শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

মফস্বল সাংবাদিকতা



মো: নজরুল ইসলাম

10

গ্রাম বাংলার কল্যাণে মফস্বল সাংবাদিকদের ভুমিকা অপরিসীম ।বাংলাদেশ গ্রাম প্রধান দেশ ।তাই গ্রামীণ তথা মফস্বল সাংবাদিকদের উপেক্ষা কওে কোন সংবাদপত্রই সফল অবস্থানে পৌছতে পারবেনা । আগে ঢাকার বাইরের  খবর মফস্বল কবর হিসেবে ধরা হতো ।কিন্তু এখন সে যুক্তি অচল ।সব খবরই খবর । এখন পত্রিকা গুরো ঢাকার বাইরের খবর ও হেড লাইন কওে থাকে ।
কিন্তু যে সকল মফস্বল সাংবাদিকগণ দেশর ৮৫ ভাগ মানুষের লঞ্চনা , বঞ্চনা ও অভাব অভিযোগের খবর প্রত্যন্ত  অঞ্চল থেকে সংগ্রহ করে পত্রিকায় পাঠিয়ে থাকে  তাদেও খোজ পত্রিকার মালিক/সম্পাদক একটু কমই রাখেন ! আবার এমন কিছু সংবাদ আছে যা সংগ্রহ করতে গেলে স্থানীয় প্রশাসনের পরোক্ষ হুমকি ,প্রভাবশালীদের  চোখ রাঙানি , এমনকি প্রাণ নাশের হুমকিও আসে ।তার পরও থেমে নেই মফস্বল সাংবাদিকদের পথ চলা । এতো সব সত্ত্বেও মফস্বলে কোন সাংবাদিক হাল ছেড়েছেন এমন নজির নেই ।তবে সংবাদ সংগ্রহ করতে গিয়ে লাঞ্চিত বা আক্রান্ত হওয়ার ঘটনা অহরহ ঘটছে ।আমার সাংবাদিকতা শুরু ১৯৯৫ সাল থেকে । এরই মধ্যে দেখেছি অনেক সাংবাদিক লাঞ্চিত/আক্রান্ত  হয়েছেন । ২০০০ সালে দৈনিক দিন কালের কাপাসিয়া প্রতিনিধি শেখ মনজুর হোসেন মিলনকে প্রকাশ্য দিবালোকে উপজেলা পরিষদের মূল গেটের সামনে সšা¿সীরা মারধর করে  ফেলে যায় । স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে হাসপালে পাঠায় । ভাগ্যক্রমে বেঁচে যান তিনি । এ নিয়ে কাপাসিয়ার সকল সাংবাদিক আন্দোলন সংগ্রাম করেও অনেকটা ব্যার্থ বলাই চলে । আরো সহ কর্মীদের নাম না ই উল্লেখ করলাম ।
তবে এখন সাংবাদিক এবং সংবাদ পত্রের মানোন্নয়ন হয়েছে নি:সন্দেহে । আগে মফস্বল সাংবাদিকদের সংবাদ পাঠাতে ৩০/৪০ কিলোমিটার পথ পাড়ি দিতে হতো ফ্যাক্স করার জন্য । আর এখন হাতের মুঠোয় সব যোগাযোগ ! তথ্যপ্রযুক্তির এ যুগে সাংবাদিকতা অনেক সহজ হয়েছে । কদর বেড়েছে সাংবাদিক ও সংবাদ পত্রের ।
১৯৯৮ সালে মানবাধিকার বাস্তবায়ন সংস্থা কতৃক মফস্বল সাংবাদিকদের প্রশিক্ষণ দেয়া হতো । আমি একটা ব্যাচে অংশ নিয়েছিলাম । প্রশিক্ষক ছিলেন ,রাহাত খান ,মুনজুরুল আহসান বুলবুল সহ ৮/৯ জন দক্ষ প্রশিক্ষক । মুনজুরুল আহসান বুলবুল তখন দৈনিক সংবাদের নিউজ এডিটর থাকায় প্রতিদিন ক্লাশে মফস্বল সাংবাদিকদের পাঠানো নিউজ নিয়ে আসতেন  । নিউজ পাঠানোর ধরণ দেখিয়ে অনেক কিছু শেখাতেন । শিখেছি বিস্তর কিছু । তবে সাংবাদিকতার ধরন পাল্টেছে তথ্যপ্রযুক্তির যুগে । সংবাদপত্র প্রিন্ট হওয়ার আগেই মানুষ জেনে যায় অনেক তথ্য । তবে সাংবাদিকরা বের করে আনেন খবরের ভেতরের খবর । এ কারনে সংবাদপত্র গুলো মফস্বল সংবাদেও গুরুত্ব অনুধাবন করছেন। যার প্রেক্ষিতে রাজধানীর বাইরের খবওে আজ কাল বেশ বৈচিত্র এসছে। মফস্বল সাংবাদিকরা বিভিন্ন বিষয়ে প্রশিক্ষনের সুযোগ পান। সাংবাদিকদেও এ সুযোগ সৃষ্টি করেছে বাংলাদেশ প্রেসইনষ্টিটিউট ( পিআইবি) আশাকরি পিআইবি এই ধারা অব্যাহত রেখে আারো প্রসারিত করবে। রাজধানীর বাইরে আজকাল অনেক পত্রিকা প্রকাশিত হয়।