বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

শ্রীমঙ্গলে রাবার কাঠ পেসার ট্রিটমেন্ট প্লান্ট উদ্বোধন



Pic - Raber Cart-1

কমলকুঁড়ি রিপোর্ট

সিলেট বিভাগের জীবন চক্র হারানো রাবার গাছ গুলোকে জ্বালানী কাঠ হিসেবে ব্যবহার না করে আসবাবপত্রে ব্যবহারী কাঠে রুপান্তরিত করতে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে স্থাপনকৃত দেশের সর্ববৃহৎ রাবার কাঠ পেসার ট্রিটমেন্ট প্লান্ট এর উদ্বোধন করা হয়েছে।
শুক্রবার (৮ ডিসেম্বর) দুপুরে শ্রীমঙ্গলের ইছবপুরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্লান্টের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এমপি ।

এসময় উদ্বোধনী অনুষ্ঠানে পরিবেশ ও বনমন্ত্রনালয়ের সচিব ইসতিয়াক আহমেদ এর সভাপতিতে এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এমপি, উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি। এসময় স্বাগত বক্তব্য রাখেন বিএফআইডিসি এর অতিরিক্ত সচিব ও চেয়ারম্যান মোহাম্মদ আব্দুল কাদির।  এসময় আরো উপস্থিত ছিলেন মৌলভীবাজার ৩ আসনের এমপি সৈয়দা সায়েরা মহসীন, মৌলভীবাজার জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমান, জেলা প্রশাসক মোঃ তোফায়েল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ শাহজাহান প্রমুখ।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, এই প্লান্ট স্থাপনের ফলে এলাকায় কর্মস্থানসৃষ্ঠিসহ কাঠ আমদানি হৃাস পাবে।  এতে জাতীয় অর্থনীতি মজবুত হবে বলেও তিনি জানান।

এসময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ও স্থানীয় আওয়ামীলীগ নেতৃবৃন্দ, প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণী পেশার নেতৃবৃন্দ।সাইফুল ইসলাম শ্রীমঙ্গল থেকে :
সিলেটবাসীর দীর্ঘ ৭০ বছরের প্রাণের দাবী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা মোতাবেক শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্রের শুভ উদ্বোধন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তবে চা নিলাম কেন্দ্রের কার্যক্রম মাস খানেকের মধ্যে অর্থাৎ আগামী জানুয়ারী মাস থেকে নিয়মিত ভাবে চালু করা হবে।
নিলাম কেন্দ্রের শুভ উদ্বোধন উপলক্ষে মৌলভীবাজারের শ্রীমঙ্গলস্থ জেলা পরিষদ অডিটোরিয়ামে বাংলাদেশ চা বোর্ড ও জেলা প্রশাসন মৌলভীবাজর এর আয়োজনে সুধি সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে এমনটাই জানালেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
অর্থমন্ত্রী বলেন, আজকে একটি ঐতিহাসিক দিন, শ্রীমঙ্গল-মৌলভীবাজার তথা চা শিল্পের সাথে জড়িতদের জন্য। আমাদের ব্রিটিশ-ভারতে প্রথম চা উৎপাদন শুরু হয়। ব্রিটিশ-ভারতের দুটি এলাকায় প্রথম চা নিলাম হয়। বাংলাদেশে পাকিস্তান আমলে চট্টগ্রামে প্রথম চা নিলাম কেন্দ্র চালু হয়। সিলেটে অনেক আগে থেকেই দাবী ছিল, সিলেটে চা নিলাম কেন্দ্র চালু করার জন্য।
মন্ত্রী বলেন, ১৯৮২ সালে আমি বাংলাদেশের অর্থমন্ত্রী হিসেবে একটি সিদ্ধান্ত দেই, শ্রীমঙ্গলে টি অকশন করা হোক। তখন সেই সময়ের টি প্লান্টার্স এসোসিয়েশনের একজন গণ্যমান্য ব্যক্তি, পরবর্তীতে সভাপতি আহমদুল কবির আমার এই প্রস্তাবকে সমর্থন করেন। কিন্তু চট্টগ্রামের ব্যবসা, আর লন্ডনের ব্যবসা, তাদের স্বার্থে সিলেটে এই নিলাম কেন্দ্র এতদিন হয়নি। সেই ১৯৮২ সাল থেকে আজ ২০১৭ সাল ৩৪/৩৫টি বছর লাগলো এই সিদ্ধান্ত কার্যকর করতে। আজকে বাণিজ্যমন্ত্রী এই কার্যক্রমে থাকার কথা ছিল, কিন্তু তিনি বিদেশে থাকায় আজ আমি এখানে আসতে হয়েছে।
তিনি বলেন, চা আমরা উৎপাদন করি, আমাদের চা এক সময় আমরা এক্সপোর্ট করতাম, কিন্তু এখন আমাদের চাহিদা বেড়ে যাওয়ায় আমরা চা এক্সপোর্ট করতে পারি না। বরং কিছু চা ইমপোর্ট হয় আমাদের নিজেদের প্রয়োজনে। কিন্তু আমাদের সুযোগ আছে এক্সপোর্ট করার। সেই এক্সপোর্ট করার জন্য যতটুকু সুযোগ-সুবিধা আছে তার জন্য যে গবেষণার প্রয়োজন, আমাদের রিচার্স ইন্সিটিটিউট আছে। সেখানে আরো গবেষণা করা উচিৎ কিভাবে চায়ের উৎপাদন বাড়ানো যায়।
চায়ের ভবিষ্যৎ আছে দাবী করে মন্ত্রী আরো বলেন, চায়ের জন্য আমরা যদি সচেষ্ট হই, আমাদের যে রিচার্স ইস্টিটিউট আছে সেখানে যদিও এখন ভালো কিছু পাওয়া যাচ্ছে না, তারপরও এক এক সময় তারা নতুন নতুন চা আবিষ্কার করছেন। আগামিতে আমরা তার সুফল পাব। এর আগে মন্ত্রী মৌলভীবাজার রোডস্থ খাঁন টাওয়ারে ‘চা নিলাম’ কেন্দ্রের শুভ উদ্বোধন করেন।
টি প্লান্টার এন্ড ট্রেডার্স এসোসিয়েশন বাংলাদেশ এর আহবায়ক ড. একেএম আবদুল মোমেন সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন সৈয়দা সায়রা মহসিন এমপি, আব্দুল মতিন এমপি, চা বোর্ড এর চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ সাফিনুল ইসলাম এনডিসি পিএসসি, সিলেট বিভাগের বিভাগীয় কমিশনার মৃণাল কান্তি দেব, মৌলভীবাজার জেলা পরিষদের চেয়ারম্যান আজিজুর রহমান, জেলা প্রশাসক মোঃ তোফায়েল ইসলাম, বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রিয় সদস্য মোঃ রফিকুর রহমান, মৌলভীবাজার জেলা পুলিশ সুপার মোঃ শাহ জালাল, জেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ নেছার আহমদ, সম্পাদক মিছবাহর রহমান, মৌলভীবাজার পৌরসভার মেয়র ফজলুর রহমানসহ স্থানীয় ব্যবসায়ী ও চা বাগান মালিকগণ।