শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

রাত পোহালে বহুল আলোচিত বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের নির্বাচন ॥ সকল প্রস্তুতি সম্পন্ন ॥ কঠোর নিরাপত্তা জোরদার



 1

কমলকুঁড়ি রিপোর্ট
বিপুল উৎসাহ উদ্দীপনা আর কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ত্রি-বার্ষিক নির্বাচন রোববার  (২৪ জুন) অনুষ্ঠিত হতে যাচ্ছে। চা শ্রমিকদের কাঙ্খিত কেন্দ্রীয় কমিটির সাথে প্রতিটি চা বাগানে পঞ্চায়েত কমিটি ও ভ্যালি (অঞ্চল) কমিটির নির্বাচনে দেশের ২৩০টি চা বাগানের চা শ্রমিকরা অংশগ্রহণ করছে।
বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কার্যালয় শ্রীমঙ্গলস্থ লেবার হাউজ সূত্রে জানা যায়, দেশ স্বাধীনের পর টানা ৩৪ বছর একটি পক্ষ দ্বারা চা শ্রমকি ইউনিয়ন পরিচালিত হলেও সে সময় সাধারণ চা শ্রমিকরা ভোট প্রদান করে তাদের প্রতিনিধি নির্বাচন করতে পারতেন না। ২০০৮ সালে সংগ্রাম কমিটি গঠন করে ব্যাপক আন্দোলনের মাধ্যমে সে বছর প্রথমবার গণতান্ত্রীক উপায়ে চা শ্রমিকরা ২৬ অক্টোবর ভোট প্রদান করে প্রথমে পঞ্চায়েত কমিটি ও ভ্যালি কমিটির প্রতিনিধি নির্বাচন করেছিল। ২ নভেম্বর রোববার বাংলাদেশ চা শ্রমকি ইউনিয়নের কেন্দ্রীয় কমিটি নির্বাচন অনুষ্ঠিত হয়ে। নির্বাচনে সংগ্রাম কমিটির সভাপতি মাখন লাল কর্মকার ও সাধারণ সম্পাদক রাম ভজন কৈরীর প্যানেল নির্বাচিত হয়েছিলেন।
নির্বাচিত এই কমিটি সিদ্ধান্ত গ্রহন করে পরের মেয়াদে ২০১৪ সালে সরাসরি ৯৫ হাজার ৫০০ চা শ্রমিকের ভোটে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটি নির্বাচন করেছিল। ২০১৭ সালের আগষ্ট মাসে এ কমিটির মেয়াদ শেষ হলেও নানা জটিলতায় নির্বাচন অনুষ্ঠিত হয়। অবশেষে শ্রম অধিদপ্তরের মাধ্যমে চলতি বছরের ২৭ মে চা শ্রমিক ইউনিয়নের নির্বাচনের তফশিল ঘোষণার মাধ্যমে ত্রি-বার্ষিক নির্বাচনের কার্যক্রম শুরু হয়। তফশিল অনুযায়ী রোববার (২৪ জুন) সারা দেশের ৭টি ভ্যালিতে (অঞ্চলে) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একযোগে নির্বাচন অনুষ্ঠিত হবে।
নির্বাচনে মূলত দুটি মাখনলাল কর্মকার ও রাম ভজন কৈরী প্যানেল ও বিজয় প্রসাদ বুনার্জি ও সীতারাম অলমিক প্যানেলে সভাপতি ও সম্পাদক মন্ডলীর ৪টি করে পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। একই সাথে ২৩০টি চা বাগান পঞ্চায়েত কমিটি ও ৭টি ভ্যালি কমিটিরও ভোট প্রদান করবে চা শ্রমিক ভোটাররা।
বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন কার্যালয় সূত্রে আর জানা যায়, বৃহত্তর সিলেট ও চট্রগ্রাম অঞ্চল মিলিয়ে সাতটি ভ্যালিতে সর্বশেষ তালিকা অনুযায়ী মোট ৯৮ হাজার ৭৫২ জন ভোটার ভোট প্রদান করবে।
খোঁজ নিয়ে জানা যায়, মাখন লাল কর্মর্কার ও রাম ভজন কৈরীর সভাপতি মন্ডলীতে  দোয়াত কলম নিয়ে মাখন লাল কর্মকার সভাপতি পদে নির্বাচন করছেন। সাধারন সম্পাদক পদে রামভজন কৈরী ফুটবল প্রতীক নিয়ে নির্বাচন করছেন। অন্যদিকে বিজয় বুনার্জি- সীতারাম অলমিক প্যানেলে সভাপতি পদে বিজয় বুনার্জি সভাপতি পদে ছাতা প্রতীকে নির্বাচন করছেন। এ প্যানেলে সীতারাম অলমিক  চেয়ার প্রতীকে সাধারণ সম্পাদক পদে নির্বাচন করছেন। এছাড়া সভাপতি পদে বাইসাইকেল প্রতীকে শিউ ধনী কূর্মি স্বতন্ত্র হিসাবে সভাপতি পদে নির্বাচন করছেন। আর সাধারণ সম্পাদক পদে স্বতন্ত্র প্রার্থী হিসাবে নারী প্রার্থী গীতা রানী কানু কলস প্রতীক নিয়ে নির্বাচন করছেন।
এদিকে কমলগঞ্জ উপজেলার ২২টি চা বাগান ও কুলাউড়া উপজেলার চাতলাপুর চা বাগান নিয়ে মোট ২৩টি চা বাগান নিয়ে মনু-ধলই ভ্যালিতে ১৫ হাজার ৫২ টি ভোটের জন্য ভ্যালি কমিটিতে সভাপতি পদে ধনা বাউরী, সহ-সভাপতি পদে গায়ত্রী রানী ও সাধারণ সম্পাদক পদে নির্মল দাশ পাইনকা রিক্সা প্রতীকে, আবার সভাপতি পদে সীতারাম বীন, সহ-সভাপতি পদে আলোমনি রবিদাস ও সম্পাদক কুশল চাষা,আম প্রতীকে নির্বাচন করছেন। স্বতন্ত্র প্রার্থী গোপাল নুনিয়া গোলাপ ফুল প্রতীকে ও প্রদীপ কালোয়ার কাঁঠাল প্রতীকে নির্বাচন করছেন।
সহকারী রিটার্নিং অফিসার কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক বলেন, ৭টি ভ্যালিতে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ত্রি-বার্ষিক নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কমলগঞ্জ উপজেলায় ১৪ হাজার ৩৪৪ জন ভোটার মোট ২৩টি ভোট কেন্দ্রে ৩৯টি বুথে ভোট প্রদান করবেন। শনিবার দিনভর কমলগঞ্জ উপজেলার ২৩টি ভোট কেন্দ্রে কঠোর পুলিশী নিরাপত্তার মধ্য দিয়ে প্রিসাাইডিং, সহকারী প্রিসাইডিং, পোলিং অফিসাররা ভোটের বাক্স, ব্যালেট পেপারসহ ভোটকেন্দ্রের সরঞ্জামাদি নিয়ে গেছেন। সার্বিক নিরাপত্তার জন্য প্রতি কেন্দ্রে আনসার সদস্যদের পাশাপাশি পর্যাপ্ত পুলিশও মোতায়েন করা হয়েছে।
কমলগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো: মোকতাদির হোসেন পিপিএম জানান, প্রতিটি ভোটকেন্দ্রে পুলিশ, আনসার মোতায়েনের পাশাপাশি কেন্দ্র মোবাইল টিম ও স্ট্রাইকিং ফোর্স গঠন করা হয়েছে। নির্বাচন সুষ্ঠ ও শান্তিপূর্ণ করতে ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। #