বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জে কমিউনিটি বেইজড পর্যটন ও জনসচেতনতা শীর্ষক কর্মশালা সম্পন্ন



 

রাজকুমার সোমেন্দ্র সিংহ

বাংলাদেশে কমিউনিটি বেইজড ট্যুরিজম বা সিবিটি উন্নয়নের লক্ষ্যে মৌলভীবাজারের কমলগঞ্জে কমিউনিটি বেইজড পর্যটন ও জনসচেতনতা শীর্ষক ১০দিনব্যাপী কর্মশালা সম্পন্ন হয়েছে।

২০ অক্টোবর শনিবার উপজেলার আদমপুর ইউনিয়নস্থ ভানুবিল গ্রামের কৈশাম মন্ডপে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও আজিয়ার কমিউনিটি বেইজড ট্যুরিজম আয়োজিত ‘কমিউনিটি বেইজড পর্যটন ও জনসচেতনতা’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ড প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) মোঃ জাহাঙ্গীর হোসেন, এনডিসি।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও আজিয়ার কমিউনিটি বেইজড ট্যুরিজম আয়োজিত কর্মশালায় আজিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা শাহিদ হোসেন শামীম এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম, কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক, কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আরিফুর রহমান।

এছাড়াও মৌলভীবাজার জেলার ট্যুরিস্ট পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মঈনউদ্দীন, মনিপুরী কমিউনিটির উপর গবেষক, লেকচারার, বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস ইয়াছনীন আরা প্রমুখ উপস্থিত ছিলেন।

কর্মশালায় আদমপুর ইউনিয়নের মণিপুরী সম্প্রদায়ের বাড়ি ও তাদের ব্যবহৃত জিনিসপত্র, ভেষজ গুণ সম্পন্ন খাবারের মেন্যু, বাঁশের তৈরি কুটির শিল্প, তাঁত সহ বিভিন্ন উৎপাদিত পণ্য সামগ্রীর সার্বিক চিত্র তোলে ধরা হয়। এসময় ১২ টি পরিবারের CBT প্রশিক্ষনার্থীদের মাঝে সার্টিফিকেট প্রদান করা হয়।

উল্লেখ্য, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড দেশের বিভিন্ন অঞ্চলে পর্যটন সুবিধাদি প্রবর্তনের লক্ষে বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে। এই লক্ষ্যকে সামনে রেখে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও আজিয়ার কমিউনিটি বেইজড ট্যুরিজম প্রতিষ্ঠা করেছে। ইতিমধ্যে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (BTB) সহযোগিতা ও পৃষ্ঠপোষকতায় আজিয়ার ফেয়ার ট্রেড লিঃ সিলেট বিভাগের মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলায় ‘ভানুবিল মাঝের গাঁও কমিউনিটি বেইজড ট্যুরিজম’ নামে একটি কমিউনিটি বেইজড ট্যুরিজম এলাকা গড়ে তুলা হয়।