বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জে আমন ধানের বাম্পার ফলন। কৃষকের মুখে হাসির ঝিলিক



কমলকুঁড়ি রিপোর্ট

46513915_885423385000533_3174398830846148608_n
যেদিকে চোখ যায় সেদিকেই শুধু সোনালী ফসলে ভরপুর। মাঠে মাঠে কৃষকদের দিগন্ত বিস্তৃত সোনালী ফসলে প্রকৃতির নিয়মেই নবান্ন সমাগত। নবান্নের আমেজে কৃষকরা হয়ে উঠছেন উৎফুল্ল। নানা দুর্যোগ পেরিয়ে মাঠে মাঠে সোনালী ফসল কৃষকদের ব্যাপক উৎসাহ, উদ্দীপনার যোগান দিয়েছে। নবান্নের শুরুতে কৃষি অধ্যুষিত মৌলভীবাজারের কমলগঞ্জে কৃষকরা সোনালী ফসল ঘরে তুলতে ব্যস্ত হয়ে উঠছেন। কমলগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় কৃষকরা আমন ধান কাটা শুরু করেছেন।
কমলগঞ্জ উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, কমলগঞ্জ উপজেলার ৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় আমন আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১৭ হাজার ৩০০ হেক্টর। এর মধ্যে উপজেলার রহিমপুর ইউনিয়নে ২০২৫ হেক্টর, পতনউষারে ২৩৩৫ হেক্টর, মুন্সীবাজারে ১৩৫০ হেক্টর, শমশেরনগরে ১৩৫০ হেক্টর, কমলগঞ্জ সদরে ১৪১০ হেক্টর, আলীনগরে ২০৫০ হেক্টর, আদমপুরে ২২৪০, মাধবপুরে ১৬৫০, ইসলামপুর ইউনিয়নে ২১৪০ ও কমলগঞ্জ পৌরসভায় ৭৫০ হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা আবাদ হয়।

12

আশানুরুপ ফলন ভালো হওয়ায় লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে এমনটাই ধারনা করা যাচ্ছে। কৃষকরা মনের আনন্দে কৃষি জমিতে সোনালী ধান আমন কাটা শুরু করেছেন। অগ্রহায়ণ মাস মূলত কৃষকরা ধান কাটা শুরু করেন। কিন্তু কোন কোন জমিতে কার্তিক মাসেই ধান পাকা শুরু করলে এই মাস থেকেই কৃষকরা ধান কাটা শুরু করেন। কমলগঞ্জ উপজেলার পতনঊষার ইউনিয়নের লক্ষীপুর গ্রামের কৃষক পরিমল দেবনাথ বলেন, কার্তিক মাসের ৩য় সপ্তাহে ধান কাটা শুরু করি। গত বছরের চেয়ে এ বছর ভালো ফলন হয়েছে।
সরেজমিন উপজেলার শমশেরনগর ইউনিয়নের কয়েকটি এলাকা ঘুরে ধান কাটার চিত্র চোখে পড়ে। মরাজানের পার গ্রাামের কৃষক হাফিজ মো. মনিরুদ্দীন এক কিয়ার (৩০ শতক) জমিতে ব্রি-৪৯ জাতের ধান কাটা শুরু করেন। তিনি বলেন, এবার মাঠে সোনালী ফসলে নতুন রূপ ধারণ করেছে। এক কিয়ার জমির ধান কেটে এগুলো বীজ হিসাবে রাখার চেষ্টা করছি। এই এক কিয়ার জমিতে ১৬ থেকে ১৭ মণ ধান উৎপাদনের সম্ভাবনা রয়েছে। তিনি আরও বলেন, তার প্রায় ১৮ কিয়ার জমিতে ফসল ভালো হয়েছে।

13
কমলগঞ্জ উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর উপজেলায় মোট ১৭ হাজার ৩ শত হেক্টর জমিতে আমন চাষাবাদ হয়েছে। প্র্রাকৃতিক বিভিন্ন দুর্যোগের পরও ফসল ভালো হওয়ায় বাম্পার ফলনের আশা করছেন সংশ্লিষ্টরা। কৃষকরাও উৎফুল্ল মনে নবান্ন উৎসবের অংশ হিসাবে উপজেলার রহিমপুর, পতনঊষার, মুন্সীবাজার, শমশেরনগর, কমলগঞ্জ সদর, আলীনগর, আদমপুর, মাধবপুর, ইসলামপুর ও কমলগঞ্জ পৌরসভার বিভিন্ন স্থানে ফসল তোলা শুরু করেছেন।
কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা রঘুনাথ নাহা বলেন, এ উপজেলায় বিচ্ছিন্নভাবে ধান কাটা শুরু হয়েছে। মাঠে কিছু ধান কিছুটা বিলম্বে পাকবে। সে ধান কাটতেও বিলম্ব হবে। তবে কৃষি বিভাগের সার্বিক নজরদারিতে এবছর ফসল ভালো হয়েছে এবং বাম্পার ফলনও হবে। তাই কৃষকরাও খুশি বলে তিনি দাবি করেন।