শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

পানির অভাবে সঙ্কটে লাউয়াছড়া ও সাতছড়ির বন্যপ্রাণিরা



 

নূরুল মোহাইমীন মিল্টন

RIVER_0120180326153457

‘পানির জন্য প্রকৃতি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ বিশ্ব পানি দিবস পালিত হচ্ছে। প্রকৃতির অতি গুরুত্বপূর্ণ উপাদানা পানি হলেও দেশের নদী অববাহিকায় পানির তীব্র সঙ্কট দেখা দিয়েছে। পানির যথাযথ প্রাপ্যতা না থাকায় প্রকৃতি তার স্বাভাবিক বৈশিষ্ট্য হারাচ্ছে এবং হুমকির মুখে পড়ছে জীববৈচিত্র্য। পানির অপ্রতুলতা ও বিশুদ্ধ পানির অভাব বাংলাদেশের পরিবেশ ও প্রকৃতিকে ভারসাম্যহীন করে তোলছে।

দীর্ঘ অনাবৃষ্টিতে প্রাকৃতিক জীববৈচিত্র্য সমৃদ্ধ নদ-নদী, ছড়া, খাল-বিল, জলাভূমিতে পানি শুকিয়ে গেছে। বিভিন্ন স্থানে নিচে নামছে পানির স্তর। খাবার পানি সঙ্কটে পড়ছে মৌলভীবাজারের লাউয়াছড়া ও হবিগঞ্জের সাতছড়ি জাতীয় উদ্যানের বন্যপ্রাণি। পানির তৃষ্ণা মেটাতে বন্যপ্রাণি লোকালয়ে ও দিকবিদ্বিক ছোটাছুটি করছে। মৌলভীবাজারের অনেক স্থানে সেচ সঙ্কটের কারনে চলতি মৌসুমে বোরো চাষাবাদ ব্যাহত হচ্ছে। বোরো ক্ষেতে কৃষকদের এখন ভরসা হচ্ছে গভীর নলকূপ।

অনুসন্ধানে জানা যায়, লাউয়াছড়া ও সাতছড়ি জাতীয় উদ্যানে বিরল প্রজাতির উল্লুকসহ বিভিন্ন ধরনের বন্যপ্রাণির আবাসস্থল। বনের ভেতরে সবক’টি ছড়া শুকিয়ে যাওয়ায় প্রাকৃতিক জীববৈচিত্র্য সমৃদ্ধ জাতীয় উদ্যান সমুহে বন্যপ্রাণির জন্য খাবার পানি তীব্র সঙ্কট দেখা দিয়েছে। পানির অভাবে লোকালয় ও দিকবিদ্বিক ছোটাছুটি করছে প্রাণী। ফলে বন্যপ্রাণির খাবার পানি যোগাতে লাউয়াছড়ায় দু’টি ও সাতছড়ি উদ্যানে তিনটি সংরক্ষণাগার তৈরি করা হয়েছে। বিশাল বনে দু’একটি স্থানে জলাধার দিয়ে বন্যপ্রাণির তৃষ্ণা মেটাতে পর্যাপ্ত নয় বলে সংশ্লিষ্টরা মনে করেন।

চা বাগান, বনাঞ্চল ও কৃষি অধ্যুষিত কমলগঞ্জের নিন্মাঞ্চল ও নদী, ছড়াকে কেন্দ্র করে বিভিন্ন স্থানে বোরো আবাদ চলছে। দীর্ঘ অনাবৃষ্টির কারনে মনু, ধলাই নদী শুকিয়ে বালুর চর জেগে উঠছে। পলি বালিতে ভরাট হচ্ছে এসব নদী। পাহাড়ি এলাকা থেকে বেরিয়ে আসা অসংখ্য ছড়া আর খালে পানি শুকিয়ে গেছে। বিভিন্ন স্থানে জলাভূমি শুকিয়ে যাওয়ায় সেচ সঙ্কটে পড়েছেন বোরো চাষীরা। স্থানে স্থানে ক্রসবাঁধ দিয়ে কৃষকরা পানি আটকিয়ে সেচের ব্যবস্থা করছেন। অন্যান্য স্থান সমুহে গভীর নলকূপের পানি দিয়ে বোরো ক্ষেতে সেচ প্রদান করছেন। কমলগঞ্জ উপজেলার মধ্য দিয়ে বয়ে যাওয়া একমাত্র লাঘাটা নদীতে স্লুইসগেট ও কয়েকটি বাঁধ দিয়ে কৃষকরা সেচ সুবিধা নিয়ে বোরো আবাদ করছেন।

কমলগঞ্জের গোবিন্দপুর গ্রামের কৃষক মোবাশ্বির আলী, মোশারফ হোসেন বলেন, এই এলাকা দিয়ে বয়ে যাওয়া খির নদী শুকিয়ে গেছে। ফলে গভীর নলকূপ দিয়ে প্রায় এক হাজার এক জমি বোরো চাষাবাদ হয়েছে। তারা আরও বলেন, বৃষ্টিপাত না হওয়ায় চলতি মৌসুমে আমাদের রোপিত বোরো ক্ষেতে সেচ দিতে ভোগান্তি পোহাতে হচ্ছে। শুষ্ক মৌসুম থাকায় পানির স্তর নিচে নেমে যাওয়ায় গভীর নলক‚পেও সেভাবে পানি পাওয়া যাচ্ছে না। ধলাই নদী থেকে রাবার ড্যাম্পের মাধ্যমে খিরনদী দিয়ে সেচ ব্যবস্থার জন্য তারা দাবি জানান।

শ্রীমঙ্গলস্থ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সীতেশ রঞ্জন দেব, পরিবেশ কর্মী সৈয়দ মহসীন পারভেজ বলেন, নদীমাতৃক এই দেশের নদ-নদী, খাল-বিল, হাওরসহ এর জীববৈচিত্র্য রক্ষায় বিশেষ গুরুত্ব দিতে হবে। পরিস্কার ও নিরাপদ পানি সরবরাহ জীববৈচিত্র্যের উপর নির্ভরশীল। জীববৈচিত্র্য জলবায়ু পরিবর্তন মোকাবেলায় এবং দুর্যোগের ঝুঁকি হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। খরা, বন্যা ও সুনামির মতো চরম বিপর্যয়ের প্রভাব হ্রাসে বনভূমি, জলাভূমি ও ম্যানগ্রোভ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই প্রাকৃতিক জীববৈচিত্র্য সমৃদ্ধ নদ-নদী, বনভূমি, জলাভূমি, পাহাড় প্রতিবেশ ব্যবস্থা সংরÿণে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানান।

বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা মিহির কুমার দো বলেন, শুষ্ক মৌসুমে উদ্যানের ভেতরে ছড়া ও জলাশয় সমুহ শুকিয়ে যায়। লাউয়াছড়ায় দু’একটি স্থানে কিছু পানি থাকলেও সাতছড়ি উদ্যানে সমস্থ শুকিয়ে পড়ে। জাতীয় উদ্যানে বন্যপ্রাণির খাবার পানির সঙ্কট মোকাবেলায় সাতছড়ি উদ্যানে তিনটি ও লাউয়াছড়া উদ্যানে দু’টি পানি সংরক্ষণাগার তৈরি করা হয়েছে। এসব সংরক্ষণাগার থেকে পাইপের মাধ্যমে অন্যত্র পানি সরবরাহ করা হচ্ছে। তবে বন্যপ্রাণির জন্য এগুলো মোটেই পর্যাপ্ত নয়। বন্যপ্রাণির খাবারে পানি সংরক্ষণাগারের সংখ্যা আরও বৃদ্ধি করা দরকার।