মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

বিদেশি প্রজাতির নানা গাছে কৃষির ক্ষতি



1479483808-1

: নূরুল মোহাইমীন মিল্টন :

আকাশি, ম্যানজিয়াম, রাবার, ইউক্যালিপটাসসহ বিভিন্ন বিদেশি প্রজাতির গাছ দেশের কৃষি ও প্রাণবৈচিত্র্যের ক্ষতি বয়ে আনছে। অভিযোগটা অনেকদিনের। কিন্তু এসব ক্ষতিকর গাছ লাগানো বন্ধ নেই। গ্রামের অনেকেই কম সময়ে বেশি টাকা লাভের আশায় বিভিন্ন সামাজিক ও কৃত্রিম বনায়নে এসব গাছ রোপণে উত্সাহী হয়ে উঠেছেন। কমলগঞ্জসহ মৌলভীবাজার জেলার রাস্তার আশপাশে রোপিত এসব ভিনদেশি গাছের কারণে চাষাবাদ ক্ষতিগ্রস্ত হওয়ায় বিপাকে পড়েছেন কৃষকরা। এ গাছগুলো স্থানীয় প্রজাতির জায়গা দখল করে পরিবেশ বিপন্ন করে তুলছে বলে মনে করছেন বিশেষজ্ঞদের অনেকেই।
গবেষকদের মতে, গাছপালা বা পশুপাখির যেকোনো প্রজাতি ভিন্ন পরিবেশ থেকে এনে বিস্তার ঘটাতে দিলে কালক্রমে তা হয়ে ওঠে আগ্রাসী প্রজাতি। সিলেট অঞ্চলের সংরক্ষিত বনের বিভিন্ন অংশে, রাস্তার ধারের সামাজিক বনায়ন এবং ব্যক্তি উদ্যোগে বহিরাগত প্রজাতির এসব গাছের চারা দিয়ে কৃত্রিম বাগান গড়ে তোলা হচ্ছে। এতে কৃষি, মত্স্য চাষাবাদ ক্ষতিগ্রস্ত হওয়া ছাড়াও পশুপাখির খাদ্য তৈরি না হওয়ায় পরিবেশেরও ক্ষতি হচ্ছে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। কৃষি অধ্যুষিত মৌলভীবাজারের কমলগঞ্জসহ বিভিন্ন স্থানে এ ধরনের বনায়ন কৃষি, মত্স্য ও জীববৈচিত্র্যকে হুমকির মুখে ফেলে দিচ্ছে।
অনুসন্ধানে জানা যায়, দ্রুত বর্ধনশীল ও মুনাফা লাভের আশায় গত কয়েক যুগ আগে থেকেই বাংলাদেশের বনাঞ্চল, রাস্তার ধারে ও ব্যক্তি উদ্যোগে ইউক্যালিপটাস, পাইন, রাবার, আকাশমনি, মেনজিয়ামসহ বিদেশি প্রজাতির গাছ দিয়ে বনায়নের হিড়িক পড়ে যায়। ফলে দেশিয় প্রজাতির মূল্যবান কাঠ ও ফলের গাছ এবং ওষুধি বৃক্ষের চাষ উত্পাদন ও সংরক্ষণের বিষয়টি প্রায় উপেক্ষিত হয়ে আছে। এসব বিদেশি গাছ গাছালি কৃষিতে ব্যাপক ক্ষতি বয়ে আনছে। রাস্তার পাশে লাগানো এসব গাছের ছায়ায় জন্মানো ধান গাছে রোগ ও পোকার আক্রমণ মারাত্মক হারে দেখা দিচ্ছে। প্রকৃতিবিদ দ্বিজেন শর্মার মতে, ‘ইউক্যালিপটাস, শিশু, মেহগনি, রেইনট্রি গাছ অত্যধিক পানি শোষণ করে জমি শুকিয়ে ফেলে। শিকড় গভীরে প্রোথিত না হয়ে ছড়িয়ে পড়ে। ফলে আশপাশে অন্য গাছপালা জন্মাতে দেয় না।’ তার মতে ‘আমাদের দেশে দরকার জলজ উদ্ভিদ। এগুলোর শিকড় গভীরে প্রোথিত হয়। ফলে পাশে অন্যকিছুও জন্মাতে পারে।’
রাস্তার পাশে লাগানো বিদেশি প্রজাতির গাছের প্রভাবে সরাসরি ক্ষতিগ্রস্ত কমলগঞ্জের কৃষক মোবাশ্বির আলী, তোয়াবুর রহমান, ফটিকুল ইসলাম বলেন, আকাশি, ম্যানজিয়ামসহ বিভিন্ন বিদেশি গাছ গাছালি কৃষিজমি বিনষ্ট করছে, সেই সঙ্গে মত্স্য চাষের ক্ষেত্রেও ব্যাপক ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে। এসব গাছের ছায়ায় চাষাবাদ করা ধান গাছে ধান না হওয়ায় তা কেটে গরু মহিষকে খাওয়ানো ছাড়া আর কোনো উপায় থাকে না। মৌলভীবাজারের বন্যপ্রাণি বিভাগের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানান, আগ্রাসী প্রজাতির গাছগাছালি পশুপাখির খাবার তৈরি করে না এবং এগুলোর ব্যাপক বিস্তার অন্য গাছগুলোর সালোকসংশ্লেষণ প্রক্রিয়া ব্যাহত করে। যে কারণে জীববৈচিত্র্যের জন্য আগ্রাসী প্রজাতির গাছ খুবই ক্ষতিকর।
কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. শামসুদ্দীন আহমদ বলেন, আগ্রাসী প্রজাতির আকাশি, ইউক্যালিপটাস গাছের ছায়ায় চাষ করা ধান গাছ পাতা মোড়ানো রোগসহ বিভিন্ন ছত্রাক জাতীয় রোগে আক্রান্ত হয়। এসব বিষয়ে ঊর্ধ্বতন পর্যায়ে লিখিতভাবে জানানো হচ্ছে। তিনি বলেন, ক্ষতিকর এ সমস্ত গাছ রোপণে সবাইকে নিরুত্সাহিত করা উচিত।