বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

দুর্দিনে মৌলভীবাজারের রাবার শিল্প



কমলকুঁড়ি রিপোর্ট :

 

মৌলভীবাজারে সাদা সোনা নিয়ে বিপাকে পড়েছেন চাষিরা। অব্যাহত দরপতন আর চোরচক্রেই এ শিল্পের এখন দুর্যোগের মূল কারণ ঘনঘটা। এ নিয়ে চরম হতাশায় ভুগছেন রাবার বাগান মালিকরা। এমন পরিস্থিতে বাগান টিকিয়ে রাখা নিয়ে উৎকণ্ঠায় রয়েছেন মালিকরা।

সংশ্লিষ্টরা জানালেন, প্রায় তিন বছর থেকে এ সংকট চলছে। দিন দিন এ সংকট আরও ঘনীভূত হচ্ছে। মৌলভীবাজারের রাবার শিল্পে নানা কারণে গত ৩ বছর থেকে টানা দুর্দিন  যাচ্ছে। বয়ে চলা এ দুর্দিন থেকে কিছুতেই উত্তরণ হতে পারছেন না সংশ্লিষ্টরা। নানা সমস্যায় ব্যক্তি মালিকানাধীন রাবার বাগানগুলো এখন ধ্বংসের দোরগোড়ায়।

এ জেলায় চা বাগানের পাশাপাশি ব্যক্তি উদ্যোগে রাবার বাগান গড়ে উঠেছিল। লাভজনক এ শিল্পটি এ অঞ্চলে বিস্তৃত হচ্ছিল দিন দিন। সম্প্রতি ব্যাহত হয়েছে বিকাশমান এ শিল্পের অগ্রযাত্রা। কারণ  হঠাৎ করে ক্রমাগতভাবে রাবারের দরপতন আর এরই সঙ্গে বেপরোয়া চোরচক্রে অতিষ্ঠ তারা। ফলে আর্থিক টানাপড়েনে দিশাহারা রাবারচাষিরা। এ নিয়ে দুশ্চিন্তায় মৌলভীবাজারের ৭টি উপজেলার ছোট-বড় অর্ধশতাধিক রাবার বাগান মালিক।

তারা জানালেন দৈনিক মজুরিতে থাকা বাগান শ্রমিকদের বেতন আর বাগান পরিচালনার খরচ চালিয়ে যেতেও হিমশিম খাচ্ছেন। বাধ্য হয়ে বাগানগুলোতে প্রতিনিয়তই ছাঁটাই করা হচ্ছে শ্রমিক। অনেক বাগানে বন্ধ রাখা হয়েছে উৎপাদন।

বাগান শ্রমিকরা জানালেন, পুরো জেলায় কয়েক হাজার রাবার বাগান শ্রমিক প্রতিদিনই চাকরি হারানোর ভয়ে তারা তটস্থ থাকেন। ইতিমধ্যে কয়েকটি বাগানের কিছু শ্রমিক চাকরি হারিয়ে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছেন।  দিন দিন এ সংকট তীব্র হওয়ায় বাগান মালিকরা এ শিল্প বাঁচিয়ে রাখতে রয়েছেন দুশ্চিন্তায়। অনেক বাগান মালিক রাবার গাছ কেটে তাতে ফলদ বা বনজগাছের বাগান করার চিন্তা করছেন। বাগান মালিকদের এমন সিদ্ধান্ত বাস্তবে রূপ দিলে মারাত্মক পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা করছেন পরিবেশ গবেষকরা।

রাবার বাগান মালিকরা জানালেন, এখন চলছে তাদের চরম দুর্দিন। ২০১৪ সাল থেকেই রাবার শিল্পে এমন দুর্যোগ চলছে। ওই বছরই ভর মৌসুমে রাজনৈতিক অস্থিরতায় লাগাতার হরতাল-অবরোধের কারণে নির্দিষ্ট সময়ে সংগৃহীত কাঁচামাল ঢাকায় না পাঠাতে পারায় স্টকে থাকা অধিকাংশ রাবার নষ্ট হয়ে যায়। আর হরতাল অবরোধ উঠলে হঠাৎ করে কাঁচা রাবারের দরও কমে যায়। মধ্যখানে দর কিছুটা বাড়লেও এখন আবার দর কমে যাওয়ায় বাগান থেকে সংগৃহীত কাঁচা রাবারপ্রাপ্ত বাজার দরে তাদের উৎপাদন খরচ উঠবে না, তাই আর্থিক বিরাট ক্ষতি থেকে বাঁচতে অপেক্ষার প্রহর গুনছেন। কিন্তু  দিন যত যাচ্ছে স্টকে থাকা রাবার নষ্ট হতে চলছে। তারপরও বাড়ছে না দাম। আর্থিক সংকটে বাগান মালিকরা।

