শুক্রবার, ৩ ফেব্রুয়ারী ২০২৩ খ্রীষ্টাব্দ | ২১ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

কমলগঞ্জে ১৩০টি সার্বজনীন পূজামন্ডপে শারদীয় দুর্গোৎসবের ব্যাপক প্রস্তুতি



download-1

 

কমলকুঁড়ি রিপোর্ট

হিন্দু সম্প্রদায়ের বৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আর মাত্র কয়েকদিন বাকি। প্রতিটি পূজামন্ডপে চলছে প্রতিমা তৈরির কাজ। মন্দিরগুলোতে প্রতিমা তৈরির কারিগররা দিনরাত কাজ করে যাচ্ছেন। ২৬ সেপ্টেম্বর থেকে ষষ্ঠাদি বিহীত পূজার মধ্য দিয়ে ৫ দিনব্যাপী এ উৎসবের সূচনা করা হবে। হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ এই ধর্মীয় উৎসবকে ঘিরে ইতোমধ্যেই কমলগঞ্জ উপজেলার ১৩০টি সার্বজনীন পূজামন্ডপ ও ১৪টি ব্যক্তিগত পূজামন্ডপে চলছে ব্যাপক প্রস্তুতি।
কমলগঞ্জ উপজেলায় প্রশাসনের উদ্যোগে সম্প্রতি সুষ্ঠু ও সুন্দরভাবে শারদীয় দুর্গোৎসব উপলক্ষে আইনশৃঙ্খলা বিষয়ক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। আসন্ন শারদীয় দুর্গাপূজা সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠান করার লক্ষ্যে প্রশাসন সব প্রকার প্রস্তুতির আয়োজন রয়েছে বলে সভায় জানানো হয়েছে।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক জানান, প্রতি বছরের মতো এবারো পুলিশ ও আনসার সদস্যদের দিয়ে পূজান্ডপ স্থলে নিরাপত্তা দেয়া হবে। আসন্ন দুর্গাপূজাকে ঘিরে ব্যাপক আকারে নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। পূজা শুরুর দিন থেকে পুলিশের পাশাপাশি আনসার ও সাদা পোষাকের পুলিশ মোতায়েন করা হবে। যে কোন বিশৃঙ্খলা এড়াতে নেয়া হবে কঠোর ব্যবস্থা। নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্মকর্তা জানান, রোহিঙ্গা ইস্যুকে মাথায় নিয়ে এবার কমলগঞ্জে বাড়তি নিরাপত্তা থাকবে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থাও পর্যবেক্ষণ করা হবে। তাছাড়া প্রতি বছরের মতো এবারো সরকারিভাবে প্রতিটি পূজান্ডপে চাল বরাদ্দ করা হবে।
কমলগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মোহাম্মদ আসাদুজ্জামান বলেন, কমলগঞ্জ উপজেলার ১৩০টি সার্বজনীন পূজামন্ডপের জন্য সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জিআর প্রকল্পের আওতায় প্রতিটি পূজামন্ডপে ৫০০ কেজি করে মোট ৬৫ মেট্রিক টন জিআর চাল বরাদ্দ প্রদান করা হয়েছে। আগামী ২৪ সেপ্টেম্বর বেলা ২টায় উপজেলা পরিষদ মিলনায়তনে পূজামন্ডপের সভাপতি/সম্পাদকের হাতে চালের ডিও তুলে দিবেন সাবেক চিফ হুইপ ও মৌলভীবাজার-৪ আসনের সংসদ সদস্য উপাধ্যক্ষ মো: আব্দুস শহীদ।
কমলগঞ্জ উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি মধুসূদন পাল ও সাধারণ সম্পাদক শ্যামল চন্দ্র দাশ জানান, ইতোমধ্যে শারদীয় দুর্গোৎসবের সব প্রস্তুতি চলছে। এ উপজেলায় ১৩০টি মন্ডপে সার্বজনীন ও ১৪টি ব্যক্তিগত মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।