শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জের ফুলবাড়ী চা বাগানে অবৈধভাবে বিলুপ্তপ্রায় শতবর্ষী চাপালিশ গাছ কর্তন : ২৪০ সিএফটি (ঘনফুট) কাঠ জব্দ



gas

 কমলকুঁড়ি রিপোর্ট

মৌলভীবাজারের কমলগঞ্জের ফুলবাড়ি চা বাগান থেকে অবৈধভাবে কাটা গাছটি জব্দ করেছে স্থানীয় বন বিভাগ। দেশের বনজসম্পদের মাঝে চাপালিশ একটি বিলুপ্ত প্রজাতির উদ্ভিদ। এটি ‘চাম্বল’ নামেও পরিচিত। গাছটি শতবর্ষী হওয়ায় জেলার একটি প্রাচীন ঐতিহ্য হয়েও দাঁড়িয়েছিল।
জানা গেছে, কমলগঞ্জ উপজেলার ফুলবাড়ি চা বাগানের ৮ নম্বর সেকশন থেকে রোববার ২ এপ্রিল রাতে গাছটি কাটা হয়। বাগান কর্তৃপক্ষ বন বিভাগের অনুমতি ছাড়াই গাছটি বিক্রি করে দেন মাধবপুরের মহালদার আসিদ আলীর কাছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বাগানের এক সর্দার বলেন, গাছটি বয়স শতবর্ষের উপর। আমার বাবাও তার ছোটবেলা থেকে গাছটি দেখে এসেছেন। আমার অনেক স্মৃতি জড়িত ছিল এ গাছের সঙ্গে। এভাবে গাছটিকে কাটা একদম ঠিক হয়নি। পাহাড় রক্ষা ও উন্নয়ন সোসাইটির সভাপতি সালাউদ্দিন আহমেদ  বলেন, বিপন্ন প্রজাতির শতবর্ষ পুরনো এ চাপালিশ গাছটি ছিলো ‘মাদার-ট্রি’। এমন গাছটি সংরক্ষণ করার পরিবর্তে কর্তণ করার অর্থ আমাদের ঐতিহ্যকে ধ্বংস করার সামিল।

সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) আরএসএম মুনিরুল ইসলাম  বলেন, গোপন সংবাদের ভিত্তিতে আমরা অভিযান চালিয়ে ফুলবাড়ি চা বাগান থেকে রোববার রাতে অবৈধভাবে কাটা ৫টি টুকরায় ২৪০ সিএফটি (ঘনফুট) চাপালিশ কাঠ জব্দ করেছি।