বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২ অক্টোবরেই স্মার্ট কার্ড উদ্বোধন



কমলকুঁড়ি  ডেস্ক :
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২ অক্টোবর উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ড বিতরণ কর্মসূচির উদ্বোধন করবেন। এরপর দিন ৩ অক্টোবর থেকে রাজধানী ঢাকায় এ কার্ড পুরোদমে বিতরণ করা হবে। স্মার্টকার্ড বিতরণের উদ্বোধনী কার্যক্রম অনুষ্ঠিত হবে ওসমানী স্মৃতি মিলনায়তনে।   সোমবার ৫ সেপ্টেম্বর কার্ড বিতরণের প্রস্তুতি সভা শেষ নির্বাচন কমিশন (ইসি) সচিব সিরাজুল ইসলাম তার কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা জানান। তিনি বলেন, ২ অক্টোবর স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধনের পর ৩ অক্টোবর থেকে ঢাকার সব ভোটারদের মধ্যে পুরোদমে বিতরণ কার্যক্রম শুরু হবে। একই সঙ্গে কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী, কুড়িগ্রামের রৌমারীর একটি চরেও আধুনিক এ কার্ড দেওয়া হবে। এক্ষেত্রে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ রৌমারীতে যাবেন।
সচিব বলেন, ঢাকার দুই সিটিতে ৯৭টি ওয়ার্ড রয়েছে। এতে প্রায় ৫০ লাখ ভোটারকে কার্ড দেওয়া হবে। ফলে প্রতিটি ওয়ার্ডে ক্যাম্প করে ১০ দিন ধরে বিতরণ কার্যক্রম চলবে। তবে যেসব ওয়ার্ডে লক্ষাধিক ভোটার রয়েছেন, সেখানে আরও বেশি দিন ধরে ক্যাম্প চলবে। এজন্য বিস্তারিত পরিকল্পনা সংবাদমাধ্যমে প্রচার করে নাগরিকদের জানানো হবে। ক্যাম্পে নাগরিকরা এসে ১০ আঙ্গুলের হাতের ছাপ দেবেন। চোখেরও আইরিশের প্রতিচ্ছিবি দেবেন এবং পুরোনো লেমিনেটিং করা এনআইডি জমা দিয়ে স্মার্ট কার্ড নেবেন।
সিরাজুল ইসলাম বলেন, অনেকেই হাতের ছাপ মুছে যায়। তখন আইডির তথ্যের সঙ্গে মিলে করে না। তাই আন্তর্জাতিক মান অনুসারে ১০ আঙ্গুলের ছাপ নেওয়া হবে। এতে ব্যক্তির পরিচয় আরও নিশ্চিত হওয়া যাবে। তিনি বলেন, স্মার্টকার্ড হচ্ছে ১০ ডিজিটের। এর প্রথম ৯টি নম্বর আইডি নম্বর। আর শেষেরটা চেক সাম। ফলে ৯৮ কোটি মানুষকে এই ইউনিক নম্বর দেওয়া যাবে। এতে কারো কোনো একটি ডিজিট পরিবর্তন হলেও অন্যের এনআইডি নম্বরের সঙ্গে মিলবে না।

সংশোধন :

স্মার্টকার্ড সংশোধনের বিষয়ে ইসি সচিব বলেন, আমরা এনআইডি সংশোধনের জন্য সংবাদমাধ্যমে বিজ্ঞপ্তি দিয়েছিলাম। তখন একটি নির্দিষ্ট সময় দেওয়া হয়েছিল। যারা সে সময়ের মধ্যে সংশোধনের আবেদন করেননি, তাদের স্মার্টকার্ডে ভুল থেকে যাবে। তাদের ব্যাংকে ফি দিয়ে আবারও সংশোধনের আবেদন করতে হবে। এটি আইনেই আছে। আর যারা স্মার্টকার্ড দেরিতে পাবেন, তাদের জন্য সংশোধন কার্যক্রম অব্যাহত থাকবে। এক্ষেত্রে তারা লেমিনেটিং করা কার্ডই পাবেন।
৭৫টি টিম :

সিরাজুল ইসলাম বলেন, স্মার্টকার্ড বিতরণের জন্য ৭৫টি টিম ঢাকায় কাজ করবে। এক্ষেত্রে কার্ড বিতরণ, আঙ্গুলের ছাপ নেওয়া এবং চোখের আইরিশের প্রতিচ্ছবি নেওয়ার জন্য ১ হাজার ৫শ’ লোকবল কাজ করবেন। ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে কাজ শেষ করা হবে।
আসছে নতুন প্রকল্প :

বর্তমানে ভোটার রয়েছেন প্রায় ১০ কোটি। তবে স্মার্টকার্ড প্রস্তুতের জন্য ফ্রান্সের একটি আইটি প্রতিষ্ঠানের সঙ্গে নয় কোটি স্মার্টকার্ড প্রস্তুতের চুক্তি করেছে ইসি। এ বিষয়ে সচিব বলেন, সব নাগরিকদের স্মার্টকার্ড দেওয়ার জন্য দ্রুতই আরেকটি নতুন প্রকল্প নেওয়া হবে। অন্যথায় সরকারি ফান্ড থেকে সহায়তা নেওয়া হবে। ফলে কার্ড সংশোধনের আবেদন আসলে বা নতুন ভোটারদের স্মার্টকার্ড দিতে সমস্যা হবে না।
স্মার্টকার্ড প্রস্তুত করতে দুই ডলার করে ব্যয় হচ্ছে। এর মেয়াদ হবে ১০ বছর। উন্নতমানের এ কার্ডের উপরে নিজের নাম, বাবা-মা’র নাম, জন্ম তারিখ, কার্ড নম্বর, স্থায়ী ঠিকানা, ব্লাড গ্রুপ, উৎপাদন তারিখ, স্বাক্ষর ও ছবি থাকবে। তবে স্মার্টকার্ডের ছবি থাকবে সাদা-কালো।
উদ্বোধনী পরিকল্পনা :

রাষ্ট্রপতির কার্ড প্রথম বিতরণ করা হবে প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তরের মাধ্যমে। এরপর ২ অক্টোবর বিকেলেই বঙ্গভবনে গিয়ে তা সরবরাহ করবেন সিইসি।