বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

বাংলাদেশ জিতে নিল ১০৮ রান: এ যেন এক ঐতিহাসিক জয়



নিজস্ব প্রতিবেদক :

2be5f7d2c0b5b6cd969a0b3f190fa009x479x278x24-1
ঢাকা টেস্টের তিন দিনেই ইংল্যান্ডকে হারালো বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় টেস্ট বাংলাদেশ জিতে নিলো ১০৮ রানে। এতে দুই ম্যাচের সিরিজ ১-১ এ সমতায় শেষ হলো। শেষ ইনিংসে জয়ের জন্য ২৭৩ রানের টার্গেট সামনে নিয়ে ইংল্যান্ড ১৬৪ রানে অলআউট হয় মেহেদি হাসান মিরাজ ও সাকিবের স্পিন ঘুর্ণিতে। মেহেদি ৬ ও সাকিব ৪ উইকেট নেন। ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের প্রথম টেস্ট জয় এটি। এর আগে ৯ টেস্টের সবগুলো হারে বাংলাদেশ।
২৭৩ রান সামনে নিয়ে দৃঢ় সূচনা করে ইংল্যান্ড। ২৩ ওভারে বিনা উইকেটে তারা ১০০ রান তুলে চা পানের বিরতিতে যায় তারা। ম্যাচের নাটাই তখন ছিল ইংল্যান্ডের হাতে। কিন্তু বিরতির পর সে নাটাই নিজেদের কাছে করে নিয়েছে বাংলাদশে। বাংলাদেশকে দুর্দান্তভাবে ম্যাচে ফিরিয়েছেন মেহেদি হাসান মিরাজ। বিরতির পর মিরাজের প্রথম বলে ব্যক্তিগত ৫৬ রানে ফেরেন বেন ডাকেট। পরের ওভারের সাকিবের প্রথম বলে ফেরেন জো রুট (১)। এক পর্যায়ে ২ উইকেটে ১২৪ রান করে ফেলে। কিন্তু এরপর মিরাজ এক ওভারে জোড়া আঘাত হানেন। ওভারের দ্বিতীয় বলে গ্যারি ব্যালান্সকে ৫ রানে ফেরানোর পর মঈন আলীর রানের খাতা খোলার আগেই ফেরান। এরপর মিরাজ ফেরান অধিনায়ক অ্যালিস্টার কুক (৫৯) ও জনি বেয়ারস্টোকে (৩)। মিরাজ নেন পাঁচ উইকেট। এরপর সাকিব এক ওভারে ফেরান বেন স্টোকস, আদিল রশিদ ও আনসারিকে ।
এর আগে নিজেদের দ্বিতীয় ইনিংসে ২৯৬ ও প্রথম ইনিংসে ২২০ রানে অলআউট হয় বাংলাদেশ। জবাবে প্রথম ইনিংসে ২৪৪ রানে অলআউট হয় সফরকারী ইংল্যান্ড। ২৪ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ১৫২ রানে দ্বিতীয় দিন শেষ করে বাংলাদেশ। বাংলাদেশ তখনো এগিয়ে ছিল ১২৮ রানে। ইমরুল কায়েস অপরাজিত ছিলেন ৫৯ রানে। আজ তৃতীয় দিন বাংলাদেশ আরো ১১৭ রান যোগ করেছে। ইমরুল কায়েস আজ ১৯ রান যোগ করে ৭৮ রানে ফেরেন। সাকিব আল হাসানের সঙ্গে চতুর্থ উইকেটে গড়েন ৪৮ রানে জুটি। সাকিব উইকেটে দৃঢ়তা দেখাচ্ছিলেন। কিন্তু মাহমুদুল্লাহ’র মতো তিনিও ফিফটি মিস করে ফেরেন। গতকাল দিনের শেষ বলে চার মেরে ফিফটি পূরণ করতে গিয়ে ৪৭ রানে ফেরেন মাহমুদুল্লাহ। আর আজ সাকিব ফিরলেন ৪১ রানে। সাকিব ফেরার ৬ বল পর ব্যক্তিগত ৯ রানে ফেরেন মুশফিক। এরপর সাব্বির ফেরেন ১৫ রানে। এরপর মিরাজ অল্প রানে ফেরার পর শুভাগত হোম ২৫ রানে অপরাজিত থাকেন।