শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জের রুপসী কন্যা হামহাম জলপ্রপাত



10
  নাজমুল হোসেন

প্রকৃতি অকৃত্রিম দয়াশীল এবং সীমাহীন দানশীল। প্রকৃতি মাঝে মধ্যে এমন সব জিনিস তার বুকে আশ্রায়িত জীবকে দান করে যেন সে আর প্রকৃতিকে ভুলে থাকতে না পারে। এমনই একটি দান হলো হাম-হাম জল প্রপাত। হাম-হাম মূলত আরবি শব্দ,যার অর্থ গোসল খানা।এটি পাহাড়ি শব্দ ও বলা চলে।কারন এর আশেপাশে রয়েছে বিভিন্ন পাহাড়ি জনগোষ্ঠী যেমন মারমা,দেব্বমরমা,ত্রিপুরী,সাঁওতাল,খাসিয়া,মুন্ডা ইত্যাদি আদিবাসীদের বসবাস। এই জল প্রপাতটির পূর্বের নাম ছিল শিতাই।শিতাই শব্দটি এসেছে একজন ব্যাক্তির নামে। পূর্বে যিনি বাঁশ কাটার কাজে যে টিলায় প্রথম যেতেন তার নাম অনুসারেই সেই টিলার নামকরণ করা হত। শিতাই নামের একজন ব্যাক্তি প্রথমে হাম-হাম ঝর্ণা দ্বারার উপরের টিলায় উঠেন এবং তার স্বাক্ষর রেখে যান চিরকালের জন্য।তেমনি আরো কয়েকজন ব্যাক্তির নাম অনুসারে টিলার নামকরণ করা হয় বল্ডার টিলা,জেবাদের টিলা দারগার লেটি,ইত্যাদি। তাই বলা চলে এই উৎপত্তি হয়েছিল অনেক আগেই। কিন্তু মানুষ একে জানতে সময় লেগেছিল ২০০৭ সালে প্রথম দিকে মৃদুল সিংহ সহ কয়েকজন তরুণের দ্বারা এর প্রচারণা শুরু হয়। এই জল প্রপাতটির উৎপত্তি হয়েছিল অনেক আগেই।  এই জল প্রপাতটি এমন অপরুপ রুপে পৌছাবে বলে মানুষের ধারনা ছিল না। প্রকৃতির এই অকৃতিম সৌন্দর্য ও মায়াবী রুপ দেখার জন্য দেশ বিদেশ থেকে অর্ধ শতাদিক দর্শনার্থীদের সমাগম ঘটে প্রতিদিন। প্রকৃতির এই সীমাহিন রুপে মুগ্ধ এই জল প্রপাতটি মূলত মৌলভীবাজার জেলার কমলগঞ্জ থানার ইসলামপুর ইউনিয়নের রাজকান্দি রেঞ্জের ককুরমা বনবিটে অবস্থিত। আয়তন প্রায়৭৯৩০ একর এর উচ্চতা প্রায় ৬৫ ফুট।এলাকার যে সমস্ত লোক পাহাড়ের কাজে যেতেন তারাই এই জলপ্রপাতটি প্রথম দেখেন এবং স্থানীয়ভাবে এর নামকরন করেন হামহাম।

hamham
কমলগঞ্জের এই হাম-হাম জলপ্রপাতটি একটি উল্লেখযোগ্য জলপ্রপাত হিসেবে পরিচিত হতে শুরু করেছে। হাম-হাম জল প্রপাতটিতে যেতে হলে দর্শনার্থীদের অনেক কষ্টের শিকার হতে হয়।  কারণ এর রাস্তা-ঘাটের অবস্থা সুবিধা জনক নয়। হাম-হাম যেতে হলে শ্রীমঙ্গল  থেকে ভানুগাছ চৌমুহনী দক্ষিণে অনেকগুলো চা-বাগানের দৃশ্য উপভোগ করে যাওয়া যায়। অথবা মৌলভীবাজার থেকে কমলগঞ্জ উপজেলা চৌমুহনী হতে মৌলভীবাজার – কুরমা সড়ক দিয়ে পাহাড়ের পাদদেশে অবস্থিত কলাবন বাগান ফারিতে যেতে হয়। এ রাস্তায় সিএনজি, জীপ,মাইক্রো দিয়ে যাওয়া যায়,তবে চাম্পারায় বাগান থেকে কলাবন পর্যন্ত রাস্তার অবস্থা খুবই নাজুক।  তবু মনের খোরাক ও অদেখাকে দেখার তীব্র আকাঙ্খা যাওয়ার কষ্টকে ভূলিয়ে দেবে। কলাবন থেকে হাম-হাম যাওয়ার কাজটা রোমাঞ্চকর এবং অত্যন্ত কষ্টদায়ক।  কিন্তু যেখানে চ্যালেঞ্জ নেই সেখানে আনন্দ ও নেই।  পাহাড়ি খরস্রোতা নদী,পাথর,নুড়ির উপর দিয়ে হেঁটে, উচু টিলা উঠানামা করে,কষ্টের শেষ সীমানায় না পৌছালে এ নয়নাভিরাম জলপ্রপাত দেখা সম্ভব নয়।

sylhet-hammambg20151218153519
কবির ভাষায়,
কাঁটা হেরি ক্ষান্ত কেন কমল তুলিতে
দুঃখবিনা সুখ লাভ হয় কি মহীতে?
আজকের প্রজন্মের অরুন তরুনীদের মধ্যে এ রোমাঞ্চকর যাত্রাই প্রধান আকর্ষণ। প্রশাসনের কাছে আবেদন কলাবনের মূল পাহাড়ে প্রবেশের পথে পর্যটকদের সুবিধার ব্যবস্থা এবং প্রশিক্ষণের দ্বারা উপযুক্ত গাইড নিয়োগ করলে দূর দুরান্ত থেকে আসা ভ্রমন পিপাসুদের সুবিধা হবে এবং লাউয়াছড়া জাতীয় উদ্যানের মত এখান থেকেও বিশাল রাজস্ব আসবে বলে আমরা মনে করি।