বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

মৌলভীবাজারের চাবাগানগুলোতে উৎপাদন বিপর্যয়ের আশংকা



কমলকুঁড়ি রিপোর্ট

10

মৌলভীবাজার জেলার চা বাগানগুলো  থেকে ব্যাপক হারে পুরাতন ও মূল্যবান ছায়াবৃক্ষ পাচার, সেকশনসমূহে চায়ের পরিবর্তে রাবার চাষাবাদ, টিলা কাটা, ছড়া থেকে অবৈধভাবে বালি উত্তোলন, পাতি উত্তোলনে হাতের বদলে লোহার যন্ত্র ব্যবহার, রাতের আঁধারে সেকশন থেকে চা-পাতা চুরি, মশা ও পোকার মাকড়ের আক্রমণ থেকে রক্ষায় ব্যাপকহারে কীটনাশক ও রাসায়নিক সার প্রয়োগ, প্রাকৃতিক দুর্যোগে টপসয়েল, ড্রেনেজ ও রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হওয়া, শ্রমিকদের ন্যায্য মজুরি প্রদান না করা, প্রতিবছর সরকার নির্ধারিত হারে  প্ল্যান্টেশন এলাকা বিস্তৃত না হওয়া,  চাগানান গুলোতে বেকারত্ব বৃদ্ধি ইত্যাদি নানা প্রতিকূল অবস্থার কারণে চায়ের ভবিষ্যৎ নিয়ে অনেকেই শঙ্কা প্রকাশ করছেন।

সম্প্রতি সরেজমিন ঘুরে চা বাগান সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা যায়, সরকারি, বিভিন্ন কোম্পানি ও ব্যক্তি মালিকানাধীন মৌলভীবাজার জেলায় ৯২টি চা বাগান রয়েছে। চায়ের চাষাবাদের জন্য সরকারের কাছ থেকে লিজ নেওয়া ভূমিতে প্রতি বছর ২ দশমিক ৫ শতাংশ হারে নতুনভাবে প্লান্টেশন বৃদ্ধি করার কথা থাকলেও সেটি খুবই মন্থর। অধিকাংশ চা বাগানেই এখন  চা চাষের জমিতে চলছে রাবার চাষাবাদ । ফলে সেসব এলাকায় চায়ের উৎপাদনে ধস নামছে।

অপরদিকে, চা বাগানের পাহাড়ি ও উঁচু-নিচু টিলায় বিদ্যমান চা গাছে ছায়াদানকারী  রেইন ট্রি, কড়ই, আকাশমনিসহ নানা প্রজাতির পুরাতন গাছ-গাছালি একটি অসাধু চক্র পাচার করছে। কোনো কোনো বাগানের কর্তৃপক্ষ পুলিশ প্রশাসনকে অবহিত করলেও তা রোধ করা হচ্ছে না।  ফলে প্রাকৃতিক দুর্যোগকালীন অনাবৃষ্টিতে চা গাছ মারা যায়। আবার অতিবৃষ্টিজনিত কারণে মাটির ক্ষয় ছাড়াও চা গাছে মশা, মাকড়সার ব্যাপক প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এ কারণে চায়ের উৎপাদনে প্রভাব পড়ছে। বিনষ্ট হচ্ছে মাটির উর্বরতাও ।

বাগানের আনাচে-কানাচে টিলাভূমি কেটে ফেলা হচ্ছে। চা বাগানের ভেতর দিয়ে পাহাড়ি বিভিন্ন ছড়া ছড়িয়ে ছিটিয়ে থাকলেও এসব ছড়ার নানা স্থান থেকে অবৈধভাবে বালি উত্তোলন করা হচ্ছে। শমশেরনগর, আলীনগর, চাতলাপুরসহ বিভিন্ন বাগান থেকে দুষ্কৃতকারী সংঘবদ্ধ চক্র প্রতি রাতে ট্রাকযোগে কাঁচা চা পাতা পাচার করছে। চা বাগানের পাহারাদাররা প্রতিরোধের চেষ্টা করলে দুষ্কৃতকারীরা তাদের ধাওয়া করে ও মারপিট করে। শমশেরনগর চা বাগান ব্যবস্থাপক মো. জাকির হোসেন গত ২১ জুলাই কমলগঞ্জ থানায় এরকম একটি ঘটনা উল্লেখ করে লিখিত অভিযোগও দায়ের করেন।

