বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

আজ বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষা দিবস



কমলকুঁড়ি ডেস্ক

38815

‘মোর রকতলো অইলেউ মি আজি ইমারথারহান আনতৌগাগো চেইস’ নিজের (ইমারথারে) মাতৃভাষায় (বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষায়) সুদেষ্ণা সিংহ সহচরী প্রমোদিনীকে দ্বিধাহীন জানিয়ে যান মাতৃভাষার সাংবিধানিক স্বীকৃতি ও মাতৃভাষায় শিক্ষার দাবিতে নেওয়া কর্মসূচীতে যোগ দেবার আগে। বাংলা ভাষায় যার অনুবাদ- ‘দেখিস, আমার রক্ত দিয়ে হলেও আজকে আমি আমার মাতৃভাষাকে কেড়ে আনবো’।

ভারতের আসামের বিলবাড়ী নামের একটি প্রত্যন্ত প্রামে ১৯৬৪ সালে বিদ্রোহী তরুণী সুদেষ্ণা’র জন্ম। মা বাবার আদরের ডাকনাম- বুলু। ছোটবেলা থেকেই স্কুলে বিজাতীয় ভাষায় শিক্ষাগ্রহনের যথার্থতা নিয়ে মা বাবাকে অসংখ্য প্রশ্নবাণে জর্জরিত করে তুলতো। বড় হয়ে সম্পৃক্ত হলেন মাতৃভাষা স্বীকৃতির আন্দোলনের সাথে। আন্দোলনের ধারাবাহিকতায় ভাষা বিপ্লবীরা বরাক উপত্যকায় ১৯৯৬ সালের মার্চ মাসে ৫০১ ঘন্টার রেল অবরোধ কর্মসূচি ঘোষণা করেন।

১৬ই মার্চ শনিবার বেলা ১২টা ১০ মিনিটে করিমগঞ্জ থেকে ছেড়ে আসা যাত্রীবাহি ট্রেনটি যখন কলকলিঘাটের গুংগাঝরি স্টেশন পেরিয়ে যাচ্ছিল, সে সময় সত্যাগ্রহীরা ট্রেনটিকে শান্তিপুর্ণভাবে থামালেন। কিন্তু বাধ সাধল রাষ্ট্রের নিয়োজিত পুলিশ। তারা প্রায় বিনা উস্কানিতে গুলিবর্ষণ শুরু করলো। সেখানে তাদের নির্দেশ দেবার জন্য ছিলেন না কোন ম্যাজিষ্ট্রেট বা অফিসার। এর আগে পুলিশ কোন ফাঁকা আওয়াজও করেনি। ঘটনার বিহ্বলতায় ছত্রভঙ্গ হওয়ার আগেই সত্যাগ্রহীরা আবিষ্কার করলেন, বুকে গুলি খেয়ে মৃত্যূর কোলে ঢলে পড়েছেন বুলু। তার সাথে মারাত্মকভাবে আহত হয়ে কাতরাচ্ছেন অরুন সিংহ (২৬), প্রমোদিনী সিংহ (২৫), কমলাকান্ত সিংহ (৪৫), দীপংকর সিংহ (২৫), প্রতাপ সিংহ (২৬), নমিতা সিংহ (৪০), রত্না সিংহ (২৪), বিকাশ সিংহ (২৭), শ্যামল সিংহ (২০) সহ অসংখ্য সত্যাগ্রহী। এ অবস্থার মধ্যে পুলিশ ব্যাপক ধরপাকড় করে, গ্রেপ্তার হন শতাধিক ভাষাবিপ্লবী।

মাতৃভাষার সাংবিধানিক স্বীকৃতি ও মাতৃভাষায় শিক্ষার দাবীতে ভারতের আসাম ও ত্রিপুরা রাজ্যে গত শতকের পঞ্চাশের দশক থেকে প্রায় অর্ধশত বছর ধরে সংঘটিত হয়েছে এক রক্তক্ষয়ী আন্দোলন। সেই আন্দোলনের চরম পর্যায়ে পুলিশের গুলিতে এইদিনে আত্মাহুতি দিয়েছিলেন সুদেষ্ণা সিংহ।

আসামের বরাক উপত্যকায় বিষ্ণুপ্রিয়া মণিপুরীদের দীর্ঘ ভাষা আন্দোলনের ইতিহাসে ১৬ মার্চ একটি রক্তক্ষয়ী দিন। সুদেষ্ণার আত্মত্যাগের কারণেই মাতৃভাষার আন্দোলন আরো বেগবান হয় এবং একপর্যায়ে বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষার দাবিকে মেনে নিতে বাধ্য হয় ভারত সরকার।

অবশেষে ২০০১ সালের ৭ ফেব্রুয়ারি বরাক উপত্যকার প্রায় শতাধিক প্রাথমিক বিদ্যালয়ে বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষায় শিক্ষাদান চালু করে। এরপর ২০০৬ সালের ৮ মার্চ ভারতের সুপ্রীমকোর্টের এক রায়ের মাধ্যমে বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষাকে ভারতের একটি স্বতন্ত্র ভাষার স্বীকৃতি দেওয়া হয়।

পৃথিবীর ইতিহাসে এ যাবত দু’জন নারী ভাষার লড়াইয়ে প্রাণ দিয়েছেন। কমলা ভট্টাচার্য আসামের বাংলা ভাষা আন্দোলনে শহীদ হন এবং সুদেষ্ণা সিংহ শহীদ হয়েছেন বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষা আন্দোলনের জন্য। পৃথিবীর অবহেলিত ও সংখ্যায় ক্ষুদ্র জাতিগোষ্ঠিগুলোর মধ্যে তিনিই প্রথম ভাষা শহীদ, যিনি মাতৃভাষা স্বীকৃতির আন্দোলনে জীবন উৎসর্গ করেছেন।

সুদেষ্ণা সিংহ মৃত্যু দিয়ে একটি ভাষাকে বাঁচিয়ে দিয়েছেন তার মৃত্যূদশা থেকে। তাই ১৬ মার্চ পৃথিবীর ভাষার ইতিহাসে এবং বিষ্ণুপ্রিয়া মণিপুরী জাতির ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন। আসাম এবং ত্রিপুরা সরকার দিনটিকে ‘ভাষা দিবস’ হিসাবে ঘোষনা করেছে। বাংলাদেশ, ভারত, বার্মাসহ পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা বিষ্ণুপ্রিয়া মণিপুরীরা সুদেষ্ণা এবং তাঁর আত্মত্যাগের কথা পরম শ্রদ্ধার সাথে স্মরণ করে থাকে। সুদেষ্ণার ভাষা ও জাতিচেতনাকে কৃতজ্ঞতা জানাতে বাংলাদেশের সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জে বিষ্ণুপ্রিয়া মণিপুরিরা গভীর মমতা ও ভালবাসায় পালন করেন শহীদ সুদেষ্ণা দিবস।

বাংলাদেশ মণিপুরী ছাত্র পরিষদ, সিলেট মহানগর শাখা এদিনে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে এক আলোচনা সভার আয়োজন করেছে। এছাড়াও ‘সুদেষ্ণার হপন তেইপাঙ অক, ইমারথার পুনশি পালক’- এ শপথ নিয়ে শোক র‍্যালির আয়োজন করা হয়েছে।