বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

ভয়াবহ ২১ আগষ্ট



কমলকুঁড়ি ডেস্ক :

 

সময়টা দীর্ঘ। তার চেয়ে ক্ষতটা আরও গভীর। দীর্ঘ এই সময়ে ঘটেছে কত না অঘটন। কিন্তু ২১ আগস্ট এলে এখনও বুকে জমা ব্যথায় ডুকরে ওঠেন অনেকে। যারা স্বজন হারিয়েছেন। হারিয়েছেন রাজনৈতিক সহযাত্রী, বন্ধু, সহকর্মী। স্মৃতি আজও অমলিন। সেদিনের ক্ষত আজও যারা শরীরে বয়ে বেড়াচ্ছেন তাদের বেদনা কি কম? কি শরীর, কি মন, দুটোই ক্ষতবিক্ষত বোমার স্পি­ন্টারে।

২০০৪ সালের ২১ আগষ্টের ভয়াবহ হামলার বিচার শেষ না হওয়া পর্যন্ত এই যন্ত্রণাও তো কমার নয়। বিচার আজও শেষ হয়নি। মামলায় রাষ্ট্রপক্ষের কৌঁসুলিসহ সংশ্লিষ্টরা ধারণা করছেন, আর মাস ছয় অপেক্ষা করতে হতে পারে রায়ের জন্য। হামলার মতোই পদে পদে ক্ষতবিক্ষত করা হয়েছে বিচার প্রক্রিয়া। মূল দোষীদের বাইরে রেখে একবার বিচার প্রায় চূড়ান্ত হতে বসেছিল। থমকে গেছে। অধিকতর তদন্ত হয়েছে। এতে সময় লেগেছে প্রায় ছয় বছর। দু দফায় বিচারকের টেবিলে জমা পড়েছে অভিযোগপত্র। প্রথম দফার সঙ্গে দ্বিতীয় দফায় ফারাক বিস্তর। অভিযোগ আছে, ঘটনাটি ভিন্নখাতে চালিয়ে দিয়ে বিচারে জল মেশানোর পাঁয়তারা হয়েছিল।

ওই হামলা যাদের ঘিরে ছিল সেই আওয়ামী লীগ টানা প্রায় আট বছর দেশের ক্ষমতায়। এবার প্রথম মেয়াদে ক্ষমতায় এসে ২১ আগস্ট গ্রেনেড হামলার দুটো মামলার বিচার ত্বরান্বিত করার জন্য উদ্যোগ নেয়। এরও আগে চারদলীয় জোট সরকারের আমল শেষ হওয়ার পর তত্ত্বাবধায়ক সরকারের আমলে পরে মামলার গতিবিধি আদ্যোপান্ত ঘেঁটে দেখা যায় ‘জজ মিয়া’ নামে এক নাটক সাজিয়ে মূল হোতাদের নামই মামলার নথি থেকে মুছে দেওয়া হয়েছে। অধিকতর তদন্তের প্রসঙ্গ আসে সেখান থেকেই।

এরপর আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর দেখা যায় তদন্তে গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয় বাদ পড়ে গেছে। পরে আরও এক দফা তদন্ত শেষে মামলার সিআইডি যে অভিযোগপত্র আদালতে দিয়েছে তাতে আসামি হয়েছেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, চারদলীয় জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টু, খালেদা জিয়া প্রধানমন্ত্রী থাকাকালে তার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ বেশ কয়েকজন বিএনপি নেতা। বিএনপির সতীর্থ জামায়াতে ইসলামীর সাবেক সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ। এরই মধ্যে তাকে ফাঁসিতে ঝুলিয়ে যুদ্ধাপরাধের দণ্ড কার্যকর করা হয়েছে।

২১ আগস্টের ঘটনায় করা দুটো মামলায় অভিযোগপত্রের ৪৯১ জন সাক্ষীর মধ্যে ২২৩ জন এরই মধ্যে সাক্ষ্য দিয়েছেন। এখন চলছে ২২৪তম জনের সাক্ষী, সিআইডির এএসপি মো. ফজলুল কবীর। যিনি প্রথম অভিযোগপত্র আদালতে জমা দিয়েছিলেন তদন্ত কর্মকর্তা হিসেবে। গত ১ জুন থেকে তিনি সাক্ষ্য দিচ্ছেন। শেষ হতে পারে চলতি মাসে। তারপরই মামলায় সম্পূরক অভিযোগপত্র জমা দেওয়া তদন্ত কর্মকর্তা সিআইডির বিশেষ পুলিশ সুপার আবদুল কাহহার আকন্দ সাক্ষ্য দেবেন। তার সাক্ষ্য শেষে রাষ্ট্রপক্ষ আর কোনো সাক্ষী না দিলে আত্মপক্ষ শুনানি এবং শেষে যুক্তিতর্ক শুনানির পরই রায়।

সংশ্লিষ্ট ট্রাইব্যুনাল সূত্র বলছে, আগামী ২১ আগস্ট মামলাটির এক যুগপূর্তি হলেও এর মধ্যে মামলার বাকি কাজ শেষ করা সম্ভব হবে না। বাকি কাজ শেষ হয়ে রায় ঘোষণার জন্য অপেক্ষা করতে হবে আরও কয়েক মাস। এ ব্যাপারে রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি বিশেষ পাবলিক প্রসিকিউটর সৈয়দ রেজাউর রহমান এই সময়কে বলেন, ‘কবে মামলার বিচার শেষে হবে তা বলা যাবে না। তবে আমরা রাষ্ট্রপক্ষ এ মামলায় ন্যায়বিচার নিশ্চিত করার চেষ্টা করছি। তাই নির্দিষ্ট করে মামলার বিচার কবে শেষ হবে বলা সম্ভব নয়।’

মামলাটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষ্য নেওয়ার কোনো সম্ভাবনা আছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘মামলায় ন্যায় বিচার নিশ্চিত করতে যাদের প্রয়োজন তাদের সাক্ষ্য নেওয়া হয়েছে এবং হবে।’ রাষ্ট্রপক্ষের এই আইনজীবী অভিযোগ করেন, ‘বিএনপি-জামায়াত জোট সরকার প্রথমে মামলার তদন্ত ভিন্নখাতে নেওয়ার চেষ্টা হয়েছে। পরে তত্ত্বাবধায়ক সরকারের আমলে আবার অভিযোগপত্র দেওয়া হলেও তা সম্পূর্ণ ছিল না। তাই ন্যায় বিচারের স্বার্থে মামলা দুটি অধিকতর তদন্তে যায়। দুই দফা তদন্তেই ছয় বছর সময় চয়ে যায়। অন্যদিকে আসামিপক্ষ বিচার বিলম্বের জন্য কয়েকদফা উচ্চ আদালতে গিয়েছে। এখনো তারা বিভিন্ন কৌশলে মামলার বিচার পিছিয়ে দেওয়ার চেষ্টা করছে।’ তবে আসামিপক্ষের আইনজীবীরা এই অভিযোগ একবাক্যে অস্বীকার করেছেন। সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর আইনজীবী সানাউল্লাহ মিয়া বলেন, ‘রাষ্ট্রপক্ষই বরং মামলা দুটোর বিচার শেষ করতে তড়িঘড়ি করছে। আমরাও এ মামলায় ন্যায় বিচার চাই। মামলা দ্রুত নিষ্পত্তিতে সাহায্যই করছি।’