বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কুলাউড়ায় আ’লীগের দুই নেতার দুই কমিটি! নেতাকর্মীরা দ্বিধা বিভক্ত



শাহ আলম শামীম, কুলাউড়া থেকে :
মৌলভীবাজারের বৃহৎ কুলাউড়া উপজেলা আ’লীগের দুই নেতার পাল্টাপাল্টি কমিটি গঠনে দ্বিধা বিভক্ত হয়ে পড়েছেউপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক কর্মকান্ড। এতে অধিকাংশ স্থানীয় আ’লীগ নেতাকর্মীদের মাঝে বিরাজ করছে হতাশা।
দলীয় সূত্রে জানা যায়, বিভিন্ন ইউনিয়ন ও ওয়ার্ড কমিটি গঠন করতে কুলাউড়া উপজেলা আ’লীগের কার্যকরী কমিটিকে নির্দেশ দিয়েছে মৌলভীবাজার জেলা কমিটি। এর পর থেকেই শুরু হয়েছে পৌরসভার ওয়ার্ড ও ইউনিয়নের কমিটি গঠন করার দৌড়ঝাঁপ। একদিকে উপজেলা আ’লীগ সম্পাদক রফিকুল ইসলাম রেনুর নেতৃত্বে হচ্ছে কমিটি অপরদিকে একই দিন উপজেলা আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সফি আহমদ সলমানের নেতৃত্বে আরেকটি কমিটি গঠন করায় প্রতিটি ইউনিয়ন ও ওয়ার্ডে ২ জন সভাপতি ও ২ সাধারণ সম্পাদক নির্বাচিত হচ্ছেন। এ নিয়ে দ্বিধা বিভক্ত পুরো উপজেলার পৌরসভা, ইউনিয়ন ও  ওয়ার্ড আ’লীগের অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।
ইতিমধ্যে রফিকুল ইসলাম রেনুর নেতৃত্বে নিজস্ব অনুসারীদের নিয়ে এ পর্যন্ত উপজেলার পৌরসভার কয়েকটি ওয়ার্ড, ভাটেরা, হাজিপুর, টিলাগাঁও ও কর্মধা ইউনিয়নের তার অনুসারীদের সভাপতি ও সম্পাদক নির্বাচিত করেছেন।
অন্যদিকে একেএম সফি আহমদ সলমানের নেতৃত্বে উপজেলার পৌরসভার ৫টি ওয়ার্ড, টিলাগাঁও ও ভাটেরা ইউনিয়ন, ব্রাহ্মণবাজার, কর্মধা, ভূকশীমইল ইউনিয়নের সবগুলো ওয়ার্ডে উপজেলা আ’লীগের তার অনুসারীদের নিয়ে কাউন্সিলের মাধ্যমে সভাপতি-সম্পাদক নির্বাচিত করেই যাচ্ছেন।
তবে সম্প্রতি অনেক নেতাকর্মীরা নিজের অবস্থান টিকিয়ে রাখতে যার যার কৌশলে কেউ উপজেলা সম্পাদক রেনু  ও কেউ যুগ্ম সম্পাদক সলমান (সমর্থক) হিসেবে দলীয় কর্যক্রম চালিয়ে যাচ্ছেন। আবার অনেক কেউ আসছে উপজেলা আ’লীগের নতুন কমিটিতে স্থান পেতে আওয়ামীলীগের শীর্ষ নেতাদের সাথে লবিংয়ে মরিয়া হয়ে উঠেছেন। এ দুই আ’লীগ নেতার দলীয় সম্মেলনে উপজেলা আ’লীগের অনেক দায়িত্বশীল নেতারা বিভক্ত হয়ে অংশ নিচ্ছেন। তবে দুই নেতার মধ্যে কে বৈধ আর কে অবৈধ সেটি দেখার অপেক্ষায় কুলাউড়া উপজেলা আ’লীগের নেতাকর্মীরা!