তাদেও উদ্যোগ সত্যিই প্রসংশনীয়। এরা মূলত পাঠক নির্র্ভ নিজ সহওে ও আশ পাশের মানুষের আপনজন হয়ে উঠেছে। এলাকার সুখ দঞষ সাফল্যেও কথাবলে। কিন্তু বিজ্ঞাপন না থাকায় তারা নিত্যদিন অর্থ কষ্টে থাকেন। আঞ্চলিক পত্রিকা হিসেবে নিউজ সমাহার পত্রিকাটি পাঠককে কৌতুহলী করবে এ প্রত্যাশা রাখছি। গবেষকগন এ পত্রিকা থেকে তথ্য উপাত্ত্ব সংগ্রহ করবেন এরকম লেখা যেন থাকে। তঊেন পাঠক প্রিয়তা পাবে অবশ্যই। সংবাদ অবশ্যই হতে হবে বস্তুনিষ্ঠ। সংবাদ যেন হয় মানুষের মনের খোরাক।খোরাক থাকলে অবশ্যই সবার আগ্রহ থাকবে। দেশের প্রত্যন্ত এলাকায় রয়েছে অনেক আকর্ষনীয় বিষয়। ঢাকার বাইরের পত্রিকায় থাকবে মাটির ও মানুষে খবর তবেই পত্রিকায় আসবে বৈচিত্রময়তা। আর এ কারনেই মফস্বল সাংবাদিকদের হতে হবে আরো মনোযোগী ও দায়িত্বশীল। আজ যাঁরা প্রতিযশা সাংবাদিক তাদের অনেকেরই মফস্বল সাংবাদিকতা দিয়ে হাতেখড়ি। পত্রিকার কথা বললে মফস্বলে অনেক পত্রিকা আছে যার মূল্যায়ন করাহয় জাতীয় দৈনিকের সাথে।আবার উল্টোও আছে যার মান একেবারেই নি¤œ। কাগজ, ছাপা,লেখা সবই দূর্বল। নিউজের ব্যাপারে সন্দেহ থাকে অনেক। এমনটি না থাকাই ভালো। গ্রাম গঞ্জের এ সকল পত্রিকাকে বাঁচিয়ে রাখতে এগিয়ে আসতে হবে সকলকে । তবেই আমাদের সংস্কৃতি কৃষ্টিকালচার রক্ষা হবে। নিউজ সমাহার অনলাইন পত্রিকা আগেই,বর্তমানে বাংলা নবর্বষ উপলক্ষ্যে বিশেষ প্রকাশ, প্রিন্ট মিডিয়ায় আত্মপ্রকাশ করতে যাচ্ছে এটা আমাদের মতো লেখক পাঠকদের জন্য সু-খবর বটে। তবে খ্যাতি,বিশ্বস্ততা পেতে হলে বহুপথ পাড়ি দিতে হবে। সহ কর্মী,সহযাত্রী সকলকে নিয়ে এক সাথে কাজ করতে পারলে সহজ হবে পথ চলা। সাংবাদিকদেও ঐক্যে বিবেদ ঘঠানোর জন্য অনেকেই চেষ্টা করে থাকে,  সফল ও হয। একটি উপজেলায় ২০/২৫ জন সাংবাদিক থাকলে দল উপদলে ভাগ হয়ে গ্রুপ হয়  ৫/৭ টি! এটা কখনোই কাম্য নয়।এতে কওে পেশার মান কমে এবং জীবনের ঝুকি বেড়ে যায়। অনেক সময় সাংবাদিকরা বুঝে ও না বুঝার ভান করে থাকেন। তবে ভুক্ত ভোগী কেউ হলেই বুঝা যায়  ঐক্যের যে কত প্রয়োজন ছিল। আশা করি সকলেই বিষয়টি উপলব্দি করে প্রবীনরা প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে অভিভাবকের দায়ীত্ব পালন করবেন।  নবীনরা খুজে পাবে আপন ঠিকানা এবং অভিভাবক। তাই আসুন গ্রাম বাংলার কল্যানে ও জাতীর কল্যানে  সাংবাদিকদের এক মাত্র সংগঠন প্রেসক্লাবকে শক্তিশালী  করে  সাংবাদিকদের  দাবী আদায়ের সংগ্রামকে অধিকতর শানিত করি। সেই সাথে নিউজ সমাহারের বিশেষ প্রকাশের সাফল্যঅর্জন করুক  এ প্রত্যাশা রাখছি।

লেখক: শিক্ষক, কলামিষ্ট।