বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

বিলেতে কমলগঞ্জের শতজন : আব্দুল মুকিত চৌধুরী : শিক্ষক ও নিবেদিতপ্রাণ একজন সংস্কৃতিকর্মী



সৈয়দ মাসুম:

2018-03-25--08_46_28

কর্মজীবনের শুরু তাঁর শিক্ষতা দিয়ে। গান ,নাচ ,তাল ও সাহিত্য এর কোনটার সাথে সরাসরি সম্পৃক্ত না হয়েও একজন গণিতের ছাত্র ও গণিতের শিক্ষক হওয়া সত্ত্বেও সাংস্কৃতিক কর্মকান্ডকে ভালোবাসেন আর সংস্কৃতি কর্মীদের সংগঠিত করেন তিনি হচ্ছেন ব্রিটেনের মধ্যভূমি খ্যাত মিডল্যান্ডসের অন্যতম প্রিয় ও পরিচিত মুখ আব্দুল মুকিত চৌধুরী।
জনাব চৌধুরীর জন্ম ষাটের দশকে কমলগঞ্জের মুন্সিবাজার ইউনিয়নাধীন রহিমপুর গ্রামে। পিতা আব্দুল খালেক চৌধুরী যিনি স্বাধীনতা উত্তর সময় থেকেই সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসাবে কর্মরত ছিলেন। মুন্সিবাজার এলাকায় ছুরণ মাষ্টার নামে পরিচিত জনাব খালেক চৌধুরীর চার পুত্র ও এক কন্যা সন্তানের মধ্যে মুকিত চৌধুরী হচ্ছেন দ্বিতীয়।
মুকিত চৌধুরীর মাতা হচ্ছেন কুলছুম নাহার চৌধুরী যিনি নিজ এলাকায় একজন সু-গৃহিনী ও সমাজ হিতৈষী মহিলা বলে পরিচিত।
মুকিত চৌধুরীদের আদি নিবাস মুন্সিবাজারের গোবিন্দপুর গ্রামে। তাঁর এক পূর্বপুরুষ সিদ্ধেশ্বরপুরের জনৈক হারন খাঁ চৌধুরীর মেয়ে মেহের ভানুর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে সিদ্ধেশ্বরপুর গ্রামে বসতি স্থাপন করেন। ঊনবিংশ শতাব্দীর শুরুর দিকে জনাব মুকিত চৌধুরীর দাদা মরহুম রইছ উদ্দিন চৌধুরী রহিমপুর গ্রামে এক খন্ড ভূমি কিনে তাঁর পুত্র ও স্ত্রী কন্যাদি নিয়ে এক নতুন বসত ভিটা গড়ে তুলেন ,সেই থেকে তাঁরা রহিমপুর গ্রামেই স্থায়ী ভাবে বসবাস করছেন।

জনাব আব্দুল মুকিত চৌধুরী ১৯৮৩ সালে কমলগঞ্জের প্রাচীনতম বিদ্যাপীঠ মুন্সীবাজারের কালীপ্রাসাদ উচ্চ বিদ্যালয় থেকে কৃতিত্বের সহিত এস এস সি এবং মৌলভীবাজার সরকারী কলেজ থেকে এইস এস সি পাশ করেন। এম সি কলেজ থেকে গণিত শাস্ত্রে অনার্স এবং পরবর্তীতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে একই শাস্ত্রে এম এস সি ডিগ্রী লাভ করেন।

লেখা পড়ার পাঠ শেষ করে জনাব মুকিত চৌধুরী শিক্ষক পিতার আদর্শে অনুপ্রাণিত হয়ে শিক্ষকতা পেশায় যোগ দেন। নব্বই দশকের শুরুতে সিলেটের তালতলায় প্রতিষ্ঠা করেন গণিত কোচিং সেন্টার ,সিলেটের খাজান্সি বাড়িস্থ ইন্টারন্যাশনাল স্কুলে গণিত শিক্ষক হিসাবে যোগ দেন ১৯৯২ সালে। একই ধারবাহিকতায় এসে জনাব আব্দুল মুকিত চৌধুরী ১৯৯৫ সালে সিলেট পলিটেকনিক ইনিস্টিউটে প্রভাষক হিসাবে নিয়োগপ্রাপ্ত হন।

১৯৯৭সালে বিলেত প্রবাসী শাম্মি চৌধুরীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন এবং এক পর্যায়ে বিলেতে ফাঁড়ি জমান। ২০০১সালে বিলেতস্থ কভেন্ট্রি বিশ্ববিদ্যালয় থেকে জনাব চৌধুরী পলিমেথ ডিপ্লোমা সম্পন্ন করেন।

বতর্মানে তিনি একজন স্বকর্মোদ্যক্তা এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে সম্পৃক্ত। বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট কভেন্ট্রির সভাপতি ,গ্রেটার মৌলভীবাজার এসোসিয়েশন কভেন্ট্রির সহ সভাপতির দায়িত্ব ছাড়াও জনাব আব্দুল মুকিত চৌধুরী কভেন্ট্রি সিটি আওয়ামীলীগের সহসভাপতিরও দায়িত্ব পালন করছেন।