বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

মৌলভীবাজারে দুটি জঙ্গি আস্তানার সন্ধান লাভ, একটিতে ‘অপারেশন হিটব্যাক’



MB Pic-1

মৌলভীবাজার  সংবাদদাতা :
মৌলভীবাজার সদর উপজেলার দুটি বাড়িতে জঙ্গি আস্তানা সন্দেহে অভিযান শুরু করেছে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট ও সোয়াট। এ অভিযানের নাম দেয়া হয়েছে অপারেশন হিট ব্যাক। রাত সাড়ে ৮টার দিকে বাড়ির গেইটের সামনে নিয়ে রাখা হয়েছে ফায়ার সার্ভিসের একটি গাড়ী ও একটি এ্যাম্বুলেন্স।
মঙ্গলবার রাত ২ টার দিকে জঙ্গি আস্তানা পুলিশ ঘেরাও করে রাখে। ভোররাত থেকে এ অভিযান শুরু হয়।
পুলিশ সূত্রে জানা যায়, জঙ্গি আস্তানা সন্দেহে মৌলভীবাজার শহরের বড়হাট এলাকায় ও সদর উপজেলার ফতেপুর এলাকায় ঘেরাও করে রাখা দুটি বাড়ীর মালিক লন্ডনপ্রবাসী সাইফুর রহমান।
ফতেহপুর এলাকার জঙ্গি আস্তানার পাশে ভোর রাতে পুলিশ অবস্থান নেয়। সকাল ৭টার দিকে জেলা পুলিশ সুপারের নেতৃত্বে এক দল পুলিশ ঐ বাড়িতে ঢুকার চেষ্টা করলে পুলিশকে লক্ষ করে বোমা ছুড়ে মারা হয়। পুলিশ পিছনে এসে গুলি ছুড়ে। এর পর থেকে ভেতর থেকে কয়েক দফা গুলি ও বোমা ছোড়া হয়েছে। এ পর্যন্ত দুই দিক থেকে থেমে থেমে গুলি হচ্ছে।
এদিকে বড়হাট সন্দেহ জনক জঙ্গি আস্তনা নির্মানাধিন তিন তলা ভবন পুলিশ ঘেরাও করে রেখেছে। এই এলাকা দিয়ে কাউকে যাতায়ত করতে দেয়া হচ্ছেনা। সকাল ১০টা ১৫ মিনিটে একটি গুলির শব্দ শুনা যায়। তবে পুলিশ না জঙ্গিরা গুলি হরেছে সেটা নিশ্চিত হওয়া যায়নি। গ্যাস ও বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন করে রাখা হয়েছে। বড়হাটের জঙ্গি আস্থানা থেকে ফতেপুরের বাড়িটি প্রায় ২০ কিলোমিটার দুরত্ব।
উপস্থিত লোকজন জানান, মৌলভীবাজার-সিলেট সড়ক থেকে বাসাটির অবস্থান দেড়শ গজ ভেতরে। সরু গলি হওয়ায় সেখানে পুলিশ, র‌্যাব ও বিশেষ বাহিনীর লোকজন ছাড়া আর কাউকে প্রবেশ করতে দেয়া হচ্ছেনা। বাইরে থেকে মানুষ গুলির ভেতরে গুলির শব্দ শুনতে পেয়েছেন। সারা জেলার পুলিশ ছাড়াও র‌্যাব পুলিশ, ফায়ার সার্ভিস, ডিজিএফআই পুরো এলাকা ঘিরে রেখেছে। এদিকে মৌলভীবাজার শহরের প্রতিটি প্রবেশ মুখে পুলিশের চৌকি বসানো হয়েছে। শহরে প্রবেশমুখী যানবাহনে তল্লাশী করা হচ্ছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত প্রশাসনের পক্ষ থেকে গণমাধ্যমে আনুষ্ঠানিক কোন বক্তব্য দেয়া হয়নি। পুরো শহর জুড়ে শুরু হয় আইন শৃঙ্খলা বাহিনীর বাড়তি নজরদারী। শহরের গুরুত্বপূর্ণ পয়েন্ট ও প্রবেশ দ্বার গুলোতে মোতায়ন করা হয় পুলিশ ও র‌্যাব। সন্দেহ হলে চালানো হচ্ছে তল্লাশি। শহরের ঢাকা সিলেট সড়কের দু’পাশের দোকান ও ব্যবসা প্রতিষ্ঠান গুলো বন্ধ রয়েছে। মাইকে ঘোষণা হচ্ছে বাসার লোকজন যেন নিরাপদে বাসার ভিতরে অবস্থান করেন এবং বাসার ছাদে যাতে না উঠেন।
