বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) আসনে ৬ষ্ঠ বারের মতো নৌকার মনোনয়ন পেলেন উপাধ্যক্ষ ড. মো: আব্দুস শহীদ এমপি



M A Shahid MP
কমলকুঁড়ি রিপোর্ট

সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) আসনে ৬ষ্ঠ বারের মতো নৌকার মাঝি হতে দলীয় চুড়ান্ত মনোনয়ন পেয়েছেন সাবেক চিফ হুইপ, সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি, বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো: আব্দুস শহীদ এমপি। রোববার (২৫ নভেম্বর) দুপুরে দলীয় সভাপতি শেখ হাসিনার স্বাক্ষরিত চুড়ান্ত প্রার্থী হিসাবে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে তাকে চূড়ান্ত মনোনয়নের চিঠি দেওয়া হয়েছে। এদিকে উপাধ্যক্ষ আব্দুস শহীদের মনোনয়ন চুড়ান্ত হওয়ায় খবরে নির্বাচনী এলাকা কমলগঞ্জ ও শ্রীমঙ্গলে দলীয় নেতাকর্মী ও সমর্থকরা আনন্দ উল্লাস প্রকাশ করতে থাকেন। কোথাও কোথাও সমর্থকরা একে অপরকে মিষ্টি মূখ করান।
উল্লেখ্য, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদীয় আসন ২৩৮ মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ)  নির্বাচনী এলাকায় আওয়ামীলীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন বর্তমান সাংসদ উপাধ্যক্ষ ড. মো: আব্দুস শহীদ, কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ও আওয়ামীলীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য অধ্যাপক মো: রফিকুর রহমান, শ্রীমঙ্গল উপজেলা পরিষদ চেয়ারম্যান রনধীর কুমার দেব,  মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক চেয়ারম্যান অধ্যক্ষ আব্দুল আহাদ চৌধুরী, মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ সৈয়দ মনসুরুল হক ও মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাড. এ এস এম আজাদুর রহমান। ঢাকায় গত ১৪ নভেম্বর গণ ভবনে সবাই দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে স্বাক্ষাৎ করেছেন।
বাংলাদেশ আওয়ামীলীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন গোয়েন্দা সংস্থার রিপোর্ট ও মাঠ জরিপের মাধ্যমে সবদিক বিবেচনা করে এই আসনে ৬ষ্ঠ বারের মতো আওয়ামীলীগ মনোনীত প্রার্থী হিসেবে সাবেক চিফ হুইপ, সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি, বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো: আব্দুস শহীদ এমপি-কে দলীয় মনোনয়ন প্রদান করেন।
ষষ্ঠবারের মতো দলীয় মনোনয়ন লাভের প্রতিক্রিয়ায় তিনি সাংবাদিকদের বলেন, ‘আমার এলাকার প্রিয় নেতাকর্মী ও জনগণের দোয়া-আশীর্বাদ এবং ভালোবাসা ও শুভকামনার ফসল আওয়ামী লীগের এই মনোনয়ন। সে জন্য জননেত্রী শেখ হাসিনা ও দলের মনোনয়ন বোর্ডের সবার কাছে আমি চির কৃতজ্ঞ।’ তিনি আরো বলেন, ‘আমার রাজনৈতিক ভিশন হচ্ছে নির্বাচনী এলাকার গণমানুষের ন্যায়সঙ্গত দাবি আদায় ও তাদের অধিকার আদায়ের সংগ্রামে নিজেকে সম্পৃক্ত রাখা। নির্বাচনী এলাকার জনসাধারণের শিক্ষা, চিকিৎসা, নিরাপত্তা ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে অসমাপ্ত কাজগুলো বাস্তবায়ন করা।’
উল্লেখ্য, উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি মৌলভীবাজার- ৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) আসনে পরপর পাঁচবার নৌকা প্রতীকে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হয়েছিলেন। গত দশ বছর তাঁর নির্বাচনী এলাকায় মানুষ শান্তিতে ও নির্বিঘেœ ব্যবসা-বাণিজ্য পরিচালনা করতে পেরেছেন। এলাকায় চাঁদাবাজদের কোনো দৌড়াত্ম ছিল না। শ্রীমঙ্গল ও কমলগঞ্জে আওয়ামী লীগের অধিকাংশ কর্মীদের মতে, রাজনৈতিক দূরদর্শীতা, মেধা ও প্রজ্ঞা দিয়ে দলমত নির্বিশেষে তিনি এই অঞ্চলের গণমানুষের নেতা হয়ে উঠেছেন। অর্জন করেছেন আস্থা, বিশ্বাস আর ভালোবাসা।
উপাধ্যক্ষ মো. আব্দুস শহীদ মৌলভীবাজার-৪ আসন থেকে ১৯৯১ সালে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। একই আসন থেকে এরপর ১৯৯৬, ২০০১, ২০০৮ ও ২০১৪ সালে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হয়েছেন। আব্দুস শহীদের সঙ্গে এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করে সাবেক অর্থমন্ত্রী এম. সাইফুর রহমানের জামানত বাজেয়াপ্ত হয়েছিল। ২০০৯- ২০১৪ পর্যন্ত তিনি জাতীয় সংসদের চিফ হুইপ, ২০০১- ২০০৬ পর্যন্ত সংসদে বিরোধী দলীয় চিফ হুইপ, এবং ১৯৯৬- ২০০১ পর্যন্ত জাতীয় সংসদে হুইপের দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির সভাপতি। এ ছাড়াও তিনি দশম সংসদে সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটি, সংসদ কমিটি, পিটিশন কমিটি ও কার্যপ্রণালী বিধি সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য। মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের অধীন জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলেরও তিনি সদস্য।
উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ ২০০৬ থেকে ২০১৭ পর্যন্ত মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সভাপতি ছিলেন। ১৯৬৬ সালের ছয় দফা ও ১৯৬৯ সালের ১১ দফা আন্দোলনে ও পূর্বাপর সকল আন্দোলনে সিলেট জেলা সংগ্রাম পরিষদের সদস্য হিসাবে প্রত্যক্ষ অংশগ্রহণ করেন। ১৯৬৫ সালে ছাত্রলীগ মনোনীত সিলেট মদনমোহন কলেজ ছাত্র সংসদে নাট্য ও প্রমোদ সম্পাদক নির্বাচিত হন। ১৯৬৬- ১৯৬৮ পর্যন্ত তিনি সিলেট জেলা ছাত্রলীগের সমাজকল্যাণ সম্পাদক ছিলেন। ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে সরাসরি অংশগ্রহণ করেন। ১৯৭৩ সালে আব্দুস শহীদ আওয়ামী লীগে যোগ দেন। ১৯৯১- ২০০০ সাল পর্যন্ত বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম মেম্বার, ১৯৬৯ থেকে ১৯৭২ সাল পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের ক্রীড়া সম্পাদক ছিলেন। একই সময়ে তিনি ছাত্রলীগ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সহসভাপতি ছিলেন।
উপাধ্যক্ষ মো. আব্দুস শহীদ ১৯৭১ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনা বিষয়ে এম.কম ডিগ্রি লাভ করেন। সম্প্রতি (২০১৮) তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে কমলগঞ্জ ও শ্রীমঙ্গল উপজেলার নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের উপর গবেষণা করে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় এবং সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক সিনেট সদস্য আব্দুস শহীদ শিক্ষার প্রসারে এলাকায় তাঁর ভূমিকা সর্বজনবিদিত। শ্রীমঙ্গলে উপাধ্যক্ষ মো. আব্দুস শহীদ কলেজ ও দ্বারিকা পাল মহিলা ডিগ্রি কলেজ এবং কমলগঞ্জের আব্দুল বারী মুলফত উদ্দিন হাফিজিয়া ইবতেদায়ি মাদরাসা ও সাজেদা বারী শিশু সদনের তিনি প্রতিষ্ঠাতা সভাপতি। পিছিয়ে পড়া চা-জনগোষ্ঠীর শিশুদের শিক্ষা প্রসারে চা বাগান এলাকায় তাঁর উদ্যোগে ৩৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে। শ্রীমঙ্গল ও কমলগঞ্জ নির্বাচনী এলাকায় রাস্তাঘাট, ব্রিজ-কালভার্ট, স্কুল-কলেজ-মাদরাসার অবকাঠামোগত প্রভূত উন্নয়ন সাধিত হয়েছে। শ্রীমঙ্গল উপজেলায় শতভাগ বিদ্যুৎ সংযোগ নিশ্চিতকরণে তিনি ভূমিকা রেখেছেন। কৃষির উন্নয়নেও তার অবদান প্রশংসিত। দুই উপজেলায় ফসল উৎপাদন ও রক্ষায় সেচব্যবস্থার উন্নয়নে স্লুইসগেইট ও রাবারড্যাম এবং বাঁধ তৈরি করা হয়েছে।