বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কাল বৈশাখীর ঝড়ে শতাধিক ঘরবাড়ী বিধ্বস্ত: বিদ্যুত ব্যবস্থা লন্ডভন্ড: ট্রেন আটকা



কমলকুঁড়ি রিপোর্ট ::

 

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার উপর দিয়ে বুধবার রাতের বয়ে যাওয়া কাল বৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে। শতাধিক ঘর বিধ্বস্ত ও আংশিক প্রায় ৩ শতাধিক বাড়ি ঘর ক্ষতি হয়েছে। পাহাড়ে গাছ পড়ে আন্তনগর উপবন এক্সপ্রেস ট্রেন ১০ ঘন্টা আটকা পড়ায় সারা দেশের সাথে ৯ ঘন্টা রেল যোগাযোগ বন্ধ হয়ে পড়ে পড়ে। ১৪টি বৈদ্যুতিক খুঁটি ভেঙ্গে ও তার ছিড়ে বিদ্যুৎ ব্যবস্থা লন্ডভন্ড হয়ে পড়েছে।

স্থানীয়ভাবে বিভিন্ন সূত্রে জানা যায়, বুধবার রাতে প্রবল বৃষ্টিপাতের সাথে ঘুর্ণিঝড়ে কমলগঞ্জ উপজেলার ১টি পৌরসভা ও ৯টি ইউনিয়নের বিভিন্ন স্থানে কয়েক হাজার গাছ ভেঙ্গে পড়ে এবং শতাধিক ঘর বিধ্বস্থ হয়। এছাড়াও প্রায় তিন শতাধিক ঘর আংশিক বিধ্বস্ত হয়েছে। লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতরে রেলপথে সেগুনগাছ উপড়ে পড়ায় আন্তনগর উপবন এক্সপ্রেস ট্রেন পাহাড়ের ভেতরে সারারাত আটকা পড়ে। ফলে আতঙ্কগ্রস্ত ও চরম দুর্ভোগে পড়েন যাত্রীরা।ট্রেন ১০ ঘন্টা আটকা থাকে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ আসাদুজ্জামান জানান, ঝড়ে ৯৫ টি ঘর ক্ষতিগ্রস্ত আরও প্রায় শতাধিক ঘর আংশিক বিধ্বস্ত হয়েছে। এছাড়াও উপজেলায় ৩৪১টি পরিবার ক্ষতিগ্রস্ত হয় এবং এর মধ্যে ১৭৫০ জন আংশিক ক্ষতিগ্রস্থ হয়। তিনি বলেন, পৌরসভা ও ৯টি ইউনিয়নের ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করে প্রয়োজণীয় সহায়তা প্রদানের জন্য মৌলভীবাজারের জেলা প্রশাসকের কাছে তথ্য প্রেরণ করা হয়েছে। পৌরসভার ৩নং ওয়ার্ডে ঘর ভেঙ্গে জনৈক ছাদ উল্ল্যার ৩টি গরু ও ১টি ছাগল মারা যায়।

শমশেরনগর রেলওয়ে ষ্টেশন মাষ্টার আব্দুল আজিজ জানান, ঝড়ের কারণে লাউয়াছড়া জাতীয় উদ্যানের পাহাড়ী এলাকায় ব্যাপক হারে গাছ ভেঙ্গে রেলপথের উপর পড়ে। ফলে বুধবার রাত সাড়ে ১২ টা থেকে ঢাকাগামী আন্তনগর উপবন এক্সপ্রেস সহ¯্রাধিক যাত্রী নিয়ে পাহাড়ী এলাকায় আটকা পড়ে। এ অবস্থায় ট্রেনযাত্রীরা দুর্ভোগের শিকার হন। রেল যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ায় চট্টগ্রামগামী জালালাবাদ এক্সপ্রেস শমশেরনগর ষ্টেশনে ও সিলেটগামী উদয়ন এক্সপ্রেস হবিগঞ্জের রশিদপুর ষ্টেশনে আটকা পড়ে।

এদিকে কাল বৈশাখী ঝড়ে কমলগঞ্জের বিদ্যুৎ ব্যবস্থ্া লন্ডভন্ড হয়ে পড়েছে। ঝড়ে প্রায় ১৫টি বৈদ্যুতিক খুটি ভেঙ্গে পড়ায় রাত ১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বিদ্যুত সরবরাহ বন্ধ রয়েছে। মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতি, কমলগঞ্জ জোনালে নিম্নমান প্রকৌশলী হাবিবুর রহমান জানান, ঘুর্ণিঝড়ে ৩৩ হাজার কেভি প্রধান বিদ্যুৎ লাইনের ২টি খুঁটি ও ১১ হাজার কেবি লাইনের ১৩টি খুঁটি ভেঙ্গে পড়েছে। উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যান, করিমপুর, মাধবপুর, সোনাপুর, শিংরাউলী সহ মোট ৯২টি স্থানে তার ছিড়ে গেছে। ২২টি কসআপ (বৈদ্যুতিক যন্ত্রাংশ) ভেঙ্গে গেছে।

শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ রেলওয়ের গণপুর্ত বিভাগের উর্ধ্বতন উপ সহকারী প্রকৌশলী আলী আজম পাহাড়ে ট্রেন আটকা পড়ার সত্যতা নিশ্চিত করে বলেন, বন বিভাগের লোকজন ও ট্রেন যাত্রীদের সহায়তায় রেলপথে পড়ে থাকা গাছ সরানোর পর বৃহস্পতিবার সকাল সাড়ে ৯ টায় সিলেটের সাথে ঢাকা ও চট্টগ্রামের রেল যোগাযোগ চালু হয়।