শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

“বাবা”



 

উৎসর্গঃ পৃথিবীর সকল “বাবাকে”

.images-1

তখন আমি মাত্র ল্যান্ড করলাম পৃথিবীতে । ল্যান্ড করার সাথে সাথেই দেখলাম এক ভয়ানক অবস্থা । চারপাশের সবগুলো মানুষ আমার দিকে ড্যাব ড্যাব করে তাকিয়ে আছে । হুট করে এতোগুলো মানুষকে একসাথে দেখে ভয়ে কান্না করতে লাগলাম । কি আশ্চর্য !!! আমার কান্নার আওয়াজ শুনে সবগুলো মানুষ একসাথে হাসতে লাগলো । নতুন এই পৃথিবীর মানুষগুলো এতো নিষ্ঠুর কেনো বুঝে উঠতে পারলাম না । সদ্য ভূমিষ্ঠ একটা বাচ্চার কান্না দেখেও কিভাবে হাসছিল ঐ মানুষগুলো ?? কেনো আসলাম এই পৃথিবীতে? এর চেয়ে তো আমার আগের পৃথিবীই (মাতৃগর্ভ) ভালো ছিল; যেখানে পুরো পৃথিবীটাই শুধু আমার একার ছিল ।

.

নতুন পৃথিবীতে এসেই যখন পড়েছি …তখন চেনার চেষ্টা করলাম নতুন পৃথিবীর মানুষগুলোকে । নতুন পৃথিবীর মানুষগুলোর পুরনো একটা নিয়ম হলো, কোনো বাচ্চা যখন পৃথিবীতে ল্যান্ড করে তখন এটা সেটা নিয়ে তাকে দেখতে আসে এবং মুখস্ত কিছু কথা বলে …এই যেমন, “মাসাল্লাহ কত্তো সুন্দর হইছে” “দেখছ, দেখছ মায়ের মতো হইছে ” “একদম বাবার মতো হইছে”

.

হুম , বাবা । মাতৃগর্ভ থেকে ল্যান্ড করার পর বেশ কয়েকবার “বাবা” শব্দটি শুনেছি । একমাত্র পরিচিত মা ও পরিচয় করিয়ে দিয়েছে পাশে দাঁড়িয়ে থাকা একটি লোকের সঙ্গে , “ওলে আমার বাবুলে, ওলে আমার সোনা, এই যে তোমার বাবা” । পাশে দাঁড়িয়ে থাকা লোকটি তখন আমাকে কোলে তুলে নিয়ে দৃষ্টি আকর্ষণের চেষ্টা করলো , “এই যে আব্বু, ওলে আমার আব্বুলে” । বেশ ভালো করে তাকিয়ে দেখলাম বাবা নামের ঐ লোকটিকে, খুবই আস্থাভাজন মনে হলো । নতুন পৃথিবীতে এসে মায়ের পর বাবা নামক লোকটিকেই সবচেয়ে আপন মনে হলো । তাই সমস্ত বিশ্বাসের সহিত খুব শক্তভাবে আঁকড়ে ধরলাম বাবার তর্জনী আঙ্গুল ; সেই তর্জনী আঙ্গুল দিয়েই জীবনের বাকিটা সময় বাবা আমাকে দেখিয়েছে জীবন চলার পথ ।

.

হাটি হাটি পা পা করে যখন হাঁটতে শিখছি …মা তখন আমাকে ধরে রাখতো কিন্তু বাবা কখনো কখনো আমার হাত ছেড়ে দিত, আমি যেনো একা চলতে শিখি । হাটা থেকে যখন দৌড়ানো শিখেছি মা তখন বাঁধা দিয়ে বলতো, “বাবু, দৌড়াইয়ো না, ব্যথা পাবা” । আমি পড়ে গেলে ব্যথা পাবো ঠিকই কিন্তু সেই ব্যথার রক্তক্ষরণ হবে বাবার হৃদয়ে… এই ভয় থাকা সত্ত্বেও বাবা আমাকে দৌড়াতে বাঁধা দিত না কারণ বাবা চাইত ,জীবনের এই দৌড় প্রতিযোগিতায় আমি যেনো কখনো থেমে না যাই । বাবা যেখানে থাকে সেখানে কোনো ভয় নেই…কোনো চিন্তা নেই । মার্কেটে যেতাম ,পকেটে কোনো টাকা থাকতো না; টাকার দরকার কি, বাবা আছে না । টাকা দিয়ে সব পাওয়া যায় না কিন্তু বাবা দিয়ে সব পাওয়া যায় । এখন খুব ভালোভাবে আফসোস করি , জীবনের সব চাওয়াগুলো কেনো তখন চাইলাম না , চাওয়া পাওয়া গুলো কেনো চিপস আর জুসের মধ্যে সীমাবদ্ধ রেখেছিলাম ।

.

