বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

লাউয়াছড়ায় গাছ কাটার প্রতিবাদ জানিয়ে ১১ সম্পাদকের বিবৃতি



 

Lawachora

নিরাপদ রেল যোগাযোগের অজুহাতে কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের প্রায় ২৫ হাজার গাছ কাটার জন্য বন বিভাগকে দু’দফায় চিঠি দিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। এই উদ্যোগ বন্ধ করার আহ্বান জানিয়ে মৌলভীবাজার ও শ্রীমঙ্গলের ১১ সম্পাদকের যুক্ত বিবৃতি প্রদান করেছেন।  ১৯ জুলাই মঙ্গলবার মৌলভীবাজার জেলা সদর ও শ্রীমঙ্গল উপজেলা থেকে প্রকাশিত ১১টি পত্রিকার সম্পাদক গণ মাধ্যমে যুক্ত বিবৃতি পাঠান।

বিবৃতিতে তারা বলেন, ট্রেন চলাচল নির্বিঘ্নে করার নামে লাউয়াছড়া বনের হাজার হাজার গাছ কাটার অর্থ হলো এশিয়ার বৃহৎ এই রেইন ফরেষ্টকে ধ্বংস করা। অবাধ বৃক্ষনিধনের কারণে এমনিতেই পরিবেশ হুমকির মুখে পড়েছে এই সময়ে রেল কর্তৃপক্ষের এই চিঠি আমাদের উদ্বিঘ্ন করেছে। যখন সারা দুনিয়া জুড়ে পরিবেশ সংরক্ষকণের কথা বলা হচ্ছে সেই সময় আমরা সংরক্ষিত বনাঞ্চলের গাছ কেটে ফেলার চেষ্টা করছি যা পরিবেশ প্রকৃতি বিধ্বংসী উদ্যোগ। সংরক্ষিত বনাঞ্চলের গাছ কাটার কোনো নিয়ম না থাকা সত্ত্বেও রেলওয়ে বিভাগের বন বিভাগকে গাছ কাটার চিঠি প্রদানের বিষয়টি খুবই হতাশাজনক। এই উদ্যোগ বন্ধ করতে হবে।

বিবৃতি স্বাক্ষরদাতারা হলেন – মৌলভীবাজার থেকে প্রকাশিত দৈনিক বাংলার দিন সম্পাদক বকসি ইকবাল আহমদ, শ্রীমঙ্গলের দৈনিক খোলা চিঠির সম্পাদ মো.সরফরাজ আলী বাবুল।মৌলভীবাজার জেলা সদরের সাপ্তাহিক পত্রিকার সম্পাদকগণ হলেন- সাপ্তাহিক পাতাকুঁড়ির দেশ সম্পাদক নুরুল ইসলাম শেফুল, সাপ্তাহিক দেশপক্ষ সম্পাদক মৌসুফ এ. চৌধুরী, সাপ্তাহিক মৌমাছি কণ্ঠ সম্পাদক শেখ সিরাজুল ইসলাম, সাপ্তাহিক মনুবার্তা সম্পাদক মো. জসিম উদ্দিন, সাপ্তাহিক পূর্বদিক সম্পাদক মুজাহিদ আহমদ, শ্রীমঙ্গল থেকে সাপ্তাহিক শ্রীভূমি সম্পাদক এম.এ. রহিম,সাপ্তাহিক শ্রীমঙ্গলের চিঠির সম্পাদক ইসমাইল মাহমুদ, সাপ্তাহিক শ্রীমঙ্গল পরিক্রমা সম্পাদক এম. ইদ্রিস আলী, সাপ্তাহিক শ্রীমঙ্গল বার্তার সম্পাদক মো.মোমিনুল হোসেন সোহেল। – বিজ্ঞপ্তি