শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

সাংবাদিকরা নিজ দায়িত্ব সম্পর্কে ওয়াকিবহাল



।। মো.মোস্তাফিজুর রহমান ।।

Copy of 4
সংবাদপত্র সমাজের দর্পণ। আর এই সংবাদপত্রে যারা কাজ করেন তাদেরকে বলা হয় সংবাদকর্মী বা সাংবাদিক। একজন সাংবাদিক যখন এই পেশায় প্রবেশ করেন তখন বুঝে শুনে প্রবেশ করেন। বলা যায় দেশ বা রাষ্ট্র,জনগণ ও নিজ দায়িত্ব সম্পর্কে জেনেই এই পেশায় নিয়োজিত হন। কিন্তু দেখা যায়, রাষ্ট্রের কিছু কর্তাব্যক্তিরা সাংবাদিকদেও দায়িত্ব কর্তব্য নিয়ে প্রশ্ন তোলেন। শুধু সরকারী কর্মকর্তা নয় দেখা যায় সংবাদকর্মীরাও পরস্পর বিরোধী বক্তব্য রাখেন। তাদের কর্মকান্ডে মনে হয় তারাই বিজ্ঞ।
অথচ তাদের মনে রাখা উচিত ,তারা কথা বলার সময় ভাবেন না আমরা তাদের জাত ভাই। আমরাও আমাদের দায়িত্ব সম্পর্কে ওয়াকিবহাল। আমরা(সাংবাদিকগণ) একটি যখন নিউজ তৈরী করতে মাঠে নেমে তথ্যউপাত্ত সংগ্রহ নিজ দায়িত্বেরই করি। দেশের সব সাংবাদিকরা নিজ নিজ তথ্য উপাত্ত এভাবেই করেন। সাংবাদিকরা যখন রাষ্ট্র বা সমাজ ব্যবস্থা ও ব্যক্তিগত পর্যায়ে অনিয়মসহ অপরাধমুলক সংবাদ সংবাদপত্রে পরিবেশন করেন তখন ওই প্রতিনিধি ডকুমেন্ট সংগ্রহের মাধ্যমে পত্রিকায় নিউজ করেন। সকল দার্য়িত্ব বর্তায় ওই প্রতিনিধি উপর। অনেক সময় দেখা সাংবাদিকদেও হয়রানী করতে আইনের আশ্রয় নেন কর্তাব্যক্তিরা। তখন ওই সাংবাদিক আইনি লড়াই একাই করেন।  কোন সংবাদকর্মী পাশে থাকতে দেখা যায় না। কিছু কিছু সংবাদকর্মী নিজ স্বার্থে  ষড়যন্ত্র করেন আইনের আশ্রয় নেয়া ব্যক্তির সাথে মিলিত হয়ে। মামলা মোকদ্দমা সাংবাদিক নিজেই বহন করেন। শুধুমাত্র একটি বিবৃতি দিয়েই দায়িত্ব শেষ করতে চান। কিন্তু সত্য ন্যায় সাংবাদিকরা মামলায় ভয় পাননা। নিজেরাই লড়াই করেন। তার জলন্ত উদাহরণ শ্রীমঙ্গলের সাংবাদিক দৈনিক ট্রিবিউন জেলা প্রতিনিধি মো. সাইফুল ইসলাম। সাইফুল ইসলাম শ্রীমঙ্গল থানার ওসির বিরুদ্ধে একটি সত্য লিখার কারনে শারীরিক নির্য়াতনসহ জেলা খাটতে হয়েছে। অল্পের জন্য প্রাণে রক্ষা পায় সে। এখনো আইনী লড়াই চালিয়ে যাচ্ছে। সে সাহসিকতার সাথে লড়াই করছে পুলিশের বিরুদ্বে। কিন্তু সে দিন জেলার কোন সংবাদকর্মী তার পাশেঁ দাঁড়ায়নি। শুধু মাত্র বিবৃতি দিয়ে কাজ শেষ করেন। পরবর্তীতে অন্যান্য উপজেলার সাংবাদিকদের সামাজিক মিডিয়ায় মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করলে জেলা প্রেসক্লাব নেতৃবৃন্দ তার খোঁজখবর নেন। এ রকম উদাহরণ দেশে প্রতিটি এলাকায়। এই কমলগঞ্জের বিভিন্ন ভাবে সাংবাদিকদের বিরুদ্ধে মামলা হয়েছে। তারা হলেন প্রবীন সাংবাদিক ইসহাক কাজল ,বিশ্বজিত রায়,আব্দুল হান্নান চিনু, সব্রত দেবরায়, মুজিবুর রহমান রন্জু, এম ওয়াহিদ রুলু,নুরুল মোহাইমিন মিল্টন, কামরুল হাসান, সাজিদুর রহমান,শাহীন আহমেদ। এছাড়াও মৌলভীবাজারের সিরাজুল ইসলাম, জ,ই জগলু, এম মোহিত, শ্রীমঙ্গল আহমেদ ফারুক মিল্লাত প্রমুখ।  তাদেও লেখনিতে অনেক কর্মকর্তা ক্ষুদ্ধ হয়ে মামলা করেন। পরবর্তীতে জয় হয়। আবার সেই সাংবাদিককে অভিনন্দন জানান আমাদের জাত ভাইরা। তার সাথে চলাফেরা করেন। কিন্তু বিপদে কেন দুরে থাকেন ?। তাদের লজ্জা থাকা উচিত ? অনেক সময় দেখা যায় নির্যাতিত সংবাদকর্মীও বিরুদ্ধে স্ববিরোধি বক্তব্য রাখেন। তারা প্রশ্ন তুলেন সাংবাদিক সহকর্মীর দায়িত্ব ও সংবাদ পরিবেশনের মান নিয়ে?।
তবে তারা ভাবেন না সংশ্লিস্ট প্রতিবেদক সবকিছু হাতে রেখেই নিউজ করেন। সমালোচকদের মনে থাকা উচিত এখন ডিজিটাল যুগ। বিভিন্ন ওয়েব সাইডে সাংবাদিকতা বিষয়ে লেখা বা নিয়মকানুন বিষয়ে ভাল ভাবে পড়া যায়। শুধু তাই নয় জাতীয় প্রেস ইনিষ্টিটিউট সাংবাদিকতা নানা দিক নিয়ে প্রশিক্ষন প্রদান করে। এছাড়া বিভিন্ন সংস্থা প্রশিক্ষন দেয়া। সাংবাদিকরা প্রেস আইনসহ সব বিষয়েই অবগত। পরিশেষে বলতে চাই আমরা সংবাদকর্মীরা পরস্পর বিরোধী কথাবার্তা না বলে এক হয়ে অন্যায় অনিয়ম দুণীর্তির বিরোধী রুখে দাড়াঁই। তা হলে দেখবেন অন্যায়কারীরা কোন বিপদে ফেলতে পারবে না। আসুন আমরা বিপদ আপদে একে অপরের পাশে দাঁড়ানোর শপথ নেই।

* লেখক- প্রধান সম্পাদক, সাপ্তাহিক কমলগঞ্জের কাগজ ও সম্পাদক কমলগঞ্জ রিপোর্টার্স ইউনিটি।