শনিবার, ২০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

১ নভেম্বর থেকে জেএসসি পরীক্ষা শুরু ॥ সিলেট বোর্ডে এবার ১ লাখ ৩২ হাজার ৯৬৯ জন পরীক্ষার্থী



কমলকুঁড়ি ডেস্ক :

sylhet-education-board-300x150

এবারে সিলেট শিক্ষা বোর্ডের অধীনে জুনিয়র স্কুল সার্টিফিকেট জেএসসি পরীক্ষায় ১ লাখ ৩২ হাজার ৯শ’ ৬৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। আগামী ১ নভেম্বর থেকে দেশের ন্যায় সিলেটেও অনুষ্ঠিত হতে যাচ্ছে এ জেএসসি পরীক্ষা। এবার গত বছরের তুলনায় পরীক্ষার্থী সংখ্যা ৩ হাজার ৭শ ৪৪ জন বেড়েছে। এর মধ্যে ছেলে পরীক্ষার্থীর সংখ্যা ৫৭ হাজার ৯শত ৩১ জন এবং মেয়ে পরীক্ষার্থী সংখ্যা ৭৫ হাজার ৩৮ জন। তার সাথে বেড়েছে স্কুল এবং কেন্দ্র’র সংখ্যা। অবাধ ও সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে ইতিপূর্বে সকল প্রস্তুতি গ্রহণ করেছে সিলেট শিক্ষা বোর্ড।
এর আগের বছর ২০১৫ সালের জেএসসি পরীক্ষায় ১ লাখ ২৮ হাজার ৯শ ৫২ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে। গত বছর ছেলে পরীক্ষার্থী সংখ্যা ছিল ৫৬ হাজার ৯৫ জন এবং মেয়ে পরীক্ষার্থী ৭২ হাজার ৮শ ৫৭ জন। গত বছর জেএসসিতে পাশের হার ছিল শতকরা ৯৩.৫৯ ভাগ এবং ৪ হাজার ৯শ ৫৬ শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছিল।
সিলেট শিক্ষা বোর্ড সূত্র জানায়, জেএসসিতে এবার ৬ হাজার ২শ’৭২ জন অনিয়মিত পরীক্ষার্থী রয়েছে। জেলাওয়ারী পরীক্ষার্থী সংখ্যা হচ্ছে, সিলেটে ৪৮ হাজার ৪শ’ ৫৪ জন, হবিগঞ্জে ২৬ হাজার ৪শ’ ৫ জন, মৌলভীবাজারে ২৯ হাজার ৫শ’ ৩০ জন এবং সুনামগঞ্জে ২৮ হাজার ৫শ’ ৮০ জন শিক্ষার্থী। গত বছর ১শ ১৯ টি পরীক্ষা কেন্দ্রের পরীক্ষা নেয়া হলেও এবার পরীক্ষা কেন্দ্র আরো ৫টি বেড়ে দাঁড়িয়েছে ১শ’ ২৪টি। এবার ১ হাজার ৪টি স্কুলের শিক্ষার্থীরা জেএসসিতে অংশ নেবে। গত বছর এ সংখ্যা ছিল ৯শ’ ৬৯ টি।
সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ সামছুল ইসলাম জানান, শেষ মুহূর্তে জেএসসিতে আরো ২৫শ’ ৭৩ জন পরীক্ষার্থী অন্তভূক্ত হওয়ায় মোট পরীক্ষার্থীর এ সংখ্যা দাঁড়িয়েছে। গত বছরের তুলনায় শিক্ষার্থী বৃদ্ধি শতকরা ৩ ভাগ এবং ৩৫টি স্কুল বৃদ্ধি পায়। এবার বৃদ্ধি পাওয়া ৫টি কেন্দ্রের মধ্যে ১টি রয়েছে সুনামগঞ্জে বলে জানান তিনি।
এ ব্যাপারে সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান একেএম গোলাম কিবরিয়া তাপাদার জানান, জেএসসি পরীক্ষা অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে তারা সব ধরণের প্রস্তুতি গ্রহণ করেছেন।