বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

আমরণ অনশনের ৩য় দিনে কমিউনিটি হেলথ কর্মীরা



1

ডেস্ক রিপোর্ট

শনিবার ৩ ফেব্রুয়ারি ৩য় দিনের মতো অনশন পালন করছে কমিউনিটি হেলথ কর্মীরা। কর্মসূচীটি বাংলাদেশ কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার এসোসিয়েশনের ব্যনারে আয়োজন করে বাংলাদেশ সিএইচ সিপি এসোসিয়েশন কেন্দ্রীয় দাবী আদায় বাস্তবায়ন কমিটি। নেতারা দাবি করেন, প্রায় ৬ হাজার জনগোষ্ঠীর জন্য এই কমিউনিটি ক্লিনিক কাজ করে যাচ্ছে। ২০০১ সালে বন্ধ হয়ে যাওয়া কমিউনিটি ক্লিনিক ২০০৮ সালে নতুন উদ্যমে চালু হয়। এই প্রকল্পের মাধ্যমে কমিউনিটি ক্লিনিক পরিচালোনার জন্য ১ জন করে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচপ সিপি) পদে কর্মী নিয়োগ দেওয়া হয় । এই প্রকল্পটি জুন ২০১৪ সালে শেষ হয় এবং বিভিন্নখাতে কর্মীদের স্থানান্তর করে চাকুরী রাজস্ব হওয়ার আসা দিয়ে এসিআর পূরন করে তাদের কর্ম চালিয়ে নেওয়া হয়। এসোসিয়েশনের প্রায় ১৪ হাজার কর্মী অর্ধেক নারী যারা ৬ বছর যাবত একই বেতনে কাজ করে যাচ্ছে। রাজস্বখাতে হস্তান্তর হচ্ছে বলে চিঠি আর মৌখিকভাবে আশ্বাস প্রদান করে আসছে কর্তৃপক্ষ ও সরকার। 

সিএইচ সিপি এসোসিয়েশনের প্রধান উপদেষ্টা কামাল হোসাইন সরকার বলেন, আমাদের একটাই মূল চাওয়া ও একমাএ দাবী ১৪ হাজার সিএইচসিপিদের রাজস্বখাতে স্থানান্তর। আমরা এই দাবী পূরণ না হওয়া পর্যন্ত ঘরে যাব না। দাবি মানা হয় নি বলে ১ ফেব্রুয়ারী থেকে রাজস্ব করনের এক দফা দাবী বাস্তবায়নে আমরণ অনশনে যাওয়া হয়।  এছাড়াও কর্মসূচীর বভিন্ন পর্যায় বক্ত্য রাখেন, মোরশেদুল আলম উপদপষ্টা, কেন্দীয় কমিটি, ইউনূছ আলী যুগ্ন আহবায়ক, কেন্দীয় কমিটি, বি এম আবজাল শরিফ যুগ্ন আহবায়ক, কেন্দীয় কমিটি, ইকবাল হোসেন, যুগ্ন আহবায়ক, কেন্দীয় কমিটি, খাইরুল হাসান খানঁ হীরা, খুলনা বভাগীয় সম্পাদক, পিযুজ কান্তি, সভাপতি ঢাকা বিভাগ।
উল্লেখ্য যে, ২০, ২১, ও ২২ জানুয়ারি উপজেলা সাস্থ্য কমপ্লেক্সে অবস্থান কর্ম বিরতি পালন করে। এরপর উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রীক স্বারক লিপি প্রদান এর মাধ্যমে কর্মসূচি শুরু করে হেলথ কর্মীরা। এরপর ২৭ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করে।