শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জের আলোকবর্তিকা ‘প্রয়াস কমলঞ্জ’



20258249_1887584294601647_1175967403453310958_n
॥ মোহাম্মদ মাহমুদুল হক॥

গতানুগতিক ধারার বাইরে কাজ করা খুব সহজসাধ্য নয়। তবে লক্ষ্যমাত্রা দৃঢ়ভাবে নির্ধারণ করা গেলে অসম্ভবও সম্ভব হতে পারে। ‘প্রয়াস কমলগঞ্জ’ শিক্ষায় অভিষ্ট লক্ষ্য অর্জনের পথে সেরকম একটি কর্মসূচি। একটি জাতির জীবনে মানসম্মত শিক্ষা হতে পারে উন্নয়নের অন্যতম সোপান। পৃথিবীর উন্নত দেশগুলোর উন্নয়নের চিত্র সেটির প্রমাণ দিচ্ছে। আমাদের দেশে গুণগত শিক্ষা, মানসম্মত শিক্ষা এসব নিয়ে অনেক কথা হয়। শিক্ষার উন্নয়নে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। কিন্তু সার্বিক তদারকি ও বাস্তবায়নে ঘাটতির কারণে কাক্সিক্ষত অর্জন অধরাই থেকে যাচ্ছে। বর্তমান সরকার ঘোষিত ভিশন ২০২১ কিংবা জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে শিক্ষার গুণগত পরিবর্তন অবশ্যম্ভাবী। ‘প্রয়াস কমলগঞ্জ’ শিক্ষায় গুণগত পরিবর্তনের অঙ্গীকার নিয়ে পথচলা শুরু করেছে।
গেল বছরের মাঝামাঝি সময়ে ‘প্রয়াস কমলগঞ্জ’ কর্মসূচি হাতে নেয়া হয়। শুরুতে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষক, ৫ম, ৮ম, ও ১০ শ্রেণীর প্রায় ১৪ হাজার শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের উদ্বুদ্ধকরণ ও তদারকির দূরূহ লক্ষ্যমাত্রা নির্ধারণ করে উপজেলা প্রশাসন থেকে কাজ শুরু করা হয়। তর্কের খাতিরে হয়তো বলা যেতে পারে তদারকিতো প্রশাসনের রুটিন কাজ এবং প্রত্যেক উপজেলায় এ ধরণের কাজ হচ্ছে। এখানে কমলগঞ্জ একটি ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ও অভিভাবকদের তথ্য সংবলিত মনিটরিং রেজিস্টার সংরক্ষণ করা হচ্ছে। একই মনিটরিং রেজিস্টার উপজেলা নির্বাহী অফিসার ও অন্যান্য কর্মকর্তাদের হাতে রয়েছে। চাইলেই যেকোন শিক্ষার্থী, অভিভাবক কিংবা শিক্ষকের সাথে যোগাযোগ স্থাপন করা যাচ্ছে। ফলে বিগত পাবলিক পরীক্ষাসমূহে লক্ষ্যনীয় পরিবর্তন সাধিত হয়েছে।
২০১৬ সালে প্রাথমিকে ঝরেপড়ার হার জেলার মধ্যে সবচেয়ে কম ছিল কমলগঞ্জ উপজেলায়। বিগত এসএসসি পরীক্ষায় জিপিএ ৫ অর্জনের দিক দিয়ে জেলার মধ্যে কমলগঞ্জ উপজেলা ছিল প্রথম। দরিদ্র চা শ্রমিক, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও পিছিয়ে পড়া শব্দকর সমাজ অধ্যুষিত কমলগঞ্জ উপজেলার জন্য এটি ছিল অভাবনীয় ফলাফল। মাত্র কয়েক মাসের মনিটরিং পাল্টে দিয়েছে কমলগঞ্জের শিক্ষার চালচিত্র। এখন কমলগঞ্জ উপজেলার শিক্ষক সমাজ মানসম্মত শিক্ষা নিশ্চিতকল্পে নিজেরা উদ্বুদ্ধ ও উজ্জ্বীবিত এবং তাঁদের মধ্যে একটি অভাবনীয় জাগরণ লক্ষ্য করা যাচ্ছে। আগেই বলেছি কমলগঞ্জে অনেক পিছিয়ে পড়া জনগোষ্ঠী রয়েছে। তাদের অনেক ছেলে মেয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত। অর্থাভাবে অনেকের শিক্ষা চরমভাবে বিঘিœত হচ্ছে। মাত্র ৫০/১০০ টাকা গাড়ী ভাড়ার জন্য অনেকে নিয়মিত স্কুল/কলেজে যেতে পারে না। তবু অদম্য অনেক ছেলে মেয়ে উচ্চ শিক্ষার আলোয় উদ্ভাসিত হওয়ার পথে এগিয়ে যাচ্ছে। তারা নিজেদের স্বপ্নপূরণের পাশাপাশি সমাজকে আলোকিত করতে চায়। তাদের উচ্চ শিক্ষায় এগিয়ে নিতে এবং আর্থিক সহযোগিতা দিতে স্থানীয় বিত্তবান মানুষের অর্থানুকূল্যে ‘প্রয়াস কমলগঞ্জ’ নামে একটি তহবিল গঠন করা হয়েছে।
