বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জে আই এফ এম কৃষক মাঠ স্কুলের মাঠ দিবস অনুষ্ঠিত



সোমেন সিংহ :

2016-07-14 14.06.44

 

কমলগঞ্জ  উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ৫০ জন কৃষক-কৃষানীদের নিয়ে সমন্বিত খামার ব্যবস্থাপনা কম্পোনেন্ট এর উপর আই এফ এম কৃষক মাঠ স্কুলের মাঠ দিবস-২০১৬ অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার  ১৪ জুলাই,  দুপুর ১ টায় আলীনগর ইউনিয়নের তিলকপুর সার্বজনীন পুজা মন্ডপে  অনুষ্ঠিত মাঠ দিবসে উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ শামসুদ্দিন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ পরিচালক- মোঃ শাহজাহান। উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা কনক লাল সিংহ এর সঞ্চালনায়  অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন  জেলা কৃষি অফিসের সহকারী পরিচালক লুতফুর বারী, উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা শাব্বীর আহমেদ, কৃষক চিত্তরঞ্জন সিংহ ও কৃষাণী কল্পনা সিনহা।

 

আলোচনায় বক্তাগন তাদের বক্তব্যে বলেন, বিচার বিশ্লেষন করে ফসল চাষ করলে অধিক ফসল উৎপাদনের মাধ্যমে অধিক লাভের সুযোগ বাড়বে এবং পাশাপাশি পরিশ্রম অনেকাংশে কমে আসবে। কৃষকরা যদি শস্যপঞ্জী মেনে চলে তাহলে জমির সর্ব্বোচ্চ ব্যবহার হবে এবং কর্মসংস্থান বৃদ্ধি পাবে। তাছাড়া বিভিন্ন জাতের আম ও মালতা গাছের ফলন বৃদ্ধির পদ্ধতি নিয়েও অালোচনা হয়।

 

দীর্ঘ ১৪ সপ্তাহের প্রশিক্ষণ শেষে সমন্বিত খামার ব্যবস্থাপনা কম্পোনেন্ট প্রদর্শনীর মাধ্যমে আই এফ এম মাঠ দিবসে ৬ টি প্রদর্শনী প্লটের উল্লেখযোগ্য দিক হল উন্নত বীজ ব্যবহার ও আধুনিক চাষাবাদ পদ্ধতির উপর, জৈব বালাইনাশক তৈরী ও ব্যবহার, বসতবাড়ির অাঙ্গিনায় শব্জি দ চাষ, পুকুরে হাঁস, মুরগী একই সাথে মাছ চাষ, জমির আইলে অন্যান্য সব্জি চাষ, জমিতে ডাল পোতা যাতে পাখি ক্ষতিকর পোকা মাকড় ধরে খেতে পারে, আলোক ফাঁদের ব্যবহার যাতে ক্ষতিকর পোকা মাকড় ফাঁদে পড়ে মারা যেতে পারে, সেক্স ফেরোমেন ফাঁদের ব্যবহার, হাত জালের ব্যবহার ক্ষতিকর পোকা ধরার জন্য, জমির আইলে খড় বিছিয়ে দেয়া যাতে করে উপকারী পোকার আশ্রয়স্থল ও বাঁশের বুস্টারে উপকারী বোলতা পোকা প্রতিপালন এতে উপকারী পোকা ক্ষতিকর পোকা ধরে খেতে পারে।

 

পরিশেষে ৫০ জন আই এফ এম কৃষকদের মাঝে অতিথিবৃন্দ সনদপত্র ও পুরস্কার বিতরন এবং ২০ জন কৃষকের প্রত্যেককে কৃষি উপকরন সহায়তা বাবদ ১৫০০ টাকা করে প্রদান করা হয়।  অতিথিরা একটি ছসনা গাছের চারাও রোপন করেন।