শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

শুভাশিসের ‘দহনদয়িতা’ -শর্মিলা সিনহা



D

‘দহনদয়িতা’ হাতে নিয়ে পৃষ্ঠা উল্টিয়ে চোখ নিবদ্ধ করলাম যখন, তখনও জানতাম না কী যাদু আছে ওই কালো কালো অক্ষরগুলোয়। সমস্ত মনপ্রাণ এক সুরে বেঁধে বিরামহীনভাবে পড়ে শেষ করলাম, ঘড়িতে তখন রাত আড়াইটে বাজে। মুক্তোর দানার মত মূল্যবান প্রতিটি শব্দের বিন্যাস ও তার মাধুর্যসুধার কণাটুকু থেকেও যেন বঞ্চিত না হই, এই বাসনায় রাত্রির নৈঃশব্দ্যকে বেছে নেয়া। আকন্ঠ পান শেষে ঘুম গেল পালিয়ে!
এ এক ঘোর লাগানো আশ্চর্য আখ্যান, যার যাদুকরী মোহনীয় কাব্যের পরতে পরতে জড়িয়ে আছে মায়া। কী মায়াময় সে শব্দবন্ধনী, কী মাধুর্য প্রতিটি চরণচয়নে, সাবালিকা হয়ে উঠতে যাওয়া এক নাবালিকার অভূতপূর্ব প্রেমানুভূতির কী অপরূপ প্রকাশ তাতে!
মায়া-র বালিকা থেকে কিশোরী হয়ে ওঠার মুহূর্তে অনুভূত সে শিহরণ; রাত্রিবেলা শুয়ে এবং পরে মাঠের মাঝখানে দাঁড়িয়ে শুনতে পাওয়া অজানা অদ্ভুত সুরে ঘোর লাগা হতবিহ্বল কিশোরীর অসহায়তা, রোমাঞ্চ, তা গোপন করে যাওয়া-এ সবকিছু, এক নাবালিকার ধীরে ধীরে সাবালিকা হয়ে ওঠার মনোজাগতিক এ পরিবর্তনগুলো কবি এত যত্ন দিয়ে, এলায়িত কাব্য দিয়ে একইসাথে নান্দনিক ও নিখুঁত করে গড়ে তুলেছেন, পড়তে পড়তে ঘোর লেগে যায়। কীভাবে লিখলেন কবি, তিনি নারী তো নন! কবিরা অন্তর্যামী তবে!
এ সবই যেন কোনও সঙ্গীত, কিন্ত অনির্বচনীয় নয়। তার রূপ আছে, রঙ আছে, গন্ধ আছে আর আছে সুমধুর বচন। রাগ রাগিনী গাওয়ার সময় শিল্পী যেমন প্রথমে শুধু সুরটুকু দিয়ে আবহ রচনা করেন, পরে ধীরে ধীরে পকড় দিয়ে, আলাপ করে করে রাগের মধুর করুণ স্বরূপ শ্রোতার মনে সঞ্চারিত করেন, অতঃপর কিছু কথার(বন্দীশ) ঘোমটার আড়াল দিয়ে অতি যত্নে গড়ে তুলতে শুরু করেন রাগের মূর্তি, একে একে সঙ্গীতের সব উপাদান (তান, বাট, গিটকিরী, তেহাই) দিয়ে মূর্তিটি সম্পূর্ণরূপে উন্মোচন করেন, তখন শ্রোতার মনে উদয় হয় এক করুণ, স্বর্গীয় সুখানুভূতি। তখন অজান্তেই মুখ থেকে নির্গত হয় ‘আহ্’ ধ্বনি।
