শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

সুপ্রিমকোর্ট ব্যতীত অন্য কারোর দাড়িপাল্লা প্রতীকের ব্যবহার অনুভিপ্রেত



file-1

  কমলকুঁড়ি ডেস্ক

কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা রাজনৈতিক সংগঠন প্রতীক হিসেবে যাতে দাড়িপাল্লা ব্যবহার না করতে পারে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্বাচন কমিশনকে চিঠি পাঠিয়েছে সুপ্রিম কোর্ট।

চিঠিতে বলা হয়, কোনো রাজনৈতিক দলের প্রতীক হিসেবে বা নির্বাচনে প্রার্থীর প্রতীক হিসেবে দাড়িপাল্লা বরাদ্দ হয়ে থাকলে তা বাতিলে প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও বলা হয়েছে।

বুধবার বেলা তিনটায় সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখা হতে এ চিঠি নির্বাচনে কমিশনে পাঠানো হয়েছে।

এতে বলা হয়, ন্যায় বিচারের প্রতীক হিসেবে সর্বোচ্চে আদালত সুপ্রিম কোর্টের মনোগ্রামে প্রতিষ্ঠাকাল থেকে দাড়িপাল্লা প্রতীক ব্যবহার করা হচ্ছে। ফলে দাড়িপাল্লা অন্যকোনো ব্যক্তি রাজনৈতিক সংগঠনের প্রতীক হিসেবে ব্যবহার করা অনাকাঙ্ক্ষিত‌‍ও অনুভিপ্রেত। সুপ্রিম কোর্টের প্রতীক হিসেবে ব্যবহারের পাশাপাশি দাড়িপাল্লা যদি কোনো ব্যক্তি প্রতিষ্ঠান বা রাজনৈতিক সংগঠনের প্রতীক হিসেবে ব্যবহার করা হয় তাহলে জনমনে বিভ্রান্ত সৃষ্টির আশংকা রয়েছে। বিষয়টি বিবেচনায় নিয়ে এই দাড়িপাল্লা প্রতীক যাতে সুপ্রিম কোর্ট ব্যতীত অন্যকোনো ব্যক্তি, কোনো প্রতিষ্ঠান বা রাজনৈতিক দল ব্যবহার করতে না পারে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা গেল।

সোমবার সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

প্রধান বিচারপতি এসকে সিনহার সভাপতিত্বে সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা এ সভায় উপস্থিত ছিলেন।

ইতোপূর্বে জামায়াতে ইসলাম তাদের দলীয় প্রতীক হিসেবে এই দাড়িপাল্লা প্রতীক ব্যবহার করেছে। ২০১২ সালে এক রিট মামলায় বিচারপতি এম মোয়াজ্জেম হোসেন, বিচারপতি এম ইনায়াতুর রহিম ও বিচাপতি কাজী রেজাউল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বৃহত্তর বেঞ্চের সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামের নিবন্ধনকে অবৈধ ঘোষণা করা হয়।