বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

বিদায় বারাক ওবামা



bdonline24_806-300x189-1

প্রেসিডেন্ট বারাক ওবামার আট বছরের শাসনকাল শেষ হতে চলল। মার্কিন ভাষাতাত্ত্বিক নোয়াম চমস্কির বর্ষগণনা মতে, আমেরিকার বয়স পাঁচ শ’ ষোলো পুরো হওয়ার এক মাস পর ব্ল্যাক ওবামা হোয়াইট হাউসে পা রেখেছিলেন। সেদিন মার্টিন লুথার কিং জুনিয়রের সহযোগী জেসি জ্যাকসনের দু’চোখ ভেসে যাচ্ছিল বহু শতাব্দীর অবরুদ্ধ আবেগাশ্রুতে। সেই কবে দাস হয়ে পূর্ব পুরুষেরা এসেছিলেন আফ্রিকা থেকে। তারপর দিনে দিনে যন্ত্রণার দীর্ঘশ্বাস পথ কেটে চলেছে আর পথের বাঁকে বাঁকে ঝলসে উঠেছে ম্যালকম এক্স, মার্টিন লুথার কিং, পল রবসন, এ্যাঞ্জেলা ডেভিস, জেসি জ্যাকসনসহ অসংখ্য নাম।
‘জিম ক্রো’ আইনের নামে যে আমেরিকায় প্রকাশ্যে কৃষ্ণাঙ্গদের পুড়িয়ে মারা হতো আর উৎসবের আমেজ নিয়ে সে দৃশ্য উপভোগ করতো শ্বেতাঙ্গরা, ‘ব্ল্যাক কোড’-এর আওতায় শ্বেতাঙ্গদের জন্য কৃষ্ণাঙ্গদের মুখদর্শন নিষিদ্ধ হয়েছিল- সেই বর্ণবাদী আমেরিকায় একজন কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হয়ে ওবামা ইতিহাস সৃষ্টি করেছেন। পর পর দু’বার। এবার সময় হলো তাঁর হোয়াইট হাউস ত্যাগ করার।
আমেরিকার পাঁচ শ’ বছর পূর্তিতে চমস্কি কৌতুক করে বলেছিলেন, ‘পাঁচ শ’ বছর ধরে একই ‘বিজয়াভিযান’ চলছে। চৌদ্দ শ’ বিরানব্বইয়ে যে ‘বিজয়’ শুরু“হয়েছিল তা এখনও চলছে এবং এর ক্ষেত্র এখন গোটা বিশ্ব।’ চৌদ্দ শ’ বিরানব্বই সালে ইউরোপীয়রা আমেরিকায় যে দখলাভিযান শুরু করেছিল ইতিহাসে তাকেই তারা প্রতিষ্ঠিত করতে চেয়েছে ‘কলম্বাসের আমেরিকা আবিষ্কার’ বা ‘বিজয়াভিযান’ বলে। সচেতন ইতিহাস ও সমাজবিজ্ঞান পাঠক ওই অভিযানের সত্যিকার অর্থ জানেন। ওই অভিযানের বর্বরতা ধ্বংস করেছিল আদি আমেরিকানদের সমৃদ্ধ ইন্কা, মায়া ও আজটেক সভ্যতা।
আমেরিকা ব্রিটিশ উপনিবেশ থেকে মুক্ত হয় সতেরো শ’ ছিয়াত্তর সালে। মার্কিন উপনিবেশ হারালেও পৃথিবীজুড়ে ব্রিটিশদের ঔপনিবেশিক অভিযাত্রা এই সময় থেকেই শুরু। দ্বিতীয় বিশ্বযুদ্ধ পর্যন্ত পুঁজিবাদী বিশ্বের নিয়ন্ত্রণ তাদের হাতেই ছিল। এরপর দৃশ্যপট দ্রুত পাল্টায়। নেতৃত্ব আসে যুক্তরাষ্ট্রের হাতে। যুক্তরাষ্ট্র হয়ে ওঠে বিশ্বের সবচেয়ে বড় ক্ষমতাধর রাষ্ট্র। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে গত শতকের সত্তর দশকের প্রথম দিক পর্যন্ত মার্কিন পুঁজিবাদের স্বর্ণযুগ হিসেবে পরিচিত। স্বর্ণযুগ শেষ হলেও বিশ্ব পুঁজির নিয়ন্ত্রণ এখনও তাদের হাতে এবং পৃথিবী জোড়া ‘বিজয়াভিযানের’ নেতৃত্বেও তারা। এই অভিযান চালাতে চালাতে রিপাবলিকান জর্জ ডব্লিউ বুশের আমলে যুক্তরাষ্ট্র ভয়াবহ ভাবমূর্তি সঙ্কটে পড়ে। অনেক বিশ্লেষক মনে করেন, ভাবমূর্তির সঙ্কট কাটাতে দু’হাজার আট সালে যুক্তরাষ্ট্রের জনগণের উদারনৈতিক অংশ প্রেসিডেন্ট পদে একজন কৃষ্ণাঙ্গ প্রার্থীকে বড় ধরনের সমর্থন দিয়ে সক্রিয়ভাবে এগিয়ে এসেছিল এবং বিজয়ী করেছিল। ওবামাও পরিবর্তনের কথা বলেছিলেন। তার লেখা ‘অডাসিটি অব হোপ’ বইটি তরুণদের মধ্যে আশা জাগিয়েছিল। তিনি আশা জাগাতে পেরেছিলেন মধ্যবিত্ত, নিম্নবিত্ত, শ্রমিক, অশ্বেতাঙ্গ, অভিবাসী, নারী, সমকামী ও সংখ্যালঘুদের মনে। দু’হাজার আটে পেরেছিলেন বারোতেও পেরেছেন। সে জন্যই আট শতাংশ বেকারত্ব ঝুঁকি, পাহাড় সমান বৈষম্য, স্বাস্থ্য সুবিধার সঙ্কট ইত্যাদি বহাল থাকার পরও মিট রমনি ওবামার বিকল্প হতে পারেননি।
যুক্তরাষ্ট্রের অর্থনীতির উৎপাদনশীলতার গতিমুখ নিম্নগামী হতে শুরু করেছিল গত শতকের আশির দশক বা তারও কিছু আগে থেকে। বিল ক্লিনটনের সময়ে যুক্তরাষ্ট্রের নোবেলজয়ী এক অর্থনীতিবিদ এ সম্পর্কে বলেছিলেন, ‘এই নিম্নগতির অবস্থা এমনই যে, পারিবারিক আয় দ্বিগুণ করতে এখন দু’শ’ বছর সময় লাগবে।’ এর চেয়েও খারাপ এক পরিস্থিতিতে ওবামা প্রথমবার ক্ষমতায় এসেছিলেন। যেসব প্রতিশ্রুতি তিনি সে সময় দিয়েছিলেন প্রথম চার বছরে তার বেশিরভাগই পূরণ হয়নি। অর্থনৈতিক সঙ্কটের দিক থেকে যুক্তরাষ্ট্র যখন প্রায় খাদের কিনারে, তখন দ্বিতীয় দফা নির্বাচনে দোদুল্যমান সব রাজ্যের সমর্থন পেয়ে জয়ী হয়েছিলেন ওবামা। সাধারণত এসব রাজ্যের ভোটাররা প্রার্থীর রাজনৈতিক পরিচয়ের চেয়ে তার কাজের মূল্যায়ন করে ভোট দেন। এদের ভোটের তাই আলাদা গুরুত্ব রয়েছে। তারা চেয়েছিলেন ওবামাই যুক্তরাষ্ট্র শাসন করবেন আরও চার বছর। তিনিও তাই এদের নিয়েই ঘুরে দাঁড়িয়ে ছিলেন। অর্থনৈতিক মন্দা কাটিয়ে ওঠা, নতুন চাকরির বাজার সৃষ্টি করা, জনগণের সুযোগ-সুবিধার দিকে সর্বোচ্চ দৃষ্টি রাখার প্রতিশ্রুতি দিয়ে