বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

ইউপি নির্বাচন: ৬ষ্ঠ ধাপের নির্বাচন আজ



কমলকুঁড়ি রিপোর্ট :

images

ষষ্ঠ ও শেষ ধাপে সাত শতাধিক ইউপিতে ভোট আজ শনিবার। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। এসব ইউপিতে গত বৃহস্পতিবার রাতে সব ধরনের প্রচার-প্রচারণা শেষ হয়েছে।

 

ষষ্ঠ ধাপের ভোটগ্রহণের জন্য গতকাল শুক্রবার বিশেষ নিরাপত্তায় জেলা থেকে কেন্দ্রে কেন্দ্রে ব্যালট বাক্স, ব্যালট পেপারসহ নির্বাচনী সরঞ্জাম পাঠানো হচ্ছে।

 

শেষ ধাপের ইউপি নির্বাচনকে সামনে রেখে এরই মধ্যে মাঠে নেমেছেন পুলিশ, র‌্যাব, বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এদিকে বিভিন্ন স্থানে সহিংসতার ঘটনা ঘটেছে। প্রার্থী ও তাঁদের সমর্থকদের ওপর হামলার অভিযোগ পাওয়া গেছে। অনেক প্রার্থী এ ধাপে কেন্দ্র দখল,ব্যালট ছিনতাই হওয়ার শঙ্কা প্রকাশ করেছেন।

 

নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানান, এ ধাপে ৭২৩টি ইউপিতে ভোটগ্রহণ হওয়ার কথা রয়েছে। তবে চূড়ান্ত হিসাবে এ সংখ্যার কমবেশি হতে পারে। ষষ্ঠ ধাপে চেয়ারম্যান পদে প্রার্থী তিন হাজারের বেশি। এ ধাপেও ২৮ জন একক প্রার্থী হিসেবে ভোটের আগেই নির্বাচিত হয়ে গেছেন। তবে আগের পাঁচটি ধাপে বিনা ভোটে নির্বাচিত ১৯৩ জনের সবাই ক্ষমতাসীন দলের প্রার্থী হলেও ষষ্ঠ ধাপে দুজন স্বতন্ত্র প্রার্থী এ সফলতা পেয়েছেন।

 

ইউপি নির্বাচনের ষষ্ঠ ধাপে এসে ‘সর্বোচ্চ সতর্ক ব্যবস্থা’ নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। শনিবার সাত শতাধিক ইউপিতে ভোটের আগের দিন এ নির্দেশ এলো।

 

এর আগে পাঁচ ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে শতাধিক লোকের প্রাণহানি, সহিংসতা, কেন্দ্র দখল, ব্যালট ছিনতাই, আগের রাতে সিল মারাসহ নানা অনিয়মের পর ‘সর্বোচ্চ সতর্কতা’ চাইল ইসি।

 

সেই সঙ্গে অনিয়মের অভিযোগে টাঙ্গাইলে এক এএসপি এবং ঝিনাইদহে ওসি পর্যায়ের দুই পুলিশ কর্মকর্তাকে প্রত্যাহারের নির্দেশ দিয়েছে নির্বাচন আয়োজনকারী সংস্থাটি।

 

ফেব্রুয়ারিতে প্রথম পর্বের তফসিল ঘোষণার পর থেকে এ পর্যন্ত অন্তত ১০০ জনের প্রাণহানির তথ্য গণমাধ্যমে এসেছে। সহস্রাধিক আহত ও গোলযোগ, অনিয়মের অভিযোগও রয়েছে।

 

সহিংসতা-অনিয়ম অব্যাহত থাকায় শেষ ধাপের ভোট নিয়েও শঙ্কায় সংশ্লিষ্টরা। সহিংসতা-অনিয়ম নিয়ন্ত্রণ করতে না পারায় সমালোচনার মুখে রয়েছে নির্বাচন আয়োজনকারী সংস্থাটিও।