জেলা প্রশাসনের পক্ষ থেকে পৌর এলাকার ৬নং ওয়ার্ড ও কুসুমবাগ এলাকা থেকে উপজেলা পরিষদের সম্মুখ পর্যন্ত ঢাকা-সিলেট পুরাতন মহাসড়কের উভয় পাশে ১৪৪ ধারা জারি করা হয়েছে। এ ছাড়া ফতেপুরের জঙ্গি আস্থানার বাড়ির ২ কিলোমিটার জুড়েও ১৪৪ ধারা জারি করা হয়েছে।
সকাল থেকে থেমে থেমে বোমা ও গুলির শব্দ শহরের বড়হাট ও সদর উপজলার খলিলপুর ইউনিয়নের ফতেপুরে জঙ্গি আস্থানায় শুনা গেলেও দূপুর ২টার পর এধরনের শব্দ শুনা যায়নি। এদিকে ফতেপুরের জঙ্গি আস্তানার বাড়ি ঢাকা থেকে আসা পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট ও সোয়টের একটি টিম সন্ধ্যার পর অভিযান শুরু করে রা ৮টা পর্যন্ত চলে। পরে রাত সাড়ে ৯ ঘটিকায় ঐ বাড়িতে কয়েক রাউন্ড গুলির শব্দ শুনা যায়। বাড়ির গেইটের সামনে রাখা হয়েছে ফায়ার সার্ভিসের একটি গাড়ী ও একটি এ্যাম্বুলেন্স রাখা হয়েছে।
অপারেশন সমাপ্ত বলা যাচ্ছে না : মৌলভীবাজারের ফতেপুর ইউনিয়নের নাসিরপুরের বাগানবাড়ি জঙ্গি আস্তানা থেকে আর কোনো গুলির আওয়াজ পাওয়া যাচ্ছে না। ঘণ্টাখানেকের কিছু বেশি সময় সোয়াট টিমের অভিযানে রাত সাড়ে ৭টার কিছু পর থেকে গুলির শব্দ নেই।
বুধবার (২৯ মার্চ) সন্ধ্যায় সিলেট জোনের ডিআইজি কামরুল আহসান বলেন, অভিযান সমাপ্ত- একথা এখনই বলতে পারছি না। এর আগে বিকেলে ঢাকা থেকে সোয়াট টিম পৌঁছানোর পর ৬টার দিক থেকে অভিযান শুরু হয়।
মৌলভীবাজারে জঙ্গি আস্তানার সন্ধান আতিয়া মহল সূত্রে : সীতাকুণ্ড ও আতিয়া মহলে পাওয়া তথ্য-প্রমাণের ভিত্তিতেই জানা যায় মৌলভীবাজারের দুই জঙ্গি আস্তানার খবর। আগেই গোয়েন্দা নজরদারির মাধ্যমে প্রাপ্ত তথ্যের সত্যতা পায় পুলিশ।
পরে মঙ্গলবার (২৮ মার্চ) সকাল ১০টার মধ্যে সিলেট থেকে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) ও কাউন্টার টেরোরিজম ইউনিটের ঊর্ধ্বতনরা সিলেট থেকে মৌলভীবাজারে এসে পৌঁছান। তার আগে সাদা পোশাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নাসিরপুর ও বড়হাটের বাড়ি দু’টি ঘিরে রাখেন। রাত ২টায় পুলিশ সরাসরি অভিযানে নামে এবং জঙ্গি আস্তানা ঘিরে ফেলে। এ সময় পুলিশের সঙ্গে যোগ দেয় র‌্যাবও। মঙ্গলবার সারাদিন অভিযানের পুঙ্খানুপুঙ্খ যাচাই-বাছাই, ঘটনাস্থলের ভৌগলিক অবস্থান, প্রতিবেশীদের অবস্থান বিবেচনায় নিয়ে অভিযানের পরিকল্পনা সাজানো হয়। এ পরিকল্পনা অনুযায়ী রাত দেড়টার মধ্যে আশপাশের সব অধিবাসীকে সরিয়ে নেওয়া হয়। পুলিশের এ বিশেষ তৎপরতা বুঝতে পারেনি জঙ্গিরা। অভিযানে অংশ নেওয়া পুলিশের ঊর্ধ্বতন এক কর্মকর্তা এ তথ্য জানান।