বিজয় ভাষণে তিনি বলেছিলেন, ‘দেশের জন্য আমি আমার সেরাটা দেয়ার অপেক্ষা করছি। আমরা আমাদের শিশুদের সেরা স্কুল আর সেরা শিক্ষকদের হাতে দিতে চাই। আমাদের দেশকে সবচেয়ে সেরা সেনা ও প্রতিরক্ষা বাহিনীর হাতে দিয়ে নিরাপদে থাকতে চাই। সেরা একজন প্রেসিডেন্টের হাতে তুলে দিতে চাই। গোটা বিশ্বের কাছে আমরা সবচেয়ে ধৈর্যশীল সহানুভূতিশীল ও শ্রেষ্ঠ মানবিক জাতি হিসেবে পরিচিত হতে চাই। আমরা একটি আমেরিকান পরিবার যে পরিবার উত্থান-পতনে এক সঙ্গে থাকতে জানে। দেশের এবং বিশ্বের যে কোন চ্যালেঞ্জের মুখে আমরা এক মঞ্চে থাকব। আমি বিশ্বাস করি, আমাদের সামনে শ্রেষ্ঠ কিছু অপেক্ষা করছে। আমেরিকার জনগণই আমাদের সামনে এগিয়ে নেবে। আমরা আমাদের প্রতিষ্ঠাতা পূর্বপুরুষদের অঙ্গীকার রক্ষা করব।’
ওবামার আকাক্সক্ষা হয়ত নির্ভেজাল ছিল। কিন্তু প্রেসিডেন্টই আমেরিকার শেষ কথা নয়। সেখানে রয়েছে বড় বড় বহুজাতিক কোম্পানি, অস্ত্র ব্যবসায়ী, পেন্টাগন, মিলিটারি স্ট্যাবলিশমেন্ট। এদের প্রচন্ড শক্তিশালী ক্ষমতা-বলয় ভেদ করা কঠিন, প্রেসিডেন্টের পক্ষেও। এদেরই প্রচ্ছন্ন ছায়ায় দেশের এক শতাংশের হাতে জমেছে শতকরা প্রায় চল্লিশ ভাগ সম্পত্তি। জন্ম হয়েছে ‘আমরাই নিরানব্বই শতাংশের’। যে রাজনৈতিক মতাদর্শ ওবামা ধারণ করেন তা নিরানব্বই ভাগের পাশে দাঁঁড়ানোর চেয়ে এক শতাংশের পাশে দাঁড়ানোকেই জোরালো সমর্থন দেয়। তার পরও দ্বিতীয় দফা নির্বাচনেও ওবামার দল সামাজিক নিরাপত্তা, গরিবের জন্য স্বাস্থ্যবীমা, বৃদ্ধদের জন্য মেডিকেয়ার ইত্যাদির ওপর সরকারী নিয়ন্ত্রণ রাখার কথা বলেন। এগুলো বাজারের হাতে ছেড়ে দিয়ে শুধু ধনীদের স্বার্থ রক্ষার বিরোধিতা করেন। মিলিয়নিয়ার ও বিলিয়নিয়ারদের কাছ থেকে সঠিক কর আদায়ের প্রশ্নেও শক্ত অবস্থান ছিল ওবামার। এগুলো বাস্তবায়ন যত কঠিন হোক, ওবামার এই ইচ্ছা এবং তার প্রতি জনগণের সমর্থন প্রমাণ করেছে শ্বেতাঙ্গ আভিজাত্যের দুর্গে হাল্কা হলেও ভাঙ্গনের টোকা পড়েছে। সেবার আমেরিকায় হিস্পানিক ভোটারের সংখ্যা ছিল শতকরা দশ ভাগ। ঐতিহ্যগতভাবে এরা ওবামাকে ভোট দেবে তাই স্বাভাবিক। আমেরিকা ‘আবিষ্কার’ করতে এসে কলম্বাস জাহাজ থেকে প্রথমে যেখানে নামেন সে জায়গার ঐতিহাসিক পরিচিতি ছিল ‘হিস্পানীওয়ালা’ নামে। ঐতিহাসিক তথ্যে জানা যায়, চৌদ্দ শ’ সালের শেষ থেকে পনেরো শ’ সালের মধ্যে কলম্বাসের নেতৃত্বে যে হত্যা ও ধ্বংসযজ্ঞ চলে ছিল তাতে হিস্পানীওয়ালার জনসংখ্যা অর্ধেকে নেমে গিয়েছিল। হিস্পানীওয়ালায় বড় ধরনের দাস বিদ্রোহ হয়েছিল পনেরো শতকে।