বাগান মালিকরা জানালেন, এখন মৌসুম থাকায় কষ সংগ্রহের জন্য বাগানে বাধ্য হয়ে অতিরিক্ত শ্রমিক রাখতে হচ্ছে। অথচ বাগানের উৎপাদনের আয় দিয়ে বাগান পরিচর্যার নিয়মিত শ্রমিকদেরও বেতন দিতে পারছেন না তারা। চরম আর্থিক সংকটের কারণে অনেক ছোট বাগানে ইতিমধ্যেই ছাঁটাই করা হয়েছে মৌসুমি অনিয়মিত শ্রমিক।

মালিকরা জানালেন, এ রকম পরিস্থিতিতে তারা বাগান নিয়েও অন্য চিন্তা-ভাবনা করতে বাধ্য হচ্ছেন। বাগান মালিকরা জানালেন একদিকে সিন্ডিকেট রাবার চোরাকারবারিদের কারণে তারা অতিষ্ঠ। বাগানের বড় গাছ কেটে নেয়া ছাড়াও বাগানগুলোর কষ দেয়া গাছে প্রতিনিয়তই চোরচক্র অবাধে রাবার গাছগুলোতে স্টেপিং করার কারণে হুমকিতে রয়েছে কষ দেয়ার উপযুক্ত গাছ। এ কারণে দিন দিন ব্যাহত হচ্ছে বাগানের কাঙ্ক্ষিত উৎপাদন। অপরদিকে দিন দিন কমে যাচ্ছে কাঁচা রাবারের দরও। এমন অচল অবস্থায় মহা সংকটে পড়েছেন ব্যক্তি মালিকানাধীন ছোট ছোট বাগান মালিকরা। এমন অবস্থা চললে বাগান টিকিয়ে রাখবো কি করে।

এমন প্রশ্নে এখন মালিক-শ্রমিকসহ সংশ্লিষ্ট সকলেই দুশ্চিন্তায় হতাশ। তাদের চোখেমুখেও এখন এমন  দুশ্চিন্তার ছাপ। দিন দিন বাড়ছে এ উদ্বিগ্নতা।

কুলাউড়ার বরমচালের রাবার বাগান মালিক তরুণ উদ্যোক্তা সাকির আহমদ জানান, এ বছর তার বাগানের উৎপাদন বন্ধ রেখেছেন। কারণ উৎপাদন খরচের সঙ্গে বাজারদরের অমিল থাকায় ঘাটতির কথা চিন্তা করেই তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন। উৎপাদন নেই তারপরও নিয়মিত শ্রমিকদের বেতন দিতে হচ্ছে। এই বিনিয়োগ এখন অলাভজনক হওয়ায় তাই বাগান টিকিয়ে রাখা নিয়ে তিনি এখন সিদ্ধান্তহীনতায় ভুগছেন।

রাবার বাগান মালিক শাহ্‌ নেওয়াজ রাজা, আমিন মিয়া চৌধুরী, রওশন মিয়া, মুসলিম মিয়াসহ অনেকেই জানান, বাংলাদেশ বন শিল্প করপোরেশনের ত্বত্ত্বাবধানে থাকা সরকারি রাবার বাগান ও এইচ আরসি, ফিনলে ও ডানকান কোম্পানির বাগানগুলোর (গুণগত মানের ভিত্তিতে) রাবারের দর নিয়ে কোন সমস্যা না হলেও বিপাকে পড়েছেন ব্যক্তি মালিকানাধীন বাগান মালিকরা।