বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জে শিক্ষার গুণগত মান উন্নয়নে : মণিপুরী মুসলিম টিচার্স ফোরামের মতবনিমিয় সভা ও “মণিপুরী মুসলমানদের ইতিবৃত্ত ”বইয়ের মোড়ক উন্মোচন



কমলকুঁড়ি রিপোর্ট

Pic--Kamalgonj Muslim Monipuri
প্রাথমকি ও মাধ্যমিক পর্যায়ে শিক্ষার গুণগত মাণ উন্নয়নের লক্ষ্যে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর তেঁতইগাঁও রশিদ উদ্দীন উচ্চ বিদ্যালয়ে মনিপুরী মুসলিম টিচার্স ফোরামের উদ্যোগে শুক্রবার মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভার পাশাপাশি একই মঞ্চে আব্দুস সামাদ রচিত “মণিপুরী মুসলমানদের ইতিবৃত্ত” নামক একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক।
মণিপুরী মুসলিম টিচার্স ফোরামের সভাপতি প্রধান শিক্ষক খুরশেদ আলীর সভাপতিত্বে ও প্রধান শিক্ষক সাজ্জাদুল হক (স্বপন)-এর সঞ্চালনায় মতবিনিময় সভা ও বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আদমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: আবদাল হোসেন, কবি ও নাট্যকার শুভাশীষ সিনহা, লেখক-অধ্যাপক অবিনাশ আচার্য্য, ডা: আব্দুল কাইয়ূম ও লেখক আব্দুস সামাদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষক কৃষ্ণ কুমার সিংহ, সমরজিত সিংহ, কবি সনাতন হামোম ও পদ্মা মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক শ্যামকান্ত সিংহ।
উল্লেখ্য, মণিপুরী মুসলিম টিচার্স ফোরাম বিগত দশ বছর ধরে কমলগঞ্জের মণিপুরী অধ্যূষিত দক্ষিণাঞ্চলে মণিপুরী মুসলিম সমাজে শিক্ষার মাণ উন্নয়নে প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যায়ে বিনা ফি-তে সাপ্তাহিক বিশেষ কোচিং চালু রেখেছেন। শিক্ষার্থীদের মাঝে মেধা বৃত্তি প্রতিযোিগতা চালু রেখেছেন। শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণও বিতরণ করা হয়।
মণিপুরী মুসলিম টিচার্স ফোরাম সভাপতি ভান্ডারীগাঁও উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খুরশেদ আলী জানান, তারা বিগত দশ বছরে অনকে সফলতা পেয়েছেন। আরও কিভাবে গুণগত মাণ উন্নয়ন করা যায় শিক্ষা ক্ষেত্রে সে জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার উপস্থিতিতে মুসলিম মণিপুরী সম্প্রদায়ের বাইরের অতিথিদের উপস্থিতিতে এ মত বিনিময় সভা আয়োজন করা হয়। তিনি আরও বলেন, লেখক আব্দুস সামাদের বই “মণিপুরী মুসলমানদের ইতিবৃত্ত” এ সম্প্রদায়ের সম্পর্কে সব ধরনের তথ্য সম্বলিত। এটি একটি দলিল হিসাবেও কাজ করবে।