মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জের উপজেলার লাউয়াছড়ায় ২০ প্রজাতির অর্কিডের মধ্যে পাওয়া গেছে ৪টি



কমলকুঁড়ি রিপোর্ট

Orkid Pic

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানে প্রায় ২০ প্রজাতির অর্কিড রয়েছে বলে বিভিন্ন গবেষণায় বলা হলেও মাত্র ৪ প্রজাতির অর্কিড পাওয়া গেছে বলে জানিয়েছে অর্ডিট  সোসাইটি অব বাংলাদেশ। শনিবার দুপুরে সাংবাদিকদের সাথে আলাপকালে গবেষকরা এ কথা বলেন। তবে লাউয়াছড়ার গভীর বনে আরো অর্কিড থাকতে পারে বলেও জানানো হয়। লাউয়াছড়া জাতীয় উদ্যানে ২০ প্রজাতির মধ্য থেকে দুই দিনের ভ্রমণে মাত্র ৪টি অর্কিড এর সন্ধান গেছে বলে সাংবাদিকদের জানান অর্ডিট সোসাইটি অব বাংলাদেশের চেয়ারম্যান নাসিমা ইকবাল।
তিনি আরো বলেন, দেশের বিভিন্ন বনাঞ্চলে প্রায় ৭শ’ প্রজাতির অর্কিডের কথা উল্লেখ থাকলেও আমরা ১৩০টি অর্কিড পেয়েছি। আমরা জানি যে, সিলেটে প্রচুর পরিমাণে অর্কিড রয়েছে। তবে আমরা ৭/৮টি অর্কিডের বেশি পাইনি। লাউয়াছড়া জাতীয় উদ্যানে ২০ প্রজাতির মধ্য থেকে দুই দিনের ভ্রমণে আমরা পেয়েছি মাত্র ৪টি। অর্কিড প্রসঙ্গে তিনি বলেন, অর্কিড পরিবেশের জন্য খ্বুই উপযোগী। আমাদের বনাঞ্চলগুলোর বৃনিধনসহ আগত পর্যটকের কেউ কেউ ভালোলাগাবশত অর্কিড ফুলটি ছিঁড়ে বা নিজের সংগ্রহের অর্কিড নিতে গিয়ে অর্কিডের শেকড়সহ তুলে অর্কিডের অস্তিত্ব নির্মূল করে ফেলছেন। সিলেট, চট্টগ্রাম ও ময়মনসিংহের পাহাড়ি অঞ্চলে অর্কিড পাওয়া যায়।
পৃথিবীর সব জায়গায় অর্কিড ভালোবাসা, বিলাসিতা ও সৌন্দর্য্যরে প্রতীক হিসেবে চিহ্নিত হয়ে রয়েছে। বাংলাদেশের যে বনাঞ্চলগুলোতে অর্কিডের সংখ্যা বেশি সেখানে একটি অর্কিড-সংগ্রহশালা গড়ে তোলা প্রয়োজন বলে জানান অর্কিড গবেষকরা। এ সময় উপস্থিত ছিলেন অর্ডিট সোসাইটি অব বাংলাদেশের সদস্য ও ফুল গবেষক আবু জাফর সামসুদ্দিন, ডা. ফাইজা ইলা কামাল, সালমা বিনতে নূর প্রমুখ।