বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

তালিকায় বাবার নাম ভুল থাকায় ৪৭ বছরেও মুুক্তিযোদ্ধার স্বীকৃতি পাননি অবসরপ্রাপ্ত পুলিশ সদস্য আব্দুল খালেক



কমলকুঁড়ি রিপোর্ট

Pic- Kalak
১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন লালমনিরহাটের অবসরপ্রাপ্ত পুলিশ সদস্য মো. আব্দুল খালেক। মুক্তিযোদ্ধা তালিকার একটিতে বাবার নাম ভুল হওয়ায় আজও মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পাননি এই যোদ্ধা। পুলিশ বাহিনী থেকে অবসর নিয়ে তিনি এখন শ্বশুর বাড়ি এলাকায় মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগরের ভাদাইর দেউল গ্রামে স্থায়ীভাবে বসবাস করছেন।
সনদ, তালিকা ও কাগজপত্র দেখে জানা যায়, মো. আব্দুল খালেক থানা পর্যায়ে তৈরী জাতীয় তালিকায় ৪০ নম্বরে  রয়েছে তার নাম। তিনি ভারতে প্রশিক্ষণ নিয়ে ৬ নং সেক্টরের অধীন রংপুর অঞ্চলের বুড়িমারি, হাতিবান্দা, বুদ্ধিমাড়ির চর, রংপুর মেডিক্যাল কলেজ এলাকায় যুদ্ধ করেছিলেন। মুক্তিযুদ্ধকালীন সর্বাধিনায়ক প্রয়াত এম এ জি ওসমানী ও ৬নং সেক্টরের আঞ্চলিক অধিনায়ক মো. খাদেমুলের স্বাক্ষরিত একটি সনদ অনুযায়ীও তিনি মুক্তিযোদ্ধা। মুক্তিবার্তায় প্রাথমিক তালিকায়ও তার নাম ও বাবার নাম সঠিক রয়েছে। তার বাবার নাম মো. বুদু মামুদ হলেও ভারতীয় তালিকার ৪২৭৯৯ অনুযায়ী ভুলক্রমে বাবার নাম ছাপা হয়েছে মো. আনছার আলী। এ ভুলের কারণে তিনি আজও প্রকৃত মুক্তিযোদ্ধা হিসেবে তালিকাভুক্ত হতে পারেননি।
মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত পুলিশ সদস্য মো. আব্দুল খালেক জানান, রাজারহাট সমাজ সেবা অফিসে একযুগ ধরে আবেদন করেও সাড়া পাননি। তবে একজন মুক্তিযোদ্ধা হিসেবে মৌলভীবাজার পুলিশ লাইন ২৬ মার্চ স্বাধীনতা দিবস ও ১৬ ডিসেম্বর বিজয় দিবসে অন্যান্য মুক্তিযোদ্ধা পুলিশ সদস্যদের সাথে তাকেও সংবর্ধনা প্রদান করা হয়। এ বছরও তাকে ১৬ ডিসেম্বরের পুলিশ লাইনের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। মুক্তিযোদ্ধা হিসেবে জাতীয়ভাবে স্বীকৃতি প্রাপ্তির বিষয়ে জেলা পুলিশ সুপারের কার্যালয় থেকেও সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষ বরাবারে সুপারিশ করা হয়েছে বলেও তিনি জানান।