মৌলভীবাজারের জঙ্গি আত্মসমর্পণের আহবান : জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান জানালে তারা গুলি ছুঁড়ে জবাব দেয়। সেখানে পুলিশ, র‌্যাব ছাড়াও সেনাবাহিনীর কয়েকজন কর্মকর্তা রয়েছেন। মৌলভীবাজার পৌরসভার মেয়র ফজলুর রহমান বড়হাট আবুশাহ দাখিল মাদ্রাসা গলিতে থাকা জঙ্গি আস্তানা এলাকা ঘুরে এসে সাংবাদিকদের এ কথা বলেন।
মৌলভীবাজারের দুটি জঙ্গি আস্তানার ১৫ জন জঙ্গি রয়েছে বলে জানিয়েছে পুলিশ : মৌলভীবাজারের দুটি জঙ্গি আস্তানার একটিতে ৮ থেকে ১০ জন এবং আরেকটিতে ৪ থেকে ৫ জন জঙ্গি রয়েছে বলে জানিয়েছে পুলিশ।
কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) ডিসি মহিবুল ইসলাম খান এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, তারা পুলিশের সহায়তায় রাত থেকে বাড়ি দুটি ঘেরাও করে রেখেছে। জঙ্গিরা তাদের ওপর গ্রেনেড ছুড়েছে, তারাও জবাবে পাল্টা গুলি চালিয়েছি। সোয়াত (কাউন্টার টেরোরিজমের বিশেষ ইউনিট) আসলে অভিযান চালানো হবে। ঢাকা থেকে সোয়াত টিম রওনা হয়েছে বলেও নিশ্চিত করেন তিনি। তিনি আরও বলেন, ধারণা করা হচ্ছে ওই দুটি আস্তানার জঙ্গিদের কাছে বিপুল পরিমাণ অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য রয়েছে। জঙ্গি আস্তানা সন্দেহে ২৮ মার্চ মঙ্গলবার রাত থেকে দুটি বাড়ি ঘিরে রেখেছে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। ২৯ মার্চ বুধবার সকাল থেকে নাসিরপুর গ্রামের জঙ্গি আস্তানা থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের লক্ষ্য করে তিনটি গ্রেনেড ছোড়া হয়েছে। এ ছাড়া দুটি আস্তানাতে গোলাগুলিও চলছে।
এ রিপোর্ট লেখা পর্যন্ত (রাত ১২টা) জানা গেছে মৌলভীবাজারের নাসিরপুরের ঐ ভবনে সোয়াট এর অভিযান রাত ১০টার স্থগিত করা হয়। মূলত আলোক স্বল্পতার কারণে রাতের বেলা ঐ ভবনে অভিযান পরিচালনা করা অনেকটাই ঝুঁকিপূর্ণ এ কারণে পারিপার্শ্বিক অবস্থা বিবেচনা করে অভিযান স্থগিত করা হয়। আজ সকালে আবারও অভিযান শুরু হবে বলে জানা গেছে। তবে সোয়াট এর কয়েক ঘণ্টা অভিযানে ঐ বাড়িতে কেউ জীবিত রয়েছে কিনা তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। কারণ ভেতরে সোয়াট বা অন্য কোন আইন শৃঙ্খলা বাহিনী প্রবেশের সুযোগ হয়নি। তবে ধারণা করা হচ্ছে বাড়ির ভেতরে জঙ্গিদের পাশাপাশি বিপুল পরিমাণ বিস্ফোরক থাকতে পারে।
অপরদিকে জঙ্গি সন্দেহে বড়হাটের ঐ বাড়িটিও ঘিরে রেখেছে আইন শৃঙ্খলা বাহিনী। যে ভাবে তারা বাড়িটি ঘিরে রেখেছে তাতে করে সেখান থেকে কোন জঙ্গির পালিয়ে যাওয়া সম্ভব নয় বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।