‘দহনদয়িতা’য় কবি যেন শব্দে শব্দে তেমনই কোনও সুগভীর করুণ সুরের মায়াজাল বিছিয়ে পাঠককে নিয়ে চলেন এক নাবালিকার অন্তঃপুরের গহনদহনের দিকে, এক চিরন্তন প্রেমকাহিনির বিয়োগান্তক পরিণতির দিকে – আহ্! কোনও এক দূর জনপদের চিরবিরহিনী কিশোরীর জন্য উথালপাথাল করা অব্যক্ত বেদনায়, হাহাকারে বুকটা মুচড়ে উঠছে। চিরন্তন প্রেমের নিয়তি-ই এই, কেন?
সঙ্গীত নাকি আরাধ্যের সাথে যোগাযোগের অপ্রতিরোধ্য শক্তি। তা-ই বটে। তাইতো, ভয় পেলে মায়ের বুকের ওমে মুখ লুকানো মায়া, যার জন্মমুহূর্তে- ‘ঝিঁঝিঁ পোকা সুরে সুরে ভরিয়েছে নীরস শ্রুতির পাত্রখানি’, ‘অসহক্রন্দন শেষে প্রসবিনী-স্মিত-নীরবতা অপরূপ চিত্রলেখা বোনে নিরানন্দপটে’; ‘শ্রাবণধারা তার ই চোখে ভিজিয়ে কাজল সবুজ জলের দীঘি বানায়’; ‘পায়ের তলে সবুজ সবুজ ঘাস জলে ভেজা পায়ের পাতা করে তোলে নরমকোমল’; চতুর্দিকে রোদ জ্বেলে চোখ রাঙানো সূর্যকে কঠিন, কর্কশ পুরুষ আর গোধূলির লাল আলো ছড়ানো সূর্যকে পরাণসখী, দুষ্ট মনে হয় যার; সেই অবুঝ, কোমলমতি আর নিঃসঙ্গ বালিকাটির হঠাৎ নারী হয়ে গিয়ে ‘ভাসান’-এর ‘ভেলা’য় ভেসে যাওয়ার এক অপ্রতিরোধ্য টান অনুভব,’ভেলা’র সুরে সুরে বুনে চলা স্বপ্ন, স্বপ্নভঙ্গের বেদনা এ সবকিছুকে কতশত উপমা, চিত্রকল্পের মোহজাল বিছানো পথ দিয়েই না কবি কাব্যের ছন্দের মধ্য দিয়ে বলে গেলেন আর পাঠককে নিয়ে চললেন সেই অমোঘ পরিণতির দিকে! এ যেন সুরের স-ব লয়ে বিস্তার শেষে গীত রাগিনীর চূড়ান্ত শৈল্পিক পরিসমাপ্তি, অবশেষে শিল্পীর সেই তুরীয় অবস্হার মতো পাঠশেষে পাঠকের তীব্র বেদনাভরা এক সুখানুভূতি! রবীন্দ্রনাথের ভাষায় যেন-‘ নিবিড় বেদনাতে পুলক লাগে গায়’।
শুভাশিসের ‘দহনদয়িতা’ এক অসাধারণ প্রেমগাথা, চিরন্তন প্রেমের এক গীতল কাহিনিকাব্য।

সঙ্গীত আর কাব্য শিল্পের দুই সহোদর, সহচরও। পণ্ডিতেরা বলেন, কথা যেখানে পৌঁছাতে না পেরে থেমে যায়, সেই অনির্বচনীয়তা প্রকাশই নাকি সঙ্গীত, কিন্তু এ আখ্যানকাব্যে কথা ও অনির্বচনীয় এক সাঙ্গীতিক ধ্বনি পরস্পর পরস্পরে গাঁথা হয়ে যৌথমিলনের মধ্য দিয়ে শিল্পের এক নতুন আঙ্গিক, সাহিত্যের এক নবধারার সূচনা করেছে।

অার হ্যা, বইটি বইমেলায় পাবেন। বাতিঘর-এর স্টলে।
পড়লে অাপনাদেরও অামার মতোই অনুভূতি হবে, নিশ্চয়।

(লেখকের ফেসবুক থেকে নেয়া)