শনিবার, ২০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

একাদশ জাতীয় সংসদ নির্বাচন মৌলভীবাজার-২ : বড় দুই দলের নেতাকর্মীদের দ্বিমুখী অবস্থান



21

নূরুল ইসলাম, মৌলভীবাজার

মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসনে দুই দলের নেতাকর্মীরা দিনে জাতীয় ঐক্যফ্রন্ট ও রাতে মহাজোটের হয়ে প্রচার চালাচ্ছেন। আবার কেউ কেউ দিনে মহাজোট রাতে ঐক্যফ্রন্ট। এমন আলোচনা-সমালোচনায় কুলাউড়ার নির্বাচনী মাঠ সরগরম। এ নিয়ে দুই দলের দুই নবাগত প্রার্থীর মধ্যে চলছে বিশ্বাস-অবিশ্বাসের দোলাচল। এ আসনের ঐক্যফ্রন্টের প্রার্থী গণফোরামের সুলতান মোহাম্মদ মনসুর এবং মহাজোট প্রার্থী বিকল্পধারার এমএম শাহীন ডিগবাজি দিয়ে পরস্পরবিরোধী অবস্থান থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ নির্বাচনী এলাকায় সুর উঠেছে- আওয়ামী লীগের বড় একটি অংশ ঐক্যফ্রন্ট প্রার্থীর পক্ষে ও বিএনপির একটি অংশ মহাজোট প্রার্থীর পক্ষে গোপনে নির্বাচনী তৎপরতা চালিয়ে যাচ্ছে।

একাধিক সূত্রে জানা গেছে, কুলাউড়া উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি, মনোনয়নবঞ্চিত উপজেলা আওয়ামী লীগের এক জনপ্রতিনিধি নেতা, শ্রমিক লীগের পদস্থ নেতা, উপজেলা আওয়ামী লীগের সম্পাদকীয় ও সদস্য পদমর্যাদার একাধিক নেতা ঐক্যফ্রন্ট প্রার্থী, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সুলতান মোহাম্মদ মনসুরের পক্ষে রাতে নির্বাচনী কার্যক্রমে অংশ নিচ্ছেন। এসব নেতা ছাত্রলীগের রাজনীতি থেকে শুরু করে আওয়ামী রাজনীতিতেও বিকশিত হয়েছেন সুলতান মো. মনসুরের উৎসাহ-অনুপ্রেরণায়। ফলে এসব নেতা দিনে মহাজোট প্রার্থী এমএম শাহীনের পক্ষে সরব থাকেন নির্বাচনী প্রচারে। রাতে থাকেন ঐক্যফ্রন্ট প্রার্থীর পক্ষে। একইভাবে উপজেলা পর্যায়ের বিএনপি ও এর অঙ্গ সংগঠনের অনেক নেতা মহাজোট প্রার্থী এমএম শাহীনের পক্ষে রাতে নির্বাচনী প্রচার চালিয়ে দিনে ঐক্যফ্রন্ট প্রার্থীর পক্ষে নির্বাচনী তৎপরতায় ব্যস্ত সময় কাটান। দুই দলে নেতৃবৃন্দের দ্বিমুখী অবস্থানের কারণে সাধারণ ভোটাররা বিপাকে পড়েছেন। তারা দিনের কথা, নাকি রাতের প্রচারে বিশ্বাস করবেন? কুলাউড়া উপজেলা সদর থেকে ইউনিয়ন পর্যায়ের নেতাকর্মীর মধ্যে চলছে লুকোচুরি খেলা। ফলে মহাজোট ও ঐক্যফ্রন্ট দুই শিবিরের নেতৃবৃন্দ বিশ্বাস ও অবিশ্বাসের দোলাচলে ভরসা হারাচ্ছেন বলে জানা গেছে। কুলাউড়া উপজেলা চেয়ারম্যান আ স ম কামরুল ইসলাম জানান, আওয়ামী লীগ সভাপতির সিদ্ধান্তের প্রতি অবিচল আস্থা রেখে স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মী একজোট হয়ে নৌকা প্রতীকের পক্ষে কাজ করায় মহাজোট প্রার্থীর অবস্থা দিন দিন উন্নতি হচ্ছে। সব মিলিয়ে মহাজোট ও ঐক্যফ্রন্ট প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে।

নির্ভরশীল একটি সূত্র জানায়, কুলাউড়া উপজেলা আওয়ামী লীগের সম্পাদকীয় পদে থাকা এক জনপ্রতিনিধি মনোনয়নবঞ্চিত হয়ে মহাজোট প্রার্থীর পক্ষে নির্বাচনী কার্যক্রমে তেমন সরব না থেকে রাতে ঐক্যফ্রন্ট প্রার্থীকে ভোট দিতে ভোটারদের প্রভাবিত করছেন। এবারের জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে বিকল্পধারার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করায় মনোনয়নপ্রত্যাশী আওয়ামী লীগ নেতৃবৃন্দ ও তাদের অনুসারীদের অনেকে এক সময়ে কুলাউড়ায় আওয়ামী লীগের সুলতান মো. মনসুরের অনুকূলে গোপনে কাজ করছেন বলে জানান হাজীপুর ইউনিয়নের কটারকোনা এলাকার সাধারণ ভোটার ব্রিকফিল্ড শ্রমিক গিয়াস উদ্দিন (৬৫)।

ঐক্যফ্রন্টের কারণে বিএনপির এমএম শাহীনের মনোনয়নবঞ্চিত হওয়ার শঙ্কা দেখা দিলে তিনি বিকল্পধারায় যোগ দিয়ে মহাজোটের মনোনয়ন নিশ্চিত করে নৌকা প্রতীকে নির্বাচন করছেন। ফলে সারাজীবনের রাজনৈতিক শ্রমসাধনায় গড়া বিএনপির ইউনিয়ন পর্যায়ের নেতাকর্মীদের একটি অংশ গোপনে তার পক্ষে নির্বাচনী কার্যক্রম চালাচ্ছে। এতে দুই শিবিরেই অশান্তির দাবানল জ্বলছে। জেলা বিএনপির সহসভাপতি, কুলাউড়ার ঐক্যফ্রন্ট প্রার্থীর নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট আবেদ রাজা বলেন, হাজীপুর ইউনিয়নের চেয়ারম্যান আবদুল বাছিত বাচ্চু, বিএনপির স্থানীয় উপজেলা শাখার নেতা তফজ্জুল হোসেন তফইসহ কেউ কেউ গোপনে দলের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন বলে অভিযোগ রয়েছে। তদন্তে সত্যতা পাওয়া গেলে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

সংগ্রহ : সমকাল