শনিবার, ২০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

মৌলভীবাজার কারাগারে কমলগঞ্জের এক কয়েদীর হাসপাতালে মৃত্যু ॥ মৃত্যু নিয়ে পরিবার সদস্যদের সন্দেহ



253065_129
কমলকুঁড়ি রিপোর্ট
সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে বুধবার (১১ অক্টোবর) রাতে মৌলভীবাজার কারাগারের কমলগঞ্জের কয়েদী পাতানা মাদ্রাজী (৩৬) নামে এক চা শ্রমিক চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। পরিবার সদস্যদের সন্দেহ শারীরিক নির্যাতনে তার মৃত্যু হয়েছে। নিহত কয়েদী কমলগঞ্জ উপজেলার মাধবপুর ইউনিয়নের পাত্রখোলা চা বাগানের বাজার লাইন এলাকার চা শ্রমিক মৃত মিনু মাদ্রাজী সন্তান ও দুই সন্তানের জনক।
বিলম্বে প্রাপ্ত খবরে কারা কতৃপক্ষ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও পাত্রখোলা চা বাগান সূত্র জানা যায়, মাস দুয়েক পূর্বে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর পাত্রখোলা চা বাগানে অভিযান পরিচালনা করে। অভিযানকালে পাতানা মাদ্রাজীর বসতঘর থেকে প্রচুর পরিমাণ দেশীয় মদ উদ্ধার করে। এসময় পাতানা মাদ্রাজী পালিয়ে যায়। পরে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর তার নামে কমলগঞ্জ থানায় মামলা দায়ের করে। মৌলভীবাজার আদালত থেকে তার বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারি হলে কমলগঞ্জ থানা পুলিশ গত ৬ অক্টোবর তাকে (পাতানাকে) গ্রেফতার করে ৭ অক্টোবর আদালতে প্রেরণ করে। ওই দিন সন্ধ্যা ৬.৫৫ মিনিটে তাকে মৌলভীবাজার কারাগারে প্রেরন করা হয়। ৯ অক্টোবর সোমবার কয়েদী পাতানা মাদ্রাজী অসুস্থ্য হলে তাকে প্রথমে মৌলভীবাজার সদর হাসপাতালে প্রেরণ করা হয়। তার অবস্থা আশঙ্কাজনক হলে পরে সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। চিকিৎসাধীন অবস্থায় ১১ অক্টোবর রাত সাড়ে ৮টায় সে (পাতানা মাদ্রাজী) মারা যায়।
নিহতের ছোট ভাই হরি মাদ্রাজী (২৮) অভিযোগ করে বলেন, ৬ অক্টোবর কমলগঞ্জ থানার পুলিশ তার বড় ভাইকে সম্পূর্ণ সুস্থ্য অবস্থায় গ্রেফতার করে নেয়। এর পর তারা আর কোন খোঁজ পাননি। বৃহস্পতিবার তারা জানতে পেরেছেন অসুস্থ্য অবস্থায় সে (পাতানা) সিলেট মারা গেছে। হরি মাদ্রাজী আরও জানায়, হয়তোবা গ্রেফতারের পর পুলিশি হেফাজতে থাকাকালীন তার ভাইকে শারীরিকভাবে নির্যাতন করা হয়েছিল। সে নির্যাতনেই সে অসুস্থ্য হয়ে পরে মারা গেছে। বৃহস্পতিবার (১২ অক্টোবর) রাত ৯ ঘটিকার সময় লাশ বাড়িতে এনে শেষকৃত্য সম্পন্ন করা হয়েছে।
পাত্রখোলা চা বাগান পঞ্চায়েতের সভাপতি দেবাশীষ চক্রবর্তী (শিপন) ও সাধারণ সম্পাদক আমুল মিয়া বলেন, এই মৃত্যু নিয়ে স্থানীয়ভাবে অনেক গুঞ্জন শুরু হয়েছে। সাধারন চা শ্রমিকরা মনে করেন কোন না কোন নির্যাতনে পাতানা মাদ্রাজী গুরুতর অসুস্থ্য হয়ে পড়েছিল। তাইতো প্রথমে মৌলভীবাজার সদর হাসপাতাল হয়ে পরে সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলেও চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
মৌলভীবাজারের জেল সুপার আনোয়ার হোসেন জানান, ৭ অক্টোবর সন্ধ্যায় তাকে কারাগারে গ্রহন করা হয়। ৮ অক্টোবর রাত পর্যন্ত সে ভাল ছিল। ৯ অক্টোবর তার শরীর খারাপ হলে তাকে প্রথমে মৌলভীবাজার সদর হাসপাতালে এবং পরে সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। তিনি আরও বলেন, পাতানা অতিরিক্ত মদ পান জনিত কারণে একাধিক রোগে ভোগছিল বলে চিকিৎসক জানিয়েছেন। জেল সুপার চিকিৎসাধীন অবস্থায় পাতানার মৃত্যুর সত্যতা নিশ্চিত করেছেন।
কমলগঞ্জ থানার ওসি মো: বদরুল হাসান জানান, ৬ অক্টোবর পাতানা মাদ্রাজীকে গ্রেফতার করে ৭ অক্টোবর মৌলভীবাজারের আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়। তিনি আরও বলেন, তাকে সুস্থ্য অবস্থাতেই আদালতে  প্রেরণ করা হয়। এখানে কোন রকম পুলিশী নির্যাতন করা হয়নি।
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, মৌলভীবাজার এর সহকারী পরিচালক (এডি) সুবোধ কুমার বিশ্বাস জানান, ২ থেকে ৩ মাস পূর্বে পাত্রখোলা চা বাগানে অভিযান চালিয়ে মদ উদ্ধার করা হয় এবং তাকে না পেয়ে থানায় কমলগঞ্জ থানায় মামলা দিলে আদালত থেকে গ্রেফতারী সমন জারি হয়। সেই সূত্রে পুলিশ আসামীকে ধরে মৌলভীবাজার আদালতে প্রেরণ করে। তিনি বলেন, আসামী আদালতের মাধ্যমে কারাগারে ছিল।