বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

শমশেরনগর চা বাগানে ৪৭ তম শহীদ চা শ্রমিক নীরা দিবসে দুই ঘন্টা কর্মবিরতি পালন



ষ্টাফ রিপোর্টার :

Kamalgonj Nira Pic 3
দুই ঘন্টা কর্মবিরতি, স্মৃতি স্তম্ভে পুষ্পার্পণ ও স্মরণ সভার মাধ্যমে মৌলভীবাজারের কমলগঞ্জের শমশেরনগর চা বাগানে ৪৭তম শহীদ চা শ্রমিক নীরা দিবস পালন হয়েছে। শহীদ নীরা বাউরী স্মৃতি পরিষদ, বাগান পঞ্চায়েত ও চা শ্রমিক সন্তানদের সংগঠন জাগরণ যুব ফোরাম সমন্বয়ে বুধবার (১৩ এপ্রিল) সকাল ৯টায় র‌্যালী সহকারে শহীদ নীরা বাউরীর স্মৃতি স্তম্ভে পুষ্পার্পণ করা হয়।
পুষ্পার্পণ শেষে স্মৃতি স্তম্ভ এলাকায় শমশেরনগর চা বাগান পঞ্চায়েত কমিটির অর্থ সম্পাদক লসমন মাদ্রাজির সঞ্চালনায় ও নীপেন্দ্র বাউরীর সভাপতিত্বে স্মরণ সভায় বক্তব্য রাখেন মনু-ধলই ভ্যালির (অঞ্চলের) সাধারন সম্পাদক নির্মল দাশ পাইনকা, মাসিক চা মজদুর পত্রিকার সম্পাদক ও ইউপি সদস্য সীতারাম বীন, চা বাগান পঞ্চায়েক কমিটির সম্পাদক শ্রীকান্ত কানু, শহীদ নীরা বাউরী স্মৃতি পরিষদের সভাপতি গোপাল মাদ্রাজি ও জাগরণ যুব ফোরাম সভাপতি মোহন রবিদাস প্রমুখ।
জানা যায়, আগে চা শ্রমিকদের কাজের কোন নির্ধারিত সময় ছিল না। এক পর্যায়ে চা শ্রমিকরা ১০ থেকে ১২ ঘন্টা আবার কোন ক্ষেত্রে সারা দিন কাজ করতে হত। উল্লেখ্য দৈনিক কাজের সময় ৮ ঘন্টা করার দাবিতে ১৯৬৯ সালের ১৩ এপ্রিল এক শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতে চা বাগান কর্তৃপক্ষের লেলিয়ে দেওয়া পুলিশের গুলিতে চা শ্রমিক নীরা বাউরী নিহত হয়েছিলেন। নীরা বাউরী শহীদ হওয়ার পর থেকে বাংলাদেশে চা বাগানগুলোতে শ্রমিকদের কাজের সময় নির্ধারিত হয় দৈনিক আট ঘন্টা করে।