মায়ের মতো বাবা কখনো জড়িয়ে ধরে না, আমার খুশিতে মায়ের মতো বাবা অট্টহাসিতে হাসেও না, আমার কষ্টে মায়ের মতো বাবা কষ্টও পায় না, মায়ের মতো এতো মাথায় হাতও বুলিয়ে দেয় না, মায়ের মতো কান টেনে শাস্তিও দেয় না, মায়ের মতো হাত দিয়ে তুলে ভাতও খায়িয়ে দেয় না কিন্তু শিখিয়ে দেয় কীভাবে হাত দিয়ে ভাত খেতে হয় , অতিআনন্দে কীভাবে হাসতে হয় , অনেক কষ্টে কীভাবে নিজেকে কন্ট্রোল করতে হয় । মস্ত বড় জাদুকর বাবা । স্পর্শ না করেই সবকিছু করতে পারে বাবা ।

.

রান্না করার পরও মা যেমন না খেয়ে অপেক্ষা করে সবার সাথে খাবে বলে, বাবাও তেমনি পকেটে টাকা থাকা সত্ত্বেও ক্ষুধা পেটে কাজ করে যায় দিনশেষে সন্তানদের জন্য ভালো কিছু নিয়ে যাবে বলে। বাবার অফিসে কোন অনুষ্ঠান হলে…সেই অনুষ্ঠানের এক প্যাকেট বিরিয়ানি বাবা অফিসে না খেয়ে বাসায় নিয়ে আসতো আমাদের জন্য,,,তখন আম্মু বলতো, “বাসায় নিয়ে আসার কী দরকার ছিলো, অফিসেই খেয়ে আসতা, ওদের তো সবসময়ই রান্না করে খাওয়াই ” । তবুও বাবা নিজে না খেয়ে বাসায় নিয়ে আসতো, কারন সেই এক প্যাকেট বিরিয়ানিতে জড়িয়ে থাকতো এক পৃথিবী মায়া।

.

বাবার চেয়ে বড় শিক্ষক এই পৃথিবীতে নেই । ছোট বেলায় কোনো একটা ছোট অপরাধের জন্যও অনেক বড় শাস্তি দিয়েছে বাবা । মা বলতো, “আহ, থাক না । ছোট মানুষ ভুল করে ফেলেছে” । কিন্তু বাবা কখনই কনসিডার করতো না… বলতো, “না, কেনো করবে এই ভুল, ওকে এমন শিক্ষা দিতে হবে যাতে আর কোনোদিন এমন ভুল না করে” । খুব নিষ্ঠুর মনে হতো তখন বাবাকে । কিন্তু এখন বুঝতে পারি জীবনের নিষ্ঠুরতার কাছে পরাজিত হয়ে যেনো থেমে না থাকি …তাই সেদিন নিষ্ঠুরতা অবলম্বন করতো বাবা । খুব আশ্চর্যজনক হলেও সত্যি সেদিনের সেই ভুলগুলো আর কখনই করা হয়নি । অথচ এখন একি ভুল কতবার করে করি … ভাবতে থাকি শিক্ষা নেয়ার জন্য একি ভুল আর কতবার করা প্রয়োজন ।

.

কাছের প্রতিটা মানুষের কষ্ট দেখেছি, হতাশা দেখেছি , কাঁদতে দেখেছি । কিন্তু বাবা??? না, বাবাকে কখনো হতাশাগ্রস্থ দেখি নি, কাঁদতে দেখি নি ; তবে হ্যা, বেশ ঘামতে দেখেছি । বাবাদের কাছে কোনো পরাজয়ের গল্প থাকে না ,  বাবারা কখনো পিছনে ফিরে তাকান না, বাবাদের দৃষ্টি শুধু সম্মুখে … জীবন যুদ্ধের এক অপরাজিত সৈনিক। —

 

সংগ্রহ