বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

৩৮তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি জুনে আসছে



পিএসসি সূত্রে জানা যায়, ৩৮তম বিসিএস পরীক্ষা অনুষ্ঠানের জন্য গত বছরের ১৭ অক্টোবর বিভিন্ন ক্যাডারের শূন্যপদের সংখ্যা জানতে চেয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি পাঠায় পিএসসি। এর পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট ক্যাডার নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয় ও বিভাগকে শূন্যপদের তালিকা পাঠানোর অনুরোধ জানায় জনপ্রশাসন মন্ত্রণালয়। তাদের কাছ থেকে প্রাপ্ত তালিকা নিয়ে গত ১৪ ডিসেম্বর বৈঠক করে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে সিদ্ধান্ত নেয় জনপ্রশাসন মন্ত্রণালয়।
জানতে চাইলে পিএসসি চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, ‘আমরা সকল প্রস্তুতি শেষ করেছি। এ মাসেই বিজ্ঞাপন দিতে পারতাম। কিন্তু দেয়াটা ঠিক হবে না। কারণ অনেকগুলো বিসিএস পরীক্ষার কাজ চলমান রয়েছে। ৩৫তম বিসিএসের ননক্যাডার নিয়োগ চলছে। এছাড়া ৩৬তম বিসিএসের ভাইবা চলছে। ৩৭ তম বিসিএসের অপশনাল পরীক্ষাও এখনও চলমান রয়েছে। এরমধ্যেই যদি আবার ৩৮ তম বিসিএসের প্রজ্ঞাপন দেই তাহলে বিষয়টি কেমন হয়ে যায়।’
পিএসসি সূত্র জানায়, এবার ৩৮তম বিসিএসে নতুন নিয়ম যুক্ত হচ্ছে। প্রশ্নপত্র ইংরেজি এবং বাংলা উভয় ভাষাতেই হবে। যাতে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীরাও অংশ নিতে পারে। পরিবর্তিত নিয়ম অনুযায়ী ৩৮তম বিসিএসেও প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্ন করা হবে ১০টি বিষয়ের ওপর। নম্বর বণ্টন হবে- বাংলা ভাষা ও সাহিত্য- ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্য-৩৫, বাংলাদেশ বিষয়াবলি- ৩০, আন্তর্জাতিক বিষয়াবলী-২০, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা-১০, সাধারণ বিজ্ঞান-১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-১৫, গাণিতিক যুক্তি-১৫, মানসিক দক্ষতা-১৫, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন-১০।
জনপ্রশাসন মন্ত্রণালয় ও পিএসসি সূত্র জানিয়েছে, দুই হাজার ৪২টি শূন্য পদে সাধারণের জন্য ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এর মধ্যে উল্লেখযোগ্য হল প্রশাসন ক্যাডারের সহকারী কমিশনার পদ ৩০০টি, পুলিশ ক্যাডারের সহকারী পুলিশ সুপার ১০০টি, স্বাস্থ্য ক্যাডারের সহকারী সার্জন ২২০টি,  সহকারী ডেন্টাল সার্জন ৫টি, কৃষি ক্যাডারের কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ১৮৯টি, পররাষ্ট্র ক্যাডারের সহকারী সচিব ১৭টি, আনসার ক্যাডারের ৩১টি, মৎস্য ক্যাডারের ২০টি, সহকারী বন সংরক্ষক ২২টি, শিক্ষা ক্যাডারের বিভিন্ন বিষয়ের প্রভাষক ৯৭৩টি, ভেটেরিনারি সার্জন ২৫টি, সহকারী প্রকৌশলী ৩১টি, নিরীক্ষা ও হিসাব ক্যাডারের সহকারী মহা-হিসাবরক্ষক ১১টি, কর ক্যাডারের সহকারী কর কমিশনার ৯টি, তথ্য ক্যাডারের ৩৫টি, রেলওয়ে প্রকৌশল ক্যাডারের নির্বাহী প্রকৌশলী ও সমমানের পদ ১০টি, ইকোনমিক ক্যাডারের সহকারী প্রধান ছয়টি, রেলওয়ে পরিবহন ও ডাক ক্যাডারের সহকারী পোস্টমাস্টার জেনারেলের সাতটি করে পদ।