শনিবার, ২০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জসহ বিভিন্ন চা বাগানের চা ছাত্র যুবকদের প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি



Kamalgonj Pic DC

কমলকুঁড়ি রিপোর্ট

“জাগো চা শ্রমিক জাগো” এই শ্লোগান নিয়ে চা বাগানে ভূমি অধিকার নিশ্চিতকরণসহ ৯ দফা দাবি আদায়ে চা শিল্পাঞ্চলের ছাত্র যুবকরা আন্দোলন করছে। ভূমি অধিকার নিশ্চিতকরণসহ ৯ দফা দাবি নিয়ে একটি স্মারকলিপি বৃহস্পতিবার সকালে কমলগঞ্জের চা ছাত্র যুবকরা মৌলভীবাজারের স্মারকলিপি প্রদান করে।

চা শ্রমিক সন্তানদের সংগঠন জাগরণ যুব ফোরামের সভাপতি মোহন রবিদাসের নেতৃত্বে এ জেলার বিভিন্ন চা বাগান থেকে আগত চা ছাত্র ও যুবকদের একটি প্রতিনিধি দল মৌলভীবাজারের জেলা প্রশাসক মো: তোফায়েল ইসলামের কাছে স্মারকলিপি প্রদান করে। জেলা প্রশাসকের মাধ্যমে এ স্মারকলিপিটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে প্রেরণ করা হবে বলে চা ছাত্র যুবক নেতৃবৃন্দরা জানান।

চা শ্রমিক সন্তানদের সংগঠন জাগরণ যুব ফোরামের সভাপতি মোহন রবিদাস বলেন, গত শুক্রবার এ দাবি নিয়ে একযোগে ঢাকা প্রেস ক্লাবের সামনেসহ  মোট ১৩টি স্থানে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। স্মারকলিপি গ্রহন করে মৌলভীবাজারের জেলা প্রশাসক মো: তোফায়েল ইসলাম চা ছাত্র যুবকদের ন্যায্য এ দাবিগুলো বাস্তবায়নে ও প্রধানমন্ত্রী বরাবরে তাঁর সুচিন্তিত মতামত প্রদানে আন্তরিক বলে মোহন রবিদাস জানান।

দাবিকৃত ৯ দফা হচ্ছে যথাক্রমে  চা বাগানে বসবাসরত সকল জনগোষ্ঠীকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর তালিকায় অন্তুর্ভুক্ত করা, দেশের সকল উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারী চাকুরীতে কোটা সংরক্ষণ করা, চা বাগানে চা জনগোষ্ঠীর ভ’মি অধিকার নিশ্চিত করা, চা জনগোষ্ঠীর ভাষা, সংস্কৃতি, ঐতিহ্য ইত্যাদি সংরক্ষণের জন্য একটি কারচারাল একাডেমী প্রতিষ্ঠা করা, চা বাগানে শিক্ষার মান উন্নয়নের জন্য পর্যাপ্ত সরকারী প্রাথমিক বিদ্যালয়, উচ্চ বিদ্যালয়, কারিগরি বিদ্যালয় ও কলেজ প্রতিষ্ঠা করা, জাতীয় বাজেটে চা জনগোষ্ঠীর জন্য বরাদ্ধ দেওয়া, চা বাগানের বিদ্যমান বিভিন্ন সমস্যা সমাধানে একটি কমিশন বা মন্ত্রণালয় গঠণ করা, চা বাগান এলাকায় পর্যাপ্ত সরকারী হাসপাতাল প্রতিষ্ঠা করা ও চা বাগানের ছঅত্র-ছাত্রীদের কারিগরি প্রশিক্ষণসহ বিশেষ বৃত্তির ব্যবস্থা করা।