শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

নিবিড় পর্যবেক্ষণঃ বদলে যেতে পারে প্রাথমিক শিক্ষার চালচিত্র



 ।। মোহাম্মদ মাহমুদুল হক ।।

UNO Kamalgonj
প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় মফঃস্বলের বিদ্যালয়গুলোতে অধ্যয়নরত কোমলমতি শিক্ষার্থী ও শিক্ষকদের নিয়মিত মনিটরিং সেভাবে ফলপ্রসূ হওয়ার সুযোগ সীমিত। প্রত্যন্ত অঞ্চলের বিদ্যালয়গুলোতে শিক্ষকদের মধ্যে পাঠদান কিংবা নিয়মিত উপস্থিতির ক্ষেত্রে উদাসীনতা পরিলক্ষিত হয়। ব্যক্তিগত অভিজ্ঞতায় দেখা যায়, সময়মত বিদ্যালয়ে উপস্থিত হওয়ার ক্ষেত্রে অনেকের অনীহা রয়েছে। ফলে প্রান্তিক জনগোষ্ঠীর শিশুরা বিদ্যালয়ে অনিয়মিত হয়ে পড়ছে। তারা প্রতিনিয়ত মানসম্মত বা গুনগত শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। এক্ষেত্রে অভিভাবকদের ভূমিকা নিয়ে আলোচনার অবকাশ রয়েছে। অভিজ্ঞতা থেকে দেখা যায়, সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থী পরীক্ষার হলে না এসে পিতার সাথে বাজারে চলে গিয়েছে। কে কার সাথে গিয়েছে এটা তর্ক সাপেক্ষ। পরবর্তীতে জানা যায়, পিতা কিংবা পরীক্ষার্থী কারোই পরীক্ষার বিষয়টি মনে ছিল না। পরীক্ষা শেষে আমরা হিসেব করতে বসি কতজন শিক্ষার্থী ঝরে পড়ল। ঝরে পড়ার হারটাও নেহায়েত কম নয়। এ ঝরেপড়া শিশুরা পরবর্তীতে এর পর কোথায় যাচ্ছে, তাদের ভবিতব্যই বা কি এ ব্যাপারে খুব বেশি কাজ হয় বলে মনে হয় না। সরকারি কিছু কার্যক্রম রয়েছে ঝরেপড়া শিশুদের জন্য। কিন্তু তাও বিপুল জনসংখ্যার এদেশে পর্যাপ্ত নয়। প্রাথমিক শিক্ষার বুনিয়াদ সুদৃঢ় না হওয়ার ফলে পরবর্তীতে মাধ্যমিক শিক্ষা ও উচ্চ শিক্ষায় এর নেতিবাচক প্রভাব পড়ছে। অনেক শিক্ষার্থী প্রাথমিক শিক্ষার গন্ডি পার হতে না পেরে অকালে ঝরে পড়ছে। কেউ কেউ দূর্বল বুনিয়াদের কারণে মাধ্যমিকে গিয়ে তাল মেলাতে না পেরে শিক্ষাজীবন থেকে হারিয়ে যাচ্ছে। প্রাথমিক সমাপনী পরীক্ষা ও জুনিয়র সার্টিফিকেট পরীক্ষার পরীক্ষার্থীর ব্যবধান থেকে তা সহজে অনুমান করা যাচ্ছে। ইতিবাচক পরিবর্তনটা আসতে হবে ভিতর থেকেই। সেটি শিক্ষকদের মধ্যে যেমন হতে হবে, তেমনি অভিভাবক ও প্রাথমিক শিক্ষার দায়িত্বে নিয়োজিত সরকারি কর্মকর্তাদের মধ্যেও পরিবর্তন জরুরী। এছাড়া প্রশাসনিক নিবিড় পর্যবেক্ষণ প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নে তাৎপর্যপূর্ণ ভুমিকা রাখতে পারে।

গেল বছরের আগস্ট মাসে প্রশাসনের উদ্যোগে কমলগঞ্জ উপজেলায় শিক্ষক শিক্ষার্থীদের নিবিড় পর্যবেক্ষণের জন্য একটি কৌশল নির্ধারণ করা হয়। শুরুতে প্রতিটি স্কুলে ৫ম শ্রেণির শিক্ষার্থীদের নিবিড় পর্যবেক্ষণের জন্য শিক্ষার্থী ও অভিভাবকদের নাম ও মোবাইল নম্বর সম্বলিত মনিটরিং রেজিস্টার প্রস্তুত করা হয়। শিক্ষার্থীদের বিভিন্ন গ্রুপে বিভক্ত করে শিক্ষকদের মনিটরিং শিক্ষক হিসেবে দায়িত্ব দেওয়া হয়। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য সমাপনী পরীক্ষা শিক্ষাজীবনে টিকে থাকার টার্নিং পয়েন্ট হিসেবে বিবেচিত হয়। সমাপনী পরীক্ষার অকৃতকার্র্য হওয়ার কারণে অনেকের শিক্ষাজীবনের সমাপ্তি ঘটে। এজন্য ৫ম শ্রেণির শিক্ষার্থীদের নিবিড় পর্যবেক্ষণ করার বিষয়টিতে জোর দেয়া হচ্ছে। প্রতিটি ইউনিয়নে একজন করে কর্মকর্তাকে মনিটরিংয়ের দায়িত্ব দেয়া হয়। ১৫১টি প্রাথমিক বিদ্যালয়ের মনিটরিং রেজিস্টার ব্যবহার করে উপজেলা প্রশাসন থেকে নিয়মিত শিক্ষক শিক্ষার্থীদের মনিটরিং করা হচ্ছে। নিয়মিত পর্যবেক্ষণের ফলে অভূতপূর্ব ফলাফল পাওয়া গেছে। ২০১৬ সালে পাশের হার যেমন বেড়েছে, তেমন পূর্ববর্তী  বছরের তুলনায় ঝরেপড়ার হার উল্লেখযোগ্যভাবে কমিয়ে আনা সম্ভব হয়েছে। মৌলভীবাজার জেলার মধ্যে কমলগঞ্জ উপজেলায় ঝরেপড়ার হার সবচেয়ে কম রাখা সম্ভব হয়েছে। যদিও এখানে প্রান্তিক চা শ্রমিক, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে শব্দকর সমাজের অসংখ্য মানুষের বসবাস রয়েছে। আমাদের নিবিড় পর্যবেক্ষণে বড় কোন বাজেটের ব্যাপার নেই।

আছে স্বপ্ন পূরণের দৃঢ় প্রত্যয়, আছে শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকদের সুপ্ত স্বপ্ন ও ভিশন জাগিয়ে তোলার সংকল্প। কারো উপর দায়িত্ব চাপিয়ে নয়, শিক্ষক শিক্ষার্থী অভিভাবক, সরকারি কর্মকর্তা এবং জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে প্রাথমিক শিক্ষার গুণগত পরিবর্তন আনার জন্য এ নিবিড় পর্যবেক্ষণ। আর এ ভাবে বাস্তবায়ন হবে একটি সুশিক্ষিত ও দক্ষ জাতি গঠনের প্রত্যয়।

লেখক : মোহাম্মদ মাহমুদুল হক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, কমলগঞ্জ, মৌলভীবাজার।