সামাজিক নিপীড়ন-বৈষম্যে জর্জরিত যেসব দুর্বল জনগোষ্ঠী মাথা তুলে দাঁঁড়াতে চায়, প্রতিবাদ করে সামনে এগোতে চায়, বুর্জোয়া রাজনৈতিক ধারার অনুসারী হয়েও ওবামা সাধ্যমতো তাদের পক্ষে দাঁড়াতে চেষ্টা করেছেন, তাদের চোখে উন্নত আগামীর স্বপ্ন বুনেছেন এসবের জন্য বিরোধী শিবির থেকে ‘বামপন্থী’ বলে ‘গালি’ও উপহার পেয়েছেন। তবু আমেরিকার জনগণ দু’দুবার তাকেই বেছে নিয়েছিলেন। যদিও ছোট আকারের সরকার গঠন, শিক্ষা, স্বাস্থ্য এমনকি অবসর ভাতাও ব্যক্তি খাতে রাখা, ব্যবসা বাণিজ্যের ওপর সরকারের নাক না গলানো এবং আইনের কড়াকাড়ি না থাকা, বড় ব্যবসা প্রতিষ্ঠান থেকে করের বোঝা কমানো ইত্যাদি এজেন্ডা নিয়ে নির্বাচনী প্রচারে নামা রিপাবলিকান রমনি মোট ভোটের হিসেবে শতকরা এক শতাংশের ব্যবধানে হেরেছিল সে কথাও ভোলা যায় না। তবু ওবামা জয়ী হয়েছেন সত্য এটাই। আমেরিকানদের ‘সভ্যতা’ শেখানোর নামে যে বর্বরতার জন্ম দিয়েছিল কলম্বাস, প্রাচীন সমৃদ্ধ সভ্যতার কারিগরদের গায়ের জোরে দাস বানিয়ে পায়ের তলায় পিষে রেখেছিল পাঁচ শ’ ষোল বছর পর তাদেরই এক সন্তান বিশ্বের সর্বোচ্চ ক্ষমতাধর দেশটি শাসন করে গেলেন। সেদিক থেকে দেখলে ওবামার বিজয় এক বিপ্লব নিঃসন্দেহে। কিন্তু রাষ্ট্রটির দিকে তাকালে মনে পড়ে যায় চমস্কির বলা কথাই ‘পাঁচ শ’ বছর ধরে একই ‘বিজয়াভিযান’ চলছে। বারাক ওবামা তখন আর কৃষ্ণাঙ্গ ওবামা থাকেন না হয়ে যান শুধুই ডেমোক্র্যাট প্রতিনিধি।
এবারের ভোটে হিলারি ক্লিনটন জিতলে যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে তিনিও নতুন রেকর্ড গড়বেন। যদিও অতীত অভিজ্ঞতা অনুযায়ী ওবামার মতো তিনিও শেষ পর্যন্ত হবেন শুধুই ডেমোক্র্যাট প্রতিনিধি। কারণ মার্কিন প্রশাসন ও রাষ্ট্র ব্যবস্থায় প্রেসিডেন্টই শেষ কথা নয়। তিনি এলে ওবামার অসম্পূর্ণ কাজগুলোর ধারাবাহিকতা অব্যাহত রাখবেন। যার মধ্যে অন্যতম সিরিয়ার যুদ্ধ এবং ‘পিভট টু এশিয়া’ বা দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ায় মনোযোগ বাড়ানো।