নাম প্রকাশ না করার শর্তে উপজেলা আ’লীগ নেতা বলেন, দুই নেতার মধ্যে রাজনৈতিক কারনে প্রকাশ্যে গ্রুপিং তুঙ্গে হয়ে উঠেছে বিষয়টি জেলা আওয়ামীলীগ অবগত হওয়ার পরও  কোন সমযোতার উদ্যোগ না নেয়ায় দলীয় নেতাকর্মীরা সাংগঠনিক কার্যক্রমে অনেকটাই পিছিয়ে পড়েছে।
সুত্রে জানা যায়, কুলাউড়ার আ’লীগের শীর্ষ নেতা দলের বাহীরে থাকায় তার অনুসারীরা বেকায়দায় পড়ে  কৌশলে ওই নেতার রাজনৈতিক শত্র“ রফিকুল ইসলাম রেনুর কাছে ধরনা দিচ্ছেন পদপদবীর লালসায়।
এ দুই নেতার মধ্যে একে এম সফি আহমদ সলমান গত কুলাউড়া পৌরসভা নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে পরাজিত ও রফিকুল ইসলাম রেনু ভূকশীমইল ইউনিয়নে নির্বাচনে পরাজিত হয়ে দলীয় নেতাকর্র্মীদের কাছে বেকায়দায় রয়েছেন। পরাজয়ের পর থেকে এ দুই নেতা দলীয় কর্মসূচিতে যার যার অবস্থান থেকে নিজস্ব বলয় নিয়ে সক্রিয় রয়েছেন বলে দলীয় সূত্রে জানা যায়।
উপজেলা আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সফি আহমদ সলমান বলেন, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক বর্ধিত সভা না ডেকে নিজস্ব বানিজ্যিক প্রতিষ্ঠান হিসেবে রুপ দেয়ায় উপজেলা আ’লীগের বর্তমান কমিটির মৃত এবং প্রবাসী ছাড়া ৪৯ জনের মধ্যে ৩১ জন সদস্য রেজুলেশনের মাধ্যমে স্বাক্ষর করে গত ১৫ই মে ২০১৬ ইং তারিখে আ’লীগের নেতৃবৃন্দরা বসে উপজেলা আ’লীগের সহ সভাপতি নবাব আলী ওয়াজেদ খান বাবু, যুগ্ম সাধারণ সম্পাদক আমি সফি আহমদ সলমান কে দায়িত্ব অর্পণ করা হয়েছে। এবং সাংগঠনিক সম্পাদক ফারুক আহমেদ, মনসুর আহমদ চৌধুরী ও ফজলুল হক ফজলুকে প্রতিটি ইউনিয়ন ও ওয়ার্ড কমিটি গঠন করার জন্য দায়িত্ব দেয়া হয়েছে। দলের গঠনতন্ত্র অনুযায়ী তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন এ নিয়ে নেতাকর্মীরা বিভ্রান্ত না হওয়ার আহব্বান জানিয়েছেন।
কুলাউড়া উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রেনু বলেন, দলীয় গঠনতন্ত্র মেনে উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও পৌরসভার ওয়ার্ড গুলোর সম্মেলন সম্পন্ন করেছেন।  বাকি ইউনিটের সম্মেলন খুব শীঘ্রই সম্পন্ন হবে। তিনি আরও বলেন কেউ যদি দলের শৃঙ্খলা ভঙ্গের দায়ে দল থেকে বহিস্কার হয়েও নিজের মনগড়া কমিটি গঠন করে থাকে সেই কমিটির কোন বৈধতা নেই। কে কোথায় কমিটি করছে সেগুলোর খবর রাখার সময় নেই। পাশাপাশি বৈধ-অবৈধের বিষয়টি জেলা আ’লীগ সভাপতি-সম্পাদকের বক্তব্য নেয়ার পরামর্শ দিয়েছেন।