মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

সাফল্যের ৪র্থ বছরে জীনিয়াস এডুকেশন গ্রুপ



 
কমলকুঁড়ি রিপোর্ট

33892355_2083170435045351_377881625112870912_n
বর্তমান যুগ প্রযুক্তির যুগ। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে প্রযুক্তি শিক্ষার বিকল্প নেই । হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা দেশনেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কারিগরি শিক্ষায় অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে । বর্তমান সরকার ২০২১ সালের মধ্যে এদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার যে মিশন ও ভিশন হাতে নিয়েছে তার বাস্তবায়নের লক্ষ্যে জীনিয়াস এডুকেশন গ্রুপ কাজ করে যাচ্ছে । দেশকে মধ্যম আয়ের দেশ এবং উন্নত দেশে পরিণত করতে হলে প্রয়োজন দক্ষ জনশক্তি । আর এই দক্ষ জনশক্তি গড়তে হলে কারিগরি এবং ভিত্তিমূলক শিক্ষার বিকল্প নেই। ২০১০ সালে এদেশে কারিগরি শিক্ষার হার ছিল ৫% বর্তমানে তা ১৩% – ১৪% এ উত্তীর্ণ হয়েছে। ২০২০ সালের মধ্যে কারিগরি শিক্ষাকে ২০% এ উত্তীর্ণ করার যে উদ্যোগ সরকার গ্রহণ করেছে তা বাস্তবায়নে সরকার উপযুক্ত ভূমিকা রেখে যাচ্ছে । সরকারের গৃহিত পদক্ষেপ বাস্তবায়ন তথা দেশের উন্নয়ন ও কারিগরি শিক্ষা বিস্তারের লক্ষ্যে জীনিয়াস এডুকেশন গ্রুপ ২০১৪ সালের শেষের দিকে জীনিয়াস কম্পিউটার সাইন্স এন্ড টেকনোলজি প্রতিষ্ঠা করে এবং প্রতিষ্ঠানটি ২০১৫ সালে ১ম দিকে বাংলাদেশ সরকারের কারিগরি শিক্ষাবোর্ড কর্তৃক অনুমোদন লাভ করে, কোড – ৬২০৩৭ । কারিগরি বোর্ডের কারিকুলাম অনুযায়ী বছরে ৩ মাস মেয়াদে ৪টি সেশন ও ৬ মাস মেয়াদে ২টি সেশন এ প্রতি সেশনে মোট চল্লিশটি আসনের বিপরীতে ভর্তি নিয়ে থাকে এ প্রতিষ্ঠান। ইতিমধ্যে জীনিয়াস কম্পিউটার সাইন্স এন্ড টেকনোলজি প্রায় ৪৫০ জন প্রশিক্ষণার্থীকে কম্পিউটার প্রশিক্ষণ দিয়ে জাতীয় দক্ষতা মান (৩) স্কীল সনদ প্রদান করেছে । এ সনদ সরকারি, বেসরকারি আইসিটি বিষয়ক শিক্ষক নিবন্ধনসহ বিভিন্ন কর্মক্ষেত্রে প্রধান সহায়ক ভুমিকা ভুমিকা রাখছে । তাছাড়া অনেকে এই সনদ অর্জন করে বিভিন্ন পেশায় নিয়োজিত হয়েছে, তৈরি করেছে আত্মকর্মসংস্থান ও দেশ-বিদেশে নিজেকে দক্ষ জনশক্তি হিসেবে প্রমাণ করছে। শুধু তাই নয় জীনিয়াস কম্পিউটার সাইন্স এন্ড টেকনোলজি সামাজিক দায়বদ্ধতা বিবেচনা করে প্রতি বছর ০২ ধাপে ৬০ জন করে নুন্যতম ৮ম শ্রেণি পাশ বেকার ও স্কুল, কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের দক্ষ কারিগর গড়ার লক্ষ্যে ফ্রি কম্পিউটার স্কলারশীপ প্রদান করে থাকে , যাত্রা লগ্ন থেকে এপ্রিল-২০১৮ পর্যন্ত প্রায় ১২০ জন-কে ফ্রি কম্পিউটার প্রশিক্ষণ দিয়েছে।সরজমিনে সে প্রতিষ্ঠানে গিয়ে দেখা যায় সুশৃঙ্খল পরিবেশে বিস্তৃত কম্পিউটার ল্যাব এ চলছে জীনিয়াস কম্পিউটার এর শ্রেণি কার্যক্রম। প্রশিক্ষণার্থীদের সাথে কথা বলে জানা যায়, এ প্রতিষ্ঠানের পাঠদান পদ্ধতি অনেক ভালো,হাতে কলমে দক্ষ হওয়ার পাশাপাশি থিওরী জ্ঞান ও নিচ্ছে । তাছাড়া প্রশিক্ষকবৃন্দ অনেক দক্ষতার সাথে ক্লাস পরিচালনা করে থাকেন। প্রতিষ্ঠানের সিইও পপি রানী দেব ও বিভাগীয় প্রধান জনাব বিজিতা কৈরী  জানান, জানু-জুন ২০১৮ সেশনে ৪০ জন ও এপ্রিল-জুন ২০১৮ সেশনে ৩২ জন শিক্ষার্থী বর্তমানে প্রশিক্ষণ নিচ্ছে এবং প্লিমিন্টারী পরীক্ষায় প্রশিক্ষনার্থীরা অনেক ভালো ফলাফল করেছে।
তাছাড়া কারিগরি শিক্ষার পাশাপাশি এ গ্রুপের অধীনে “নলেজ ইজ পাওয়ার” শ্লোগানে গড়ে উঠেছে জীনিয়াস ক্যাডেট স্কুল এন্ড কলেজ । ২০১৭ ইং সালে যাত্রা শুরু হওয়া বিদ্যালয়টি  ৫৪ জন  শিক্ষার্থী নিয়ে প্লে-৮ম শ্রেণি পর্যন্ত শ্রেণি  কার্যক্রম চালু করে। বর্তমানে  ১২ জন মেধাবী শিক্ষক শিক্ষিকার সার্বিক তত্বাবধানে ১২৫ জন শিক্ষার্থী এই বিদ্যালয়ে অধ্যনরত আছে । অত্র বিদ্যালয়ে পাঠদান পদ্ধতিতে সন্তুষ্টি  প্রকাশ করেছেন  অভিভাবকবৃন্দ । গরীব মেধাবী শিক্ষার্থীদের ৫০% পর্যন্ত স্কলারশীপ প্রদান করা হয়।বিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ জনাব অঞ্জু দেবীর সাথে আলোচনা করে জানা যায় ২০১৭ ইং সালে প্রতিষ্ঠার ১ম বছরে ০৬ জন শিক্ষার্থী পি,এস,সি পরীক্ষায় অংশগ্রহন করে ০১ টি জিপিএ ৫.০০ সহ সকলেই কৃতকার্য হয়েছে । এবং ২০১৯ সালে ১ম বারের মত জে,এস,সি পরীক্ষায় অংশ গ্রহন করবে বর্তমানে ৭ম শ্রেনীতে অধ্যয়ত ১৫ জন শিক্ষার্থী । ২১ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় অভিভাবক ও স্থানীয় শিক্ষানুরাগী মহলের সু-পরামর্শে বিদ্যালয়টি একটি আদর্শ বিদ্যালয় হিসেবে অগ্রনী ভুমিকা পালনের মাধ্যমে কার্যক্রম চালিয়ে যাচ্ছে ।
জীনিয়াস এডুকেশন গ্রুপের চেয়ারম্যান প্রকৌশলী মোঃ সাইফুর রহমান কমলকুঁড়িকে জানান, “২০১০ সালে মৌলভীবাজার পলিটেকনিক ইন্সটিটিউট এ  ইন্সট্রাক্টর পদে যোগদান করি, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়তে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য শিক্ষকতার পাশাপাশি মৌলভীবাজার শহরে গড়ে তুলি জীনিয়াস প্রকৌশলী কেয়ার সেন্টার । তারই ধারাবাহিকতায় ২০১৪ সালে নিজ এলাকার কারিগরি শিক্ষায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর কথা চিন্তা করে ও আধুনিক বৃত্তিমুলক শিক্ষা বিস্তারের লক্ষ্যে আদমপুর, কমলগঞ্জ এ স্থানীয় ও প্রবাসী কয়েকজন শিক্ষানুরাগী বন্ধু তাছাড়া সংশ্লিষ্ট বিষয়ে বরেণ্য  উপদেষ্টা মন্ডলীর সু-পরামর্শ নিয়ে গড়ে উঠে জীনিয়াস কম্পিউটার সাইন্স এন্ড টেকনোলজি। তারই ক্রমধারায় পরবর্তীতে ২০১৭ সালে জীনিয়াস এডুকেশন গ্রুপ অধীনে প্রতিষ্ঠা করা হয় জীনিয়াস ক্যাডেট স্কুল এন্ড কলেজ। গ্রুপ কর্তৃক পরিচালিত উভয় প্রতিষ্ঠানই প্রাইভেট  হলেও এখানে প্রশিক্ষার্থীদের ফ্রি কম্পিউটার প্রশিক্ষণ সহ বিদ্যালয় এ অধ্যয়নরত গরীব মেধাবী শিক্ষার্থীদের ফি মওকুফ করে পড়ালেখা করার সুযোগ দিতে পেরে আমরা ধন্য। সবশেষে, আমাদের এ ক্ষুদ্র উদ্যোগ যেন মানসম্মত শিক্ষা দিয়ে এলাকায় উন্নয়ন করতে পারে সেজন্য সকলের সহযোগীতা প্রত্যাশা করছি ।”