ে যেতে দেখা গেছে। প্রচন্ড শীত উপেক্ষা করে দিনরাত সমান তালে আওয়ামীলীগ ও বিএনপির প্রার্থী নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছে। তবে শুধুমাত্র আওয়ামীলীগ উঠান বৈঠক ও গন সংযোগের মাধ্যমে নিজের পক্ষে ভোটারদের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করছেন। আসনটিতে ৩ জন প্রতিদ্বন্ধীতা করলে ও মূল লড়াই হবে আওয়ামীলীগ ও বিএনপির প্রার্থীর মধ্যে।