সম্প্রতি পাতি উত্তোলনে ব্যবহূত যন্ত্র ‘কাঁচি’ নিয়েও সংশ্লিষ্টদের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে। মৌলভীবাজারের চা বাগান থেকে আগে পাতি উত্তোলন হতো হাতের আঙ্গুল দিয়ে। হাতের আঙ্গুলে পাতি উত্তোলনের ফলে গাছে দ্রুত কঁচি পাতি গজাতো। লোহা জাতীয় দা, কাঁচি ব্যবহারে গাছে কঁচি পাতি গজাতে বিলম্ব হলেও এখন নারী শ্রমিকদের পাতি উত্তোলনের যন্ত্র হচ্ছে ‘কাঁচি’।

ন্যাশনাল টি কোম্পানি (এনটিসি)-এর একজন ব্যবস্থাপক বলেন, সবকটি বাগান থেকে গাছ চুরি হওয়ায় এই শিল্পই বিপর্যয়ের মুখে পড়তে যাচ্ছে। এর সাথে চা গাছেরও ক্ষতি হচ্ছে। রাতে শ্রমিকরা সেকশনে গরু চরানোর কারণেও ক্ষতিগ্রস্ত হচ্ছে শিল্প। ফলে উৎপাদনে ধস নামছে, পরিবেশের ক্ষতি বয়ে আনছে এবং সর্বোপরি চা শিল্পে কর্মরত শ্রমিকদের ভবিষ্যত্ ঝুঁকির মুখে পড়ছে। তিনি আরও বলেন, কুরমা, মাধবপুর চা বাগান ও ডানকান ব্রাদার্স এর চা বাগান থেকে ব্যাপক হারে গাছ চুরি হওয়ার ঘটনা ঘটছে।

মৌলভীবাজারের একটি প্রাইভেট চা বাগানের প্রাক্তন মালিক এম.এ কাইয়ুম বলেন, অদূর ভবিষ্যতে চা বাগানের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগের অনেক কারণ আছে। গাছ চুরি করার ফলে সেকসনগুলো বৃক্ষশূন্য হচ্ছে। যেখানে হাত দিয়ে পাতি উত্তোলন করার কথা এখন হাতের বদলে সচরাচর কাঁচি দিয়ে নারী শ্রমিকরা পাতি উত্তোলন করছেন। ফলে গাছে নতুন কঁচি পাতি গজাতে বেশ সময় লাগে।

চা শ্রমিক সংঘের জেলা কমিটির আহ্বায়ক রাজদেও কৈরী  বলেন, শ্রমিকদের স্বল্প মজুরিতে সংসার চালানো কষ্টসাধ্য হয়ে উঠছে। ভালো উৎপাদনের জন্য বাজার দরের সাথে সঙ্গতি রেখে মজুরি বৃদ্ধি এবং বাগানে বেকারত্ব দূর করা সম্ভব না হলে সমস্যা বৃদ্ধি পাবে।

মৌলভীবাজার জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম বলেন, চা বাগানে প্রতিবছর ২ দশমিক ৫ শতাংশ হারে প্লান্টেশন বৃদ্ধির বিষয়ে আমাদের পক্ষ থেকে যথাসাধ্য খোঁজ-খবর নেওয়ার চেষ্টা করা হয়। তবে নতুন করে চা বাগানের কোথাও রাবার লাগানো নিষিদ্ধ করা হয়েছে। #