বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

মণিপুরী আদিবাসী ফোরামের উদ্যোগে কমলগঞ্জে দুদিনব্যাপী মহিলা তাঁতি, উদ্যোক্তা সমাবেশ কৃতি শিক্ষার্থী সংবর্ধনা



Untitled-1 copyকমলকুঁড়ি রিপোর্ট
বাংলাদেশ মণিপুরী আদিবাসী ফোরামের উদ্যোগে বৃহস্পতিবার (১৯ অক্টোবর) ও শুক্রবার (২০ অক্টোবর) মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার দয়াময় সিংহ উচ্চ বিদ্যালয় মাঠে দুদিনব্যাপী মহিলা তাঁতি সমাবেশ ও ২০১৬ শিক্ষা বর্ষে উত্তীর্ণ কৃতি শিক্ষার্থী সংবর্ধনা-২০১৭ অনুষ্ঠিত হবে। তাঁতী সমাবেশ মনিপুরী, ত্রিপুরী, গারো ও বাঙ্গালী মহিলা তাঁতীরা অংশগ্রহন করবে। শিক্ষাথী সংবর্ধনায় ২০১৬ সনে পিএসসি, জেএসসি ও ২০১৭ সনে এসএসসি উত্তীর্ণ  জিপিও-৫ প্রাপ্তদের সংবর্ধনা প্রদান করা হবে। শুক্রবার (১৩ অক্টোবর) সন্ধ্যায় কমলগঞ্জ প্রেস ক্লাবে সংবাদ সংম্মেলন করে এ তথ্য জানান বাংলাদেশ মণিপুরী আদিবাসী ফোরামের সাধারন সম্পাদক সমরজিৎ সিংহ।
সংবাদ সম্মেলন সূত্রে জানা যায়, প্রথম দিন বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বিকাল আড়াইটায় দয়াময় সিংহ উচ্চ বিদ্যালয় মাঠে মণিপুরী, ত্রিপুরী, গারো, বাঙ্গালী মহিলা তাঁতী ও পানচাষি, মধু চাষি, বাঁশ-বেত শিল্পী ও মৃৎশিল্প মহিলা উদ্যোক্তা সমাবেশ অনুষ্ঠিত হবে। এ সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন এর চেয়ারম্যান ড: কাজী খলীকুজ্জামান আহমদ। সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত থাকবেন পল্লী সঞ্চয় ব্যাংকের চেয়ারম্যান ও সাবেক সচিব মিহির কান্তি মজুমদার, কর্মসংস্থান ব্যাংকের চেয়ারম্যান ও সাবেক সচিব পরীক্ষিত দত্ত। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুঠিরশিল্প কর্পোরেশনের চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব মুসতাক হাসান মুহ:  ইফতিখার, তাঁত বোর্ডের চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব জসিম উদ্দীন আহমেদ, বাংলাদেশ শিল্প ও কারিগরি সহায়ক কেন্দ্রের মহাপরিচালক ড: দীলিপ কুমার শর্মা, পল্লী সহায়ক ফাউন্ডেশনের উপ-ব্যবস্থাপনা পরিচালক (প্রশাসন) ড: মো: জসিম উদ্দিন, মৌলভীবাজারের জেলা পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মো: আজিজুর রহমান প্রমুখ।
দ্বিতীয় দিন শুক্রবার (২০ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় কমলগঞ্জ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০১৬ সনের পিএসসি, জেএসসি উত্তীর্ণ জিপিএ-৫ প্রাপ্তদের ও ২০১৭ সনের এসএসসি উত্তীর্ণ ও সমমানের মাদ্রাসার জিপিএর-৫ প্রাপ্তদের সংবর্ধনা প্রদান করা হবে। কৃতি শিক্ষার্থী সংবর্ধনায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বিশিষ্ট অর্থনীতিবিদ, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ও ইষ্ট ওয়েষ্ট বিশ্ব বিদ্যালয়ের প্রেসিডেন্ট ড: ফরাস উদ্দীন। সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ব বিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড: মেসবাহ কামাল। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মনির উদ্দীন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড: মো: আব্দুল আউয়াল বিশ্বাস, শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়ের  রাজনীতি অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড: সৈয়দ আশরাফুর রহমান ও মৌলভীবাজারের জেলা প্রশাসক মো: তোফায়েল ইসলাম প্রমুখ।
সংবাদ সম্মেলনে সমরজিৎ সিংহ আরও বলেন, কমলগঞ্জে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বাইরে বাঙ্গালী নানা বর্ণ ও সম্প্রদায়ের তাঁতী ও ক্ষুদ্র উদ্যোক্তা রয়েছেন। তাদেরকে এগিয়ে নিতে ও পরিচয় করিয়ে দিতেই এ সমাবেশের আয়োজন করা হয়। তাছাড়া বিগত ১০ বছর ধরে বাংলাদেশ মণিপুরী আদিবাসী ফোরাম  সারা উপজেলার কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান করে আসছে।