‘প্রয়াস কমলগঞ্জ’ একটি শিক্ষা সহায়ক কর্মসূচি। উপজেলা নির্বাহী অফিসারের সরাসরি তত্ত্বাবধানে প্রয়াস কমলগঞ্জকে স্থায়ী রূপ দেয়ার জন্য একটি সাংগঠনিক কাঠামো দাঁড় করানো হয়েছে। দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের ডাটাবেইজ তৈরীর কাজ চলছে। একটি নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থীকে উচ্চ শিক্ষা পর্যন্ত আর্থিক সহায়তা দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। নারী শিক্ষা উন্নয়নে কমলগঞ্জ উপজেলা পরিষদের অর্থায়নে যুগান্তকারী পদক্ষেপ নেয়া হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান হতে দূরবর্তী স্থানে বসবাসরত ৮০জন নারী শিক্ষার্থীকে ৬লক্ষ টাকা ব্যয়ে ৮০টি বাইসাইকেল দেয়া হয়েছে। প্রতিবছর উপজেলা পরিষদ হতে বাইসাইকেল বিতরণ প্রকল্প চালু রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। নারীর ক্ষমতায়ন ও বাল্য বিবাহ প্রতিরোধে এই প্রকল্প সারা দেশে উদাহরণ তৈরী করতে পারে। শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির জন্য উপজেলা পরিষদের অর্থায়নে ৬০জন শিক্ষককে গণিত ও ইংরেজী বিষয়ে প্রশিক্ষণ দেয়ার পাশাপাশি উপজেলার সকল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, মাদ্রাসার অধ্যক্ষ/সুপারগণকে ০৩ দিনব্যাপী পাবলিক স্পিকিং প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। উপজেলা প্রশাসনের এসব পদক্ষেপের ফলে শিক্ষার একটি গুণগত পরিবর্তন সূচিত হয়েছে এটি নির্দ্বিধায় বলা যায়।
ক্যারিয়ার প্লানিং ঃ নিরাশায় আশার আলো।
শৈশব, কৈশোর কিংবা তারুণ্যে আনন্দময় শিক্ষাজীবনে ভাবনার জগতে হতাশা বা ভবিষ্যত চিন্তা সেভাবে গভীর চাপ ফেলতে পারে না। অনেকে ভাবতেও চায় না ভবিষ্যতে কি হবে। শিক্ষা জীবন শেষে চাকুরি নামক সোনার হরিণের আশায় এক কঠিন প্রতিযোগিতার মুখোমুখি হতে হয় প্রত্যেক শিক্ষিত তরুণ-তরুণীকে। এক কঠিন থেকে কঠিনতম বাস্তবতার সামনে দাঁড়িয়ে অনেক হাতাশায় ভেঙ্গে পড়ে। এক সময় পরিবার, সমাজ, বন্ধুবান্ধব সকলে বাঁকা চোখে তাকায়, শিক্ষিত মানুষটির যোগ্যতা নিয়েই তাদের আত্মবিশ্বাস নড়বড়ে হয়ে পড়ে। মানুষটির নিজেরও আত্মবিশ্বাসের ঘাটতি দেখা দেয়। এটি ব্যক্তিমানুষের জীবনে একধরণের বিশ্বাসের টানাপোড়েনের সৃষ্টি করে। আত্মবিশ্বাস ও সঠিক লক্ষ্য নির্ধারণের অভাবে অনেকে সফলতা পায় না। অনেকে হয়তো বুঝাতেই পারে না তারা কি চায়? তাদের জীবনের লক্ষ্য কি? এ বিষয়গুলো বিবেচনা করে উপজেলার শিক্ষিত তরুণ-তরুণীদের ক্যারিয়ার প্লানিংয়ের এ উদ্যোগ নেয়া হয়েছে। তাদের ডাটা বেইজ তৈরীর কাজ চলছে। চলতি অর্থবছরে কমপক্ষে একশত তরুণ-তরুণীকে আউটসোর্সিং প্রশিক্ষণ দেয়া হবে। একশত জনকে শিল্প উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ এবং বিভিন্ন ক্যাটাগরীতে চাহিদা অনুযায়ী জীবন দক্ষতাভিত্তিক প্রশিক্ষণ দেয়া হবে। ক্যারিয়ার প্লানিং এর জন্য উপজেলা প্রশাসনের উদ্যোগে শিক্ষিত তরুণ-তরুণীদের উদ্বুদ্ধ করতে সমাবেশের আয়োজন করা হচ্ছে এবং বিভিন্ন ক্ষেত্রে সফল ব্যক্তিদের উপস্থাপন করে তাদের উৎসাহিত করার ব্যবস্থা নেয়া হয়েছে। ক্যারিয়ার প্লানিংয়ের মত অতি প্রয়োজনীয় একটি বিষয়ে আমরা শিক্ষিত তারুণ্যের মনোযোগ আকর্ষণের মাধ্যমে তাদের ভাবনার জগতে ইতিবাচক পরিবর্তন আনতে চাই। যাতে শিক্ষিত তরুণ সমাজ আত্মকর্মস্থান সৃষ্টির পাশাপাশি দেশ গঠনের কাজে নিজেদের নিয়োজিত করতে পারে। তারুণ্যের শক্তিকে কাজে লাগিয়ে অচিরেই বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের পথে এগিয়ে যাবে।
লেখক : মোহাম্মদ মাহমুদুল হক, উপজেলা নির্বাহী অফিসার, কমলগঞ্জ