বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জে ব্র্যাক সমন্বিত উন্নয়ন কর্মসূচির জীবিকা প্রকল্পের উদ্যোগে বিশ^ পরিবেশ দিবস পালিত



কমলকুঁড়ি রিপোর্ট

Pic -
পরিবেশ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ’আসুন প্লাস্টিক দূষন বন্ধ করি’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে ব্র্যাক সমন্বিত উন্নয়ন কর্মসূচির জীবিকা প্রকল্প ও কমলগঞ্জ উপজেলা প্রশাসনের যৌথ উদ্যোগে র‌্যালী, আলোচনা সভা ও পুরুস্কার বিতরণের মধ্যদিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার (৫ জুন) বেলা ১১টায় উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালী বের করা হয়। র‌্যালী শেষে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

সাংবাদিক শাহীন আহমদ এর সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা মৎস্য কর্মকর্তা মো. শাহাদাত হোসেন, মৌলভীবাজার পরিবেশ সাংবাদিক ফোরাম এর সাধারণ সম্পাদক নূরুল মোহাইমীন মিল্টন, সাংবাদিক মুজিবুর রহমান রঞ্জু, এম.এ.ওয়াহিদ রুলু, কমলগঞ্জ মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রনেন্দ্র কুমার দেব, প্রধান শিক্ষক মো: মোশাহিদ আলী। এসময় উপস্থিত ছিলেন ব্র্যাক জীবিকায় প্রকল্পের প্রোগ্রাম অর্গানাইজার মো: আসাদুল হক, রুমা খাতুন, সাংবাদিক শিক্ষক, শিক্ষার্থী সহ বিভিন্ন শ্রেণীপেশার নেতৃবৃন্দ।

সভায় বক্তারা বলেন, আমাদের পরিবেশকে দুষণ মুক্ত এবং পরিবেশের ভারসাম্য রক্ষা করতে হলে সকলকে সমন্বিত হয়ে একযোগে কাজ করতে হবে। বনাঞ্চল উজাড় রোধ এবং প্লাস্টিক, পলিথিন বন্ধে সরকার ও প্রশাসনকে উদ্যোগী ভূমিকা পালন করতে হবে। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে স্কুল পর্যায়ে রচনা প্রতিযোগিতায় দু’টি গ্রুপে ৬ জনকে পুরুস্কার প্রদান করা হয়।

উলে¬খ্য, ব্র্যাক-শেভরন যৌথ উদ্যোগে এবং সহযোগী সংস্থা আইডিয়া’র বাস্তাবায়নে অক্টোবর ২০১৫ হতে বৃহত্তর সিলেট অঞ্চলের ১১২টি গ্রাম উন্নয়ন সংগঠনের মাধ্যমে প্রায় ২০,০০০ দরিদ্র্য জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে এবং সাংগঠনিক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে জীবিকা প্রকল্পের কার্যক্রম পরিচালিত হচ্ছে। অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি জীবিকা প্রকল্পের অন্যতম লক্ষ্য হল নারীর উন্নয়ন, অংশগ্রহন ও ক্ষমতায়ন। জীবিকা প্রকল্পের অধীনে ভিডিওগুলোতে মোট সদস্যে ৮০ শতাংশ নারী এবং ভিডিও (গ্রাম উন্নয়ন সংগঠন)-এর পরিচালানা পর্ষদের মোট সদস্যে ৬০ শতাংশ নারী রয়েছে। প্রকল্পের অধীনে ইতোমধ্যেই ১০৫৭ জন নারী ব্যবসায়ী উদ্যোক্তা হিসেবে প্রশিক্ষণ গ্রহনের পাশাপাশি প্রশিক্ষণ পরবর্তীতে তারা ব্যবসার সাথে যুক্ত হচ্ছে। এ সকল নারীরা আয়বর্ধকমুলক কাজের সাথে সর্ম্পৃক্ত হয়েছে এবং পরিবারের আর্থিক সচ্ছলতা উন্নয়নে জোরালো অবদান রাখছে।