বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

মন কেড়ে নেয় সিলেটের হাকালুকি হাওর



index-30

কমলকুঁড়ি রিপোর্ট :

 

দেশের একমাত্র বৃহত্তম হাওর হাকালুকি। সিলেট ও মৌলভীবাজার জেলায় এর অবস্থান। জনশ্রুতি আছে একসময় হাকালুকি হাওরের কাছাকাছি বসবাসরত কুকি ও নাগা উপজাতি তাদের ভাষায় এই হাওরের নামকরণ করে হাকালুকি। যার অর্থ ‘লুকানো সম্পদ’। এশিয়া মহাদেশ তথা বাংলাদেশের বৃহত্তম এ হাওরের আয়তন প্রায় ১৮ হাজার হেক্টর। যা সিলেট বিভাগের মৌলভীবাজার এবং সিলেটের ফেঞ্চুগঞ্জ, গোলাপগঞ্জ ও বিয়ানীবাজার উপজেলা নিয়ে বিস্তৃত। হাওরে ২৩৬টি বিল রয়েছে। যেখানে পাওয়া যায় বিভিন্ন প্রজাতির মাছ। বর্ষাকালে এই হাওরের দৃশ্য দেখা যায় ভিন্নরূপে। বিল ও নদীগুলো একীভূত হয়ে রূপ ধারণ করে সাগরের ন্যায় এক বিশাল জলাশয়ের। বর্ষাকালে হাওরপারে বসবাসরত মানুষের মাঝে সৃষ্টি হয় এক অন্যরকম উন্মাদনা।

শীতকালে হাওরটি সাজে আরেক অপরূপ সাজে। এ সময় অতিথি পাখিরা সারি বেঁধে পার্শ্ববর্তী দেশ থেকে আসতে থাকে বিলগুলোতে। এইসব পরিযায়ী পাখিদের আগমনে হাওর যেন পরিণত হয় স্বর্গোদ্যানে। আর এ সময় অতিথি পাখিদের মতো মানুষের উপস্থিতিও কোনো অংশে কম নয়। শীত মৌসুমে এশিয়ার উত্তরাংশের সাইবেরিয়া থেকে পরিযায়ী পাখিদের প্রায় ২৫ প্রজাতির হাঁস এবং জলচর পাখি হাওর এলাকায় ভ্রমণে আসেন। তাদের সঙ্গে যোগ দেয় আমাদের দেশের শতাধিক প্রজাতির পাখি।

হাওরে পরিযায়ী হাঁসের মধ্যে রয়েছে রাজসরালী, গরাদমাথা রাজহাঁস, চখাচখী, ধলাবেলে হাঁস, গাডোয়াল, ইউরেসীয় সিথীহাঁস, টিকীহাঁস, পাতিহাঁস প্রভৃতি আরও অসংখ্য প্রজাতির হাঁস। দেশী প্রজাতির হাঁসের মধ্যে রয়েছে বেগুনি কালেম, পানমুরসী, পাতিকুট, ডাহুক, ইউরেসীয় মুরগি চ্যাগা, রাঙ্গাচ্যাগা, জলাপিপি, ময়ূরলেজা পিপি, পাতি জিরিয়া, হাট্টিটি, ভুবনচিল, শঙ্খচিল, কুড়াল ঈগল, বড়খোঁপা ডুবুরি, ছোট পানকৌড়ি, খয়রা বক, সাদা বক প্রভৃতি অসংখ্য পাখি।

এছাড়া হাওরের বিলগুলোতে রয়েছে বিভিন্ন প্রজাতির মাছ। তার মধ্যে রয়েছে, আইড়, চিতল, বাউশ, পাবদা, মাগুর, শিং, কইসহ আরও নানা প্রজাতির। শীতকালে হাকালুকি হাওর ভ্রমণের সেরা সময়। কারণ এ সময়ে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে পরিযায়ী পাখিদের পাশাপাশি মানুষেরও ঢল নামে। তাই নভেম্বর থেকে ফেব্র“য়ারি মাস হাওর ভ্রমণের সেরা সময় হিসেবে বিবেচিত হয়। জলজ উদ্ভিদ আর মাছপ্রেমীদের জন্যও এ সময়টা সেরা। এ সময়ে এ হাওর থেকে প্রচুর মাছও ধরা হয়। তাই এ সময় এখানে মানুষের ভিড় লেগেই থাকে। পর্যটকদরে জন্য রয়েছে ওয়াচ টাওয়ার। ফলে হাকালুকি হাওর হতে পারে দেশের অন্যতম একটি পর্যটন কেন্দ্র।

হাওরে ছোট-বড় ২৩৬টি বিল ও ১০টি নদী নিয়ে গঠিত হাকালুকি হাওর বর্ষাকালে প্রায় ১৮ হাজার হেক্টর এলাকায় পরিণত হয়। এই হাওরে বাংলাদেশের মোট জলজ উদ্ভিদের অর্ধেকের বেশি এবং সংকটাপন্ন উদ্ভিদ ও প্রাণী প্রজাতি পাওয়া যায়। পাঁচটি উপজেলা ও ১১টি ইউনিয়ন নিয়ে বিস্তৃত হাকালুকি হাওরটি সিংহভাগ এলাকা মৌলভীবাজার জেলা ও কিছুটা সিলেট জেলায় অবস্থিত।

বিভিন্ন স্থান থেকে প্রথমে সিলেট। তারপর সিলেট থেকে কুলাউড়া কুলাউড়া থেকে অটোরিকশায় সরাসরি ভুকশিমইল, ভাটেরা অথবা কণ্ঠিনালা হয়ে হাওরে চলে যেতে পারেন।