বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

মনু নদীর ৪ টি স্থানে বাঁধ ভেঙ্গে ১২ গ্রামের ৩ হাজার মানুষ পানিবন্ধি ॥ সড়কের দুটি স্থান ভেঙ্গে ও সেতু ধেবে যাওয়ায় ভারত-বাংলাদেশ সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন



কমলকুঁড়ি রিপোর্ট

IMG_0204(1)
মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার শরীফপুর ইউনিয়নে মনু নদের ৪টি স্থানের প্রতিরক্ষা বাঁধ ভেঙ্গে দ্রুত গতিতে পাহাড়ি  ঢলের পানি প্রবেশ করে গ্রামে ও ফসলি জমিতে। মঙ্গলবার (১২ জুন) দিবাগত রাত আড়াইটায় আকস্মিকভাবে বাঁধ ভেঙ্গে পানি প্রবেশ করায় শরীফপুর ইউনিয়নের ১২টি গ্রামের ৩ হাজার মানুষ পানিবন্ধী হয়ে পড়েছেন। শরীফপুরের আমতলাতলা থেকে চাতলাপুর চেকপোষ্ট পর্যন্ত প্রায় ৪ কি:মি: সড়ক ৩ ফুট পরিমাণ পানিতে নিমজ্জিত ও দুটি স্থানে সড়ক ভেঙ্গে গেছে। মনু নদের চাতলা সেতু একটি কালভার্টের একাংশ ধেবে যায়ায় বুধবার দুপুর থেকে বাংলাদেশ-ভারত সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়লে দুই দেশের কোন যাত্রীও যাতায়াত করতে পারেনি।
সোমবার ও মঙ্গলবারের টানা বৃষ্টিতে উজান থেকে নেমে আসা ভারতীয় পাহাড়ি ঢলের পানিতে মঙ্গলবার দুপুর থেকে মনু নদে পানি বৃদ্ধি পেয়ে রাত আড়াইটায় তেলিবিল, বাঘজুর, চাতলা সেতু সংলগ্ন ও নিশ্চিন্তপুর গ্রামে প্রতিরক্ষা বাঁধ ভেঙ্গে ঢলের পানি প্রবেশ করে গ্রামে। ঢলের পানিতে বসতঘর, গ্রাম্য রাস্তা ও ফসরি জমি নিমজ্জিত হয়। শরীফপুর ইউনিয়নের চেয়ারম্যান মো: জুনাব আলী জানান, মঙ্গলবার শবেকদরের রাত সাড়ে ৮টার দিকে আমলা বিজিবি ক্যাম্প সংলগ্ন মনু প্রতিরক্ষা বাঁধে ভাঙ্গন শুরু হলে গ্রামবাসী ও বিজিবি সদস্যরা মিলে শতাধিক বস্তা বালু দিয়ে এ স্থান রক্ষা করেন। তবে রাত আড়াইটায় বাঘজুর ও তেলিবিল গ্রাম এলাকার প্রতিরক্ষা বাঁধ ভেঙ্গে দ্রুত গতিতে ঢলের পানি গ্রামে প্রবেশ করে। এ পানি বসতঘর সহ ফসরি জমি তলিয়ে নেয়। ফলে বাঘজুর, তেলিবিল, চাঁনপুর, খাম্বারঘাট, শরীফপুর, বটতলা, সঞ্জরপুর গ্রামের ২ হাজার মানুষ পানিবন্ধী হয়ে পড়েন। এসব গ্রামের অনেকেই নিরাপদ আশ্রয়ে চলে গেছেন। আবার বেমীর ভাড়ই বেড়ি বাঁধের উপর আশ্রয় নিয়েছেন।
ইউপি চেয়ারম্যান মো: জুনাব আলী আরও বলেন, এ অবস্থায় পানিবন্ধী মানুষজন সঠিকভাবে শবেকদরের ইবাদত করতে পারেনি। এমনকি তারা ঈদুল ফিতরও সঠিকভাবে পালন করতে পারবে কিনা সন্দেহ রয়েছে। মনু নদের পানি প্রবেম করে শরীফপুর ইউনিয়নের ১২ টি গ্রামের ব্যাপক এলাকার রোপিত আউশ ফসল ও এ মৌসুমের শাক সব্জি বিনষ্ট হয়েছে।

35147471_1739041499517077_1015908998437666816_n
একই সময় চাতলা সেতুর  উত্তর দিকে কয়েক মাস আগে নির্মিত প্রতিরক্ষা বাঁধও ভেঙ্গে ঢলের পানি দ্রুত গতিতে গ্রামে প্রবেশ করে। বুধবার সকাল ১০টায় আবার নিশ্চিন্তপুর গ্রাম এলাকায় মনু নদের প্রতিরক্ষঅ বাঁধে নতুন করে ভাঙ্গন দেখা দেয়। ফলে নছিরগঞ্জ,ইটারঘাট, মনোহরপুর, নিশ্চিন্তপুর, মাদানগর গ্রামের ১ হাজার মানুষ পানিবন্ধী হয়ে পড়েন। সরেজমিন দেখা যায় আমতলা বাজার থেকে ৪ কি:মি: দূরবর্তী চাতলাপুর চেকপোষ্ট পর্যন্ত সড়কের ২টি স্থান ভেঙ্গে নালার সৃষ্টি হয়। সকাল সাড়ে ১১টায় চাতলা সেতুর উত্তর দিক ও এ সেতুর সংলগ্ন একটি কালভার্ট ধেবে যায়। এর পর থেকে এ সড়কে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। ফলে দুই দেশে যাতায়াতকারী অনেক যাত্রীকে আটকা পড়তে দেখা যায়।
পানি উন্নঢয়ন বোর্ড মৌলভীবাজারের নির্বাহী প্রকৌশলী রনেন্দ্র শংকর চক্রবর্তী শরীফপুরে মনু নদের প্রতিরক্ষা বাঁধের ৪ টি স্থানের ভাঙ্গনের সত্যতা নিশ্চিত করে বলেন, মনুর চাতলা সেতু এলাকায় বুধবার দুপুরে ১৭৩ সে:মি: বিপদ সীমার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছিল। সড়ক জনপথ বিভাগের মৌলভীবাজারের নির্বাহী প্রকৌশলী মিন্টু রঞ্জন দেবনাথ বলেন, মনু নদের চাতলা সেতু খুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। তার সাথের একটি কালভার্টের এক দিক ধেবে যাওয়ার সত্যতা নিশ্চিত করে বলেন সড়ক জনপথের লোকজন এ দিকে নজরদারী করছে।
মৌলভীবাজার-২ আসনের সাংসদ আব্দুল মতিন, কুলাউড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুল ইসলাম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা চৌধুরী মো: গোলাম রাব্বি শরীফপুর ইউনিয়নের ক্ষতিগ্রস্ত এলাকা বুধবার পরিদর্শণ করেন। সাংসদ আব্দুল মতিন, উপজেলা চেয়ারম্যান কামরুল ইসলাম ও নির্বাহী কর্মকর্তা চৌধুরী মো: গোলাম রাব্বি বলেন, এ ইউনিয়নের পানিবন্ধী মানুষজনের জন্য জরুরী ভিত্তিতে ত্রাণ প্রদানসহ আর্থিক সহায়তার উদ্যোগ নেওয়া হচ্ছে। তাছাড়া নদে পানি কমলে ও সড়ক ধেতে পানি নেমে গেলে জরুরী ভিত্তিতে সড়ক যোগাযোগ চালু রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনে কাজ করা হবে বলেও তারা জানান।