শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

মৌলভীবাজারের তিন ‘রাজাকারের’ অবস্থান জানাতে নির্দেশ



 
কমলকুঁড়ি ডেস্ক :
23509
একাত্তরের মানবতাবিরোধী অপরাধের অভিযোগে করা মামলায় মৌলভীবাজারের রাজনগরের পাঁচ রাজাকারের বিরুদ্ধে পাঁচ ধরণের অভিযোগ আমলে নিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। একই সঙ্গে পলাতক তিন আসামী সামছুল হোসেন তরফদার ওরফে আশরাফ, নেছার আলী ও মোবারক মিয়ার অবস্থান জানাতে পুলিশের মহাপরিদর্শককে (আইজিপি) নির্দেশ দেয়া হয়েছে। বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বৃহস্পতিবার (০৯ জুন) এ আদেশ দেন।

প্রসিকিউটর সুলতান মাহমুদ শিমন বলেন, গত ২৬ মে প্রসিকিউশন থেকে আসামীদের বিরুদ্ধে ৫ ধরণের আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করা হয়েছিল।ট্রাইব্যুনাল তা আমলে নিয়ে বৃহস্পতিবার পলাতকদের অবস্থান জানাতে পুলিশের মহাপরিদর্শককে নির্দেশ দিয়েছেন। তাদের গ্রেফতার করা গেলো কি-না-এ বিষয়ে আগামী ২৪ জুলাই আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে বলে জানান তিনি।

আসামীরা হলেন-সামছুল হোসেন তরফদার ওরফে আশরাফ, নেছার আলী, মোবারক মিয়া, ইউনুছ আহমদ এবং ওজায়ের আহমদ চৌধুরী। এদের মধ্যে ইউনুস আহমেদ ও ওজায়ের আহমেদ চৌধুরী আটক আছেন। ওই পাঁচ রাজাকারের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যা, অপহরণ, নির্যাতন, লুটপাট এবং আটকে রেখে নির্যাতনের অভিযোগ রয়েছে। এর মধ্যে রয়েছে ১৮ জনকে হত্যা-গণহত্যা, ১১ জনকে অপহরণ আটক ও নির্যাতন এবং ২২টি বাড়িঘরে লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগ। ২০১৪ সালের ১২ অক্টোবর এই পাঁচ আসামীদের বিরুদ্ধে তদন্ত শুরু করে প্রসিকিউশনের তদন্ত সংস্থা। চলতি বছর জানুয়ারিতে প্রসিকিউশনের কাছে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হয়।