বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কাল আসছেন মন্ত্রী: জেলা প্রশাসকের প্রেস ব্রিফিং বন্যায় ৪০ হাজার ২০০ পরিবার ক্ষতিগ্রস্থ



স্টাফ রিপোর্টার 

screenshot2018-06-18--08_05_48
মৌলভীবাজারের সার্বিক বন্যা পরিস্থিতি নিয়ে জেলা প্রশাসক আজ ১৭ জুন রবিবার বিকাল ৫টায় মৌলভীবাজার সার্কিট হাউসের মুন হলে এক জরুরী প্রেসব্রিফিং করেন। প্রেসব্রিফিংয়ে জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম জানিয়েছেন, জেলায় বন্যায় ৫ উপজেলার ৩০ টি ইউনিয়ন ও দুটি পৌরসভার মোট ৪০ হাজার ২০০ পরিবার ক্ষতিগ্রস্থ হয়েছে।
প্রেসব্রিফিংয়ে জানানো হয়, দুর্যোগ ব্যবস্থাপনা কার্যক্রমে স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিবর্গ, সেনাবাহিনীর ২১ ইঞ্জিনিয়ার্স এর একটি ইউনিট, জেলা পুলিশ, ৪৯ বিজিবি ব্যাটালিয়ন, স্বাস্থ্যবিভাগ, ফায়ার সার্ভিস, বিএনসিসি, রেডক্রিসেন্টসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থাও নিয়োজিত আছে। দুর্গত এলাকা থেকে জরুরী যোগাযোগের জন্য একটি (০১৭২৪৬৮৫৭৮৪) হটলাইন খোলা হয়েছে। বন্যাকবলিত এই জেলাকে বিশেষ গুরুত্ব দিয়ে দেখছেন কর্তৃপক্ষ।
জেলায় স্মরণ কালের মনু ও ধলাই নদীর পানি বৃদ্ধির কারণে বন্যা প্রতিরক্ষা বাঁধের ২৫ স্থানে ভাঙন দেখা দিয়েছে। ইতিমধ্যে বন্যাকবলিত এই জেলায় ৫০ টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। ইতিমধ্যে ৫৩৯০ জনকে উদ্ধার করে আশ্রয় কেন্দ্রে নেয়া হয়েছে। বন্যায় আক্রান্তদের উদ্ধারে কাজ করছে, সেনাবাহিনী, বিজিবি ও পুলিশ।
মৌলভীবাজার সদরে ৬টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। এই আশ্রয় কেন্দ্রগুলোর মধ্যে আছে সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজ, টেকনিকেল স্কুল এন্ড কলেজ, পলিটেকনিক ইনসট্রিটিউট, পিটিআই। এছাড়াও বেসরকারি উদ্যোগে আরো কয়েকটি খোলা হয়েছে যেখানে বিএনসিসি, স্কাউটসহ বিভিন্ন স্বেচ্ছাসেবীদের মাধ্যমে খিচুরি রান্না করে বিতরণ করা হচ্ছে।
জেলা প্রশাসক জানান সেনা বাহিনীর ৪টি টিম বন্যা দূর্গত এলাকায় কাজ করছে। তারা পানি বন্দিদের উদ্ধারের কাজে ১৮টি স্পীডবোট ব্যবহার করছে। আরো সংগ্রহ করা হচ্ছে।
জেলা প্রশাসক প্রেস ব্রিফিংএ আরো জানান নগদ ৯ লাখ ৪০ হাজার টাকা, ৭শ ৪৩ মেট্রিক টন চাইল বরাদ্ধ করা হয়েছে। মজুদ আছে ১ হাজার ৩৭ মেট্রিক টন চাউল। আরো বরাদ্ধ হয়েছে ৫০০ মেট্রিক টন চাউল ও নগদ ১০ লক্ষ টাকা। ৩ হাজার শুকনো খাবারের প্যাকেট আশ্বাস মিলেছে।
শহরের আইন-শৃঙ্খলা রক্ষার জন্য বিজিবির ৪টি গাড়ি টহল দিচ্ছে। সিভিল সার্জনের নেতৃত্বে ৭৪ টি মেডিকেল টিম বন্যাকবলিত এলাকায় কাজ করছে।

জেলা প্রশাসক জানিয়েছেন আগামীকাল (সোমবার) মৌলভীবাজার আসবেন দূর্যোগ, ত্রাণ ও পূনর্বাসন মন্ত্রী মোফজ্জল হোসেন মায়া। তিনি ২/১ টি বন্যাকবলিত এলাকা পরিদর্শন করবেন। আরো বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারাও আসছেন।