শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলকুঁড়ি পত্রিকা ৬ষ্ঠ বর্ষে পদার্পণ ও কিছু কথা ।। জ্যোৎস্না খান



সেদিন টেলিফোনে আলাপ কালে কমলকুঁড়ি সম্পাদক বাবু পিন্টু দেবনাথ বললেন, তাঁর মালিকানাধীন ও সম্পাদিত কমলকুঁড়ি পত্রিকার ৫ম বর্ষপূর্তির কাজ চলতেছে। তাই ভাবলাম বর্ষপূর্তি সংখ্যায় একটা কিছু লেখা দিতে পারলে ভালো হতো। যেহেতু তাঁর উৎসাহেই আমার লেখা-লেখির যাত্রা শুরু এবং এখনও তাঁর সাহস ও অনুপ্রেরণা আমাকে লেখা-লেখির প্রতি অনুপ্রাণিত করে। আমি এখনও কোন লেখক হতে পারিনি বা কর্মব্যস্থ জীবনে লেখা-লেখির তেমন সুযোগও আমার নেই। তাই ভাবছি কি লিখবো,কি দিয়ে শুরু করবো !

 

বাবু পিন্টু দেবনাথের সাথে আমার পরিচয় অনেকটা নাটকীয় ভাবে। তাঁর সম্পাদিত কমলকুঁড়ি পত্রিকায় আমার স্বামীর লেখা-লেখির সুবাদে। একদিন আমার স্বামীর ফোনালাপ শেষে আমিও উনার সাথে কুশল বিনিময় করি। কথা বলে মনে হলো উনি একজন স্বজ্জন, মৃদুভাষী ও হাস্যজ্জল মানুষ। এরপর থেকে আমার স্বামী যখনই উনার সাথে ফোনে আলাপ করতেন আমিও কথা বলতাম। এই ফোনালাপ থেকেই উনার কর্মব্যস্ত জীবন সম্পর্কে অনেক কিছুই জানলাম,জানলাম উনার পরিবার ও পত্রিকা সম্বন্ধেও। তাঁর একক উদ্যোগে কমলকুঁড়ি পত্রিকাটি পাঁচ বছর আগে কমলগঞ্জ থেকে যাত্রা শুরু করে। দীর্ঘ পথপরিক্রমায় সফলতার সাথে চলার পর ৬ষ্ট বছরে পদার্পণ করতে চলছে। বর্তমানে অনলাইন ভিত্তিক নিউজ পোর্টালগুলোর জনপ্রিয়তা যেমন বেড়েছে তেমনি চাহিদাও বেড়েছে। পাঠক ও সময়ের সাথে তাল মিলিয়ে চলার লক্ষ্যেই কমলকুঁড়ি ডট কম সফলতার সাথে এগিয়ে চলছে। বাবু পিন্টু দেবনাথের ঐকান্তিক প্রচেষ্টা ও সমাজ কল্যাণের নিবেদিত মন-মানসিকতা থেকে এককভাবে পত্রিকাটির অনলাইন ও প্রিন্টভার্সনের কাজ নিখুঁত ভাবে করে যাচ্ছেন।

 

ইরেজীতে একটি প্রবাদ আছে-“A newspaper is a store house of knowledge”-অর্থাৎ সংবাদপত্র হচ্ছে জ্ঞানের ভান্ডার। দৈনন্দিন জীবন ব্যবস্থার অবিচ্ছদ্য অংশ হচ্ছে সংবাদপত্র। তাই সংবাদপত্রকে সমাজের দর্পনও বলা হয়ে থাকে। সমাজের উন্নয়ন ও বিকাশ সাধন,কুসংস্কার ও দূর্নীতি দূরীকরনে সংবাদপত্রের ভূমিকা ও প্রভাব অসামান্য। সমাজের অসঙ্গতি ও সঠিক,বস্তনিষ্ট সংবাদ পরিবেশন,অন্যায় অপরাধ,দূর্নীতি,সন্ত্­রাস,চাঁদাবাজি,নারী নির্যাতন ও সামাজিক বৈষম্য ইত্যাদি বিষয়ে সংবাদপত্র মানুষকে সচেতন করে তুলে। মানুষের শিক্ষার হার বৃদ্ধির সাথে সাথে সংবাদপত্রের ব্যবহারও উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। গনমাধ্যমের প্রধান বাহন হিসাবে সংবাদপত্রের গুরত্ব,গ্রহণযোগ্যতা­ ও জনপ্রিয়তা ক্রমশ বেড়েই চলছে। শহর থেকে গ্রাম-গ্রামাঞ্চলে আজ সংবাদপত্রের বিচরনক্ষেত্র। তাই সংবাদপত্রের গুরত্ব বর্তমান সমাজে অপরিহার্য।সংবাদপত্রে­র মাধ্যমে মানুষ তার জ্ঞান ও শিক্ষার পরিপূর্ণতা লাভ করে। পুস্তকের শিক্ষা অপর্যাপ্ত ও সীমাবদ্ধ আর সংবাদপত্রের শিক্ষা পরিপূর্ণ,বিচিত্র ও নিত্যনতুন। বর্তমান বিশ্বে সংবাদপত্র ছাড়া নিত্য নতুন খবরাখবর জানার কোন উপায় নেই।

 

আজ কমলকুঁড়ির ৬ষ্ট বর্ষ পদার্পণ উপলক্ষে কমলকুঁড়ি স্বত্বাধিকারী ও সম্পাদককে আন্তরিক অভিনন্দন। তাঁর এই মহতী উদ্যোগকে স্বাগত জানাই। কমলকুঁড়ি অনলাইন ও প্রিন্টভার্সনের উত্তরোত্তর সফলতা এবং সমাজ কল্যাণে বাবু পিন্টু দেবনাথের সুন্দর ও সৃজনশীল মনের প্রসারতা